ধোনিকে এখনো মনে পড়ে যুজবেন্দ্র চাহালের।
ধোনিকে এখনো মনে পড়ে যুজবেন্দ্র চাহালের।ফাইল ছবি: এএফপি

হাসি–তামাশায় তাঁর জুড়ি মেলা ভার। মহেন্দ্র সিং ধোনি তো তাঁর একটি নামই দিয়ে গেছেন, তিল্লি। এর অর্থ, চিকন দিয়াশলাই কাঠি। যুজবেন্দ্র চাহালের একহারা শারীরিক গড়নের জন্যই এই নাম।

তা, চাহালকে নিয়ে হাসি–তামাশা যতই হোক, মাঠে নিজের দায়িত্বটা তিনি ভালোভাবেই পালন করেন। কাল যেমন যশপ্রীত বুমরাকে পেছনে ফেলে ভারতীয় ক্রিকেটের একটি জায়গায় শীর্ষ স্থানও দখল করলেন এই লেগ স্পিনার।

টি–টোয়েন্টি ক্রিকেটের এই যুগে স্পিনাররা এমনিতেই একটু চাপে থাকেন। ব্যাটসম্যানরা শুরু থেকেই ‘লাইসেন্স টু কিল’ ছাড়পত্র নিয়ে নামেন। এর মধ্যে বল বাতাসে ভাসানো (ফ্লাইট) স্পিনারদের বিপদ আরও বেশি। কিন্তু চাহাল বুদ্ধিদীপ্ত স্পিনার বলেই প্রতিকূল পরিবেশের মধ্যে নিজের দায়িত্ব পালন করছেন ভালোভাবেই।

বিজ্ঞাপন

আহমেদাবাদে কাল টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে চাহাল অবশ্য তেমন ভালো বল করতে পারেননি। মাত্র ১২৪ রানের পুঁজি নিয়ে ভারত বেশিক্ষণ লড়তে পারেনি।

পরে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ৪৪ রানে ১ উইকেট নেন চাহাল। আর এই ১টি উইকেট দিয়েই ভারতের টি–টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন চাহাল।

পাঁচ ম্যাচের এই টি–টোয়েন্টি সিরিজে খেলছেন না বুমরা। বিয়ের প্রস্তুতি সারতে বিশ্রাম পেয়েছেন তিনি। এই সিরিজের আগে ভারতের হয়ে টি–টোয়েন্টিতে দুজনের উইকেটসংখ্যা ছিল সমান (৫৯)। কাল জশ বাটলারকে এলবিডব্লুর ফাঁদে ফেলে বুমরাকে ছাড়িয়ে যান চাহাল।

ভারতের হয়ে আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে চাহাল এখন সর্বোচ্চ উইকেটশিকারি। ৪৬ ম্যাচে ৮.৩৫ ইকোনমিতে ৬০ উইকেট নিয়েছেন তিনি।

৫০ ম্যাচে ৫৯ উইকেট নিয়ে দুইয়ে ভারতের তারকা পেসার বুমরা। তাঁর ইকোনমি ৬.৬৬। ৪৬ ম্যাচে ৫২ উইকেট নিয়ে তিনে রবিচন্দ্র অশ্বিন। ৬.৯৭ ইকোনমি রেট এই স্পিনারের।

সামাজিক যোগাযোগমাধ্যমে চাহাল বেশ সরব। ‘চাহাল টিভি’ নামে তাঁর একটি চ্যানেল আছে। ভারতীয় দলের খেলোয়াড়দের নানা খুনসুটির ভিডিও ধারণ করেন তিনি। নিজেও অংশ নেন তাতে।

এর আগে করোনা মহামারির কারণে লকডাউন থাকার সময় চাহালের এমন বেশ কিছু ভিডিও সাড়া ফেলেছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। ধোনি অবসর নেওয়ার পর তাঁকে স্মরণ করে এক টুইট করেছিলেন চাহাল, ‘স্টাম্পের পেছন থেকে কিংবদন্তির তিল্লি ডাকটা খুব মিস করি।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন