অস্ট্রেলিয়া সফরে ভারতকে দারুণ নেতৃত্ব দেন অজিঙ্কা রাহানে
অস্ট্রেলিয়া সফরে ভারতকে দারুণ নেতৃত্ব দেন অজিঙ্কা রাহানেছবি: টুইটার

অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়েছেন ভারতকে। তাঁর নেতৃত্বে শেষ তিন টেস্টে ঘুরে দাঁড়িয়েছে ভারত। জিতেছে সিরিজ। অনেকের মতেই অজিঙ্কা রাহানে অধিনায়কত্বের লড়াইয়ে কোহলির চেয়ে যোগ্য।

কিন্তু রাহানের অধীনে রাতারাতি এমন উদ্যমী কী করে হয়ে গেল ভারত? যেখানে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার লজ্জাটা ঝুলছিল মাথার ওপর? রাহানের কথা শুনলে তাঁর একটা ব্যাখ্যা দাঁড় করানো যেতে পারে।

রাহানে জানিয়েছেন, সিরিজের আগেই ফোন করে তাঁকে অনুপ্রেরণা দিয়েছিলেন আরেক শীতল স্নায়ুর কিংবদন্তি।

বিজ্ঞাপন

হার্শা ভোগলের সঙ্গে আলাপচারিতায় রাহানে জানিয়েছেন রাহুল দ্রাবিড়ের সঙ্গে তাঁর কথোপকথনের গল্প, ‘রাহুল ভাই আসলে আমাকে সিরিজের আগে ফোন দিয়েছিলেন, যখন আমরা দুবাই থেকে অস্ট্রেলিয়ায় যাচ্ছিলাম। উনি আমাকে বলেছেন, বেশি চিন্তা কোরো না। আমি জানি তুমি প্রথম টেস্টের পর দলকে নেতৃত্ব দেবে। কোনো কিছু নিয়েই চিন্তা কোরো না। শুধু মানসিকভাবে শক্ত থাকবে। নেটে বেশি অনুশীলন করবে না, এই পরামর্শ রাহুল ভাইয়ের কাছ থেকে আসবে, এটা আশা করিনি।’

আর আশা করবেনই-বা কীভাবে? দিনের পর দিন নিরন্তর ব্যাট করে যেতে যে দ্রাবিড় খ্যাতিমান, তিনিই কিনা রাহানেকে নেটে বেশি ব্যাট করতে মানা করছেন! খটকা লাগারই কথা।

কিন্তু রাহানের পরের কথাগুলো শুনলে মনে হবে, দ্রাবিড়ের এমন পরামর্শের পেছনে যথেষ্টই যুক্তি আছে, ‘রাহুল ভাই ব্যাট করতে অনেক পছন্দ করেন। কিন্তু ফোনে ওনার কথাবার্তা এমন ছিল যে নেটে অনেক বেশি অনুশীলন করার ব্যাপারটা আমার জন্য ভুল ছিল! তুমি এমনিতেই অনেক প্রস্তুতি নিয়েছ। তুমি অনেক ভালো ব্যাট করছ। বাড়তি চাপ নিয়ো না। খালি ভাবো তুমি কীভাবে দলকে নেতৃত্ব দেবে, কীভাবে দলের খেলোয়াড়দের উদ্বুদ্ধ করবে। ফলাফল নিয়ে চিন্তা কোরো না। ও আপনা-আপনি চলে আসবে।’

দ্রাবিড়ের পরামর্শে যে কাজ হয়েছে, তা বলাই বাহুল্য।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন