বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আইসিসির টুর্নামেন্ট ছাড়া ক্রিকেট মাঠে ভারতের মুখোমুখি হয় না পাকিস্তান। রাজনৈতিক কারণে প্রায় এক দশক হলো পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলে না ভারত।

এ নিয়ে অনেক কথা–চালাচালি হয়েছে, অনেক জল ঘোলা হয়েছে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি। এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে একসময় সবচেয়ে বড় বিজ্ঞাপন ছিল ভারত–পাকিস্তান ম্যাচ। পিসিবি চেয়ারম্যান হিসেবে রমিজ যেহেতু এখনই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ চালু করতে পারছেন না, তাই অন্য কৌশল অবলম্বন করাই স্বাভাবিক।

কেমন হয় যদি প্রতি বছর চার দলের টুর্নামেন্টে অংশ নেয় ভারত ও পাকিস্তান? অন্তত ভারত–পাকিস্তান ম্যাচ দেখার সুযোগ তো থাকছে।

ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে নিয়ে প্রতিবছর চার জাতির একটি টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব আইসিসির পরবর্তী অধিবেশনে পেশ করতে চান রমিজ রাজা।

আন্তর্জাতিক ক্রিকেটে নিয়মিত ভারত–পাকিস্তান ম্যাচ দেখার সুযোগ করে দিতেই আইসিসিকে প্রস্তাব দেবেন পিসিবি সভাপতি। ২০১৩ সাল থেকে আইসিসি ও এসিসি আয়োজিত টুর্নামেন্ট ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামেনি ভারত।

পিসিবি সভাপতি এ নিয়ে টুইট করেন, ‘প্রতিবছর ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে চার জাতির টি–টোয়েন্টি সুপার সিরিজ আয়োজনের প্রস্তাব দেব আইসিসিকে। চার দেশ চক্রাকারে টুর্নামেন্টটি আয়োজন করবে। এ টুর্নামেন্ট থেকে আয় করা লভ্যাংশ শতাংশের ভিত্তিতে আইসিসির সদস্যদেশগুলোর মধ্যে বন্টন করা হবে।’

গত টি–টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের মুখোমুখি হয়ে হারে ভারত। সর্বশেষ ২০১২ সালে তিনটি করে টি–টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান দল।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন