ধারাভাষ্যকারদের উইকেট নিয়ে কথা বলতে মানা রমিজ রাজার

করাচির উইকেটে পাকিস্তান কাবু হয়ে গেছেছবি: এএফপি

দেশের মাঠে বাংলাদেশের খেলা মানেই একটি দৃশ্যের বিভিন্নভাবে টিভি পর্দায় উঠে আসা। মাঠে হয়তো কোনো যুগল খেলা দেখতে গিয়েছে, ক্যামেরা তাঁদের খুঁজে বের করে দেশের প্রতিটি টিভিতে ছড়িয়ে দেওয়ার কাজটা গুরুত্ব দিয়েই নেয় খেলা দেখানোর দায়িত্ব পাওয়া টিভি চ্যানেল। জানা গেল, পাকিস্তানের খেলার সম্প্রচারে থাকা প্রতিষ্ঠানও এ কাজকে বেশ গুরুত্ব দিয়ে দেখে। গতকাল এমন এক যুগলের ছবি দাবানলের মতো ছড়িয়ে গেছে।

শোয়েব আখতার কাল মধ্যরাতে সে ছবি পোস্ট করেছেন টুইটারে। সঙ্গে ক্যাপশনও জুড়ে দিয়েছেন, ‘আজ পাকিস্তান ও অস্ট্রেলিয়া ম্যাচের আকর্ষণীয় দৃশ্য।’ করাচির উইকেট প্রথম দুই দিনে ম্যাচটাকে কতটা বিরক্তিকর বানিয়ে দিয়েছে, সেদিকেই ইঙ্গিত দিয়েছেন শোয়েব। সাবেক ক্রিকেটার হিসেবে এমন ম্যাচ দেখতে ভালো লাগছে না বলেই টুইট করেছেন এই ফাস্ট বোলার। কিন্তু আরেক সাবেক ক্রিকেটার উইকেটের কোনো রকম সমালোচনা শুনতে চান না। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান হিসেবে রমিজ রাজা যে ধারাভাষ্যকারদেরও সমালোচনা করতে মানা করে দিয়েছেন।

আখতার যে ছবি দিয়েছেন, সেটা করাচির প্রথম দুই দিনের ছবিটা আরও ভালোভাবে বুঝিয়ে দেয়। ২৪ বছর পর অস্ট্রেলিয়া পাকিস্তানে এসেছে। করাচিতে তাই তীব্র গরম উপেক্ষা করে দুই কিলোমিটার দূর থেকে হেঁটে আসার কষ্টও মেনে নিয়েছেন দর্শকেরা। কিন্তু সে আগ্রহ ধীরে ধীরে কমে এসেছে সমর্থকদের। দেশের বোলারদের অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের কাছে নাস্তানাবুদ হতে দেখতে দেখতে ক্লান্ত দর্শক তাঁর সঙ্গীর কাঁধে মাথা রেখে ঘুমিয়ে পড়েছিলেন।

আখতারের টুইট যেন দুধারি তলোয়ার। মাঠে খেলা দেখে দর্শক ঘুমিয়ে গেছেন, সেটা দেখিয়ে দিয়েছেন। আর সে দৃশ্যকে মাঠের খেলার চেয়ে আকর্ষণীয় বলে উইকেটের দশাটাও বলে দিয়েছেন। আজ তৃতীয় দিনে অবশ্য করাচি টেস্টের আকর্ষণ ফিরেছে। তাতেও পাকিস্তানি সমর্থকদের খুশি হওয়ার কোনো কারণ ছিল না। অস্ট্রেলিয়া যে উইকেটে ৫৫৬ রান তুলেও অলআউট হয়নি, সেখানে পাকিস্তান দল অলআউট হয়েছে ১৪৮ রানে!

আজও করাচির উইকেটে ব্যাট করা কত সহজ সেটা দেখিয়ে দিয়েছেন খাজা ও লাবুশেন
ছবি: এএফপি

এতে অবশ্য খুশি হতেও পারেন রমিজ। কারণ, এই সিরিজের উইকেটের পক্ষে যে সাফাই গেয়েই যাচ্ছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড চেয়ারম্যান। রাওয়ালপিন্ডির বাজে উইকেটের পর করাচিতে এমন উইকেট দেখে যখন সবাই সমালোচনা করছেন, তখনো সাবেক অধিনায়ক এতে দোষের কিছু দেখছেন না। মানুষকে যেন এ ব্যাপারে মনে করিয়ে দেওয়া না হয়, সেটাও নিশ্চিত করতে চেয়েছেন। জিও নিউজ কাল বলেছে, উইকেট নিয়ে কোনো ধরনের সমালোচনা না করতে নির্দেশনা দেওয়া হয়েছে রমিজের পক্ষ থেকে।

জিও নিউজের সাংবাদিক আরফা ফিরোজ জ্যাক টুইট করেছেন, ‘খবর এসেছে, চেয়ারম্যান রমিজ রাজা ধারাভাষ্যকারদের বলেছেন, করাচি টেস্টে ধারাভাষ্য দেওয়ার সময় উইকেটের আচরণ নিয়ে কথা না বলতে। রাওয়ালপিন্ডি টেস্টেও চেয়ারম্যান এমন নির্দেশনা দিয়েছিলেন।’

পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা উইকেটের সমালোচনা শুনতে রাজি নন
ফাইল ছবি: এএফপি

করাচি টেস্টের ধারাভাষ্যকারদের আটকাতে পারলেও সমালোচনা অবশ্য থামানো যায়নি। গতকাল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের ধারাভাষ্য দেওয়ার সময় ইয়ান বিশপ সে ম্যাচ বাদ দিয়ে বেঙ্গালুরু ও করাচির উইকেটের মধ্যে তুলনা টেনেছেন। সম্পূর্ণ বিপরীতধর্মী উইকেট, একদিকে বোলারদের উৎসব, অন্যদিকে বোলারদের হাহাকার। কিন্তু বেঙ্গালুরুর উইকেট জয়-পরাজয় নিশ্চিত করেছে বলে সমালোচনাটা করাচির উইকেটেরই বেশি হচ্ছে।

যদিও আজ তৃতীয় দিনে ভয়ংকর ব্যাটিং–বিপর্যয়ে পড়ে পাকিস্তান দল ঠিকই ম্যাচে জয়-পরাজয় দেখানোর সম্ভাবনা জাগিয়ে তুলেছে।