বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১৯৪৭ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে পাকিস্তানের অভ্যুদয়ের সময়ই বেলুচিস্তান পাকিস্তানের ভূখণ্ডে অন্তর্ভুক্ত হয়েছিল। কিন্তু প্রদেশটিতে কখনোই শান্তি আসেনি। অথচ, এই প্রদেশ খনিজ সম্পদের জন্য বিখ্যাত। পাকিস্তানের গ্যাস সম্পদের প্রায় পুরোটাই জোগান দেয় বেলুচিস্তান। তারপরও বেলুচ জনগোষ্ঠী মনে করে, পাকিস্তান রাষ্ট্রে তাদের যোগ্য মর্যাদা নেই। এমনকি রাষ্ট্রীয় উন্নয়নেও বেলুচিস্তান পাকিস্তানের অন্য প্রদেশগুলো (পাঞ্জাব, সিন্ধু ও খাইবার পাখতুনখাওয়া) থেকে অনেক পিছিয়ে আছে। বৈষম্যের কারণে দীর্ঘ দিন ধরেই বেলুচরা বিচ্ছিন্নবাদী আন্দোলন ও সশস্ত্র বিদ্রোহী কার্যক্রম চালিয়ে আসছে। বিভিন্ন সময় পাকিস্তান সেনাবাহিনীর অভিযানে বেলুচ তরুণেরা প্রাণ হারিয়েছেন। সেনাবাহিনীর বিরুদ্ধে অত্যাচারের অভিযোগও আছে প্রচুর।

এটি পাকিস্তানের সবচেয়ে দরিদ্র প্রদেশ। এক হিসাবে দেখা গেছে বেলুচিস্তানের ৭০ শতাংশ জনগোষ্ঠী দারিদ্র্যসীমার নিচে বাস করে। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ—সব জায়গাতেই বেলুচিস্তান একটি পিছিয়ে পড়া প্রদেশ। এখানে মাতৃমৃত্যুর হারও অনেক বেশি। সুপেয় পানি এই প্রদেশের একটি বিরাট সমস্যা।

default-image

এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সব কটি ম্যাচ জিতেই সেমিফাইনালে উঠেছিল পাকিস্তান। প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ১০ উইকেটে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠে তারা। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডও হারে পাকিস্তানের কাছে। এরপর আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসেবেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল পাকিস্তান। গতকাল ভালো অবস্থানে থেকেও ম্যাথু ওয়েড আর মার্কাস স্টয়নিসের এক জুটিতেই ম্যাচ হেরে যায় পাকিস্তান। দলের সেরা বোলার শাহিন আফ্রিদিকে ১৯তম ওভারে পরপর তিনটি ছক্কা মেরে পাকিস্তানের স্বপ্ন শেষ করে দেন অস্ট্রেলিয়ান উইকেটকিপার–ব্যাটসম্যান ম্যাথু ওয়েড।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন