পাকিস্তানকে সফর বাতিল করার ক্ষতিপূরণ দেবে নিউজিল্যান্ড

পাকিস্তানকে হতাশ করে সফর বাতিল করেছিল নিউজিল্যান্ডফাইল ছবি: এএফপি

গত সেপ্টেম্বরে পাকিস্তানে ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু পাকিস্তান গিয়েও শেষ মুহূর্তে তারা সফর বাতিল করে দেশে ফিরে যায়। নিরাপত্তা-শঙ্কাকে কারণ দেখিয়ে এভাবে সফর বাতিল ছিল পাকিস্তানের জন্য বিরাট বড় ধাক্কা। বিশেষ করে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট অনিয়মিত থাকার পর যখন ক্রিকেট ফিরতে যাচ্ছে, তখনই নিউজিল্যান্ডের এ আচরণ বড় সমস্যাতেই ফেলে দিয়েছিল পাকিস্তানকে।

সে সময় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা কড়া প্রতিক্রিয়া জানিয়েছিলেন। হুমকিও দিয়ে রেখেছিলেন, ‘নিউজিল্যান্ডের সঙ্গে আমাদের বোঝাপড়া হবে আইসিসিতে’। নিউজিল্যান্ড সফর বাতিল করার পর ইংল্যান্ডও এরপর সফর বাতিল করে।

টম ল্যাথামের নেতৃত্বে যাওয়া দলটি পাকিস্তানে নেমেও সিরিজ খেলেনি
ফাইল ছবি: এএফপি

ব্যাপারটি এতদিন থেমেই ছিল। রমিজ রাজার হুমকির কোনো জবাব সে সময় নিউজিল্যান্ড দেয়নি। নিজেদের সফর বাতিল করার নেপথ্যের কোনো কারণও তারা জানায়নি। পাকিস্তান অবশ্য খুব বড় ধরনের সমস্যায় পড়েনি। নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সফর বাতিল করার পরেও ২৪ বছর পর অস্ট্রেলিয়া পাকিস্তানে গিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলে এসেছে। সফর করেছে ওয়েস্ট ইন্ডিজও।

পাকিস্তানের মাটিতে সিরিজ খেলে গেছে অস্ট্রেলিয়া
ফাইল ছবি: এএফপি

নিউজিল্যান্ড অবশ্য পরে সুবিধাজনক সময়ে পাকিস্তান সফর করার প্রতিশ্রুতি দিয়েছিল। সেটি হবে আগামী ডিসেম্বর–জানুয়ারিতে। সেটি দুই টেস্ট ও তিন ওয়ানডের সফর। তবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড বাড়তি হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে সেপ্টেম্বরের বাতিল করা সফরের জন্য আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তবে সেই অর্থের পরিমাণ কত, সেটি জানা যায়নি।

এই ক্ষতিপূরণের সঙ্গে পাকিস্তানে গিয়ে আরও একটি সিরিজ খেলার প্রস্তাবও দিয়েছে। সেটিও ক্ষতিপূরণের অংশ। এমনটা হলে সেটি হবে আগামী বছরের এপ্রিলে। তখন পাকিস্তানের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও পাঁচটি টি–টোয়েন্টি খেলবে নিউজিল্যান্ড।