দক্ষিণ আফ্রিকার ওপেনার ইয়ানেমান ম্যালান পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কাল বদলি খেলোয়াড়দের ড্রাফটে ইসলামাবাদ ইউনাইটেডে ডাক পেয়েছেন।
দক্ষিণ আফ্রিকার ওপেনার ইয়ানেমান ম্যালান পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কাল বদলি খেলোয়াড়দের ড্রাফটে ইসলামাবাদ ইউনাইটেডে ডাক পেয়েছেন।ফাইল ছবি: এএফপি

নামে কী-বা আসে যায়!

নাহ, নাম বিবেচনায় অনেক কিছুই আসে যায়। বিরাট কোহলির নামের সঙ্গে ‘বিরাট’ থাকায় সংবাদপত্রগুলো মাঝেমধ্যেই তাঁর ভালো ইনিংসের সঙ্গে এ শব্দটি জুড়ে দেয়। কিংবা কেনিয়ার সাবেক পেসার মার্টিন সুজির কথাই ধরুন। নব্বইয়ের দশকে তাঁর নামের সঙ্গে ‘সুজি’ নামের খাবার জুড়ে কত মজাই না হয়েছে! বাদ যাবেন না চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল খেলা নেপোলিয়ান আইনস্টাইন—নামেই পরিচয়! এমন আরও আছেন—শওকত দুকানওয়ালা, শচীন বেবি, শাহরুখ খান...। এমনকি ব্রায়ান লারার নাম নিয়েও রসিকতা হয়েছে। সেটি অবশ্য বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে—লারার ছান্দসিক ব্যাটিং দেখে অনেকে বলতেন, লারার (শুকনা খড়) পালায় আগুন লাগছে (লেগেছে)!

তাই ‘নামে নয় কাজে পরিচয়’—কথাটা যেমন সত্য, তেমনি নামের তাৎপর্যও একেবারে ফেলে দেওয়া যায় না। আবার কথায়ও যখন আছে ‘এক দেশের বুলি, আরেক দেশের গালি।’ দক্ষিণ আফ্রিকার ওপেনার ইয়ানেমান ম্যালানের কথাই ধরুন। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কাল বদলি খেলোয়াড়দের ড্রাফটে ইসলামাবাদ ইউনাইটেডে ডাক পেয়েছেন তিনি। পিএসএলে খেলতে মুখিয়ে আছেন প্রোটিয়াদের হয়ে ৪ ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টি খেলা এ ব্যাটসম্যান। মজাটা হয়েছে তাঁর নাম নিয়ে। ইংরেজিতে তাঁর নাম ‘ইয়ানেমান’-এর আদ্যক্ষর ‘জে’—সে ক্ষেত্রে পাকিস্তানে তাঁর নামের সরল-সোজা উচ্চারণ হচ্ছে ‘জানেমান’। ইসলামাবাদ ইউনাইটেডের ক্রিকেটপ্রেমীরা তাঁকে এ নামেই ডাকছেন। এখন ‘জানেমান’ শব্দের অর্থ উপমহাদেশে মোটামুটি সবারই জানা—প্রিয়তমা।

বিজ্ঞাপন
default-image

ইয়ানেমান ম্যালান বিষয়টি জানার পর রোমাঞ্চ লুকিয়ে রাখতে পারেননি। পাকিস্তানিদের কাছে তিনি ‘জানেমান’-ই হতে চান। অর্থাৎ পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের কাছে ‘প্রিয়তমা’র সমাদর পেতে চান ২৫ বছর বয়সী এ ব্যাটসম্যান। ইসলামাবাদ ইউনাইটেডের মালিক আলী নাকভি এর মধ্যেই টুইট করে তাঁর ফ্র্যাঞ্চাইজি দলে স্বাগত জানিয়েছেন ইয়ানেমানকে। পিএসএলে এই প্রথমবারের মতো খেলার রোমাঞ্চ না লুকিয়ে ম্যালান আজ টুইট করেন, ‘ইসলামাবাদ ইউনাইটেডে যোগ দিতে মুখিয়ে আছি। এই ফ্র্যাঞ্চাইজি নিয়ে দারুণ সব কথা শুনেছি। উর্দুতে “জানেমান” এর কী অর্থ, সেটা এবার জানলাম। পিএসএলে পারফরম্যান্স দিয়ে আমি পাকিস্তানিদের “জানেমান” হতে চাই।’

পিএসএলের এবারের সংস্করণ শুরু হয়েছিল গত ২০ ফেব্রুয়ারি। টুর্নামেন্ট চলাকালীন বেশ কিছু ক্রিকেটার কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন। মার্চে স্থগিত হয় এ টুর্নামেন্ট। এবারের সংস্করণে মোট ৩৪ ম্যাচের মধ্যে বাকি রয়েছে ২০টি ম্যাচ। টুর্নামেন্টের বাকি অংশ শুরু হওয়ার কথা জুনে। এই বাকি অংশের জন্য বদলি খেলোয়াড়দের ড্রাফটে ডাক পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার—সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও লিটন দাস। লাহোর কালান্দার্সে ডাক পেয়েছেন সাকিব। লিটন দাসকে নিয়েছে করাচি কিংস। মুলতান সুলতানসে ডাক পেয়েছেন মাহমুদউল্লাহ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন