পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সেরা দল পাঠাচ্ছে না অস্ট্রেলিয়া

পাকিস্তানে টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়াছবি: এএফপি

২০১৫ সালে বাংলাদেশে তিন সংস্করণের সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান। দলের বাকি সবাই বেশ লম্বা সময় বাংলাদেশে কাটালেও শহীদ আফ্রিদির পরিস্থিতি ছিল ভিন্ন। শুধু টি-টোয়েন্টি খেলতেন বলে এক ম্যাচের জন্য ঢাকায় এসেছিলেন সে সংস্করণের অধিনায়ক। সে ম্যাচে মোস্তাফিজুর রহমানের আবির্ভাব দেখেছিল বিশ্ব। আফ্রিদিও দেখেছেন। মোস্তাফিজের একটি বলে শুধু তিনি নন, আম্পায়ারও বিভ্রান্ত হয়ে আউট দিয়ে দেন। এ যেন এলেন, দেখলেন, হেরে গেলেন!


ম্যাথু ওয়েডের তেমন কোনো অভিজ্ঞতা হচ্ছে না। বর্তমানে শুধু টি-টোয়েন্টিতেই খেলেন এই উইকেটকিপার। পাকিস্তান সফরে মাত্র একটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। ৫ এপ্রিলের ওই এক ম্যাচের জন্য ওয়েডকে পাকিস্তানে টানতে চায় না অস্ট্রেলিয়া। তাই পাকিস্তান সফরের এক দিনের ক্রিকেটের দলে রাখা হয়নি ওয়েডকে।

কামিন্স, হ্যাজলউড, স্টার্কের কেউই নেই দলে

শুধু ওয়েড নন, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে বড় বড় নামই থাকছে না। আজ ঘোষিত দলে নাম নেই প্যাট কামিন্স, জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের। এমনকি ওপেনার ডেভিড ওয়ার্নারও নেই এ দলে।


শাহিন শাহ আফ্রিদি অবশ্য ওয়েডের অভাবই বেশি বোধ করবেন। তাঁর যে একটা দেনা চোকানো হলো না। গত বছরটা অবিশ্বাস্য কেটেছে তাঁর। ভারতের বিপক্ষে বিশ্বকাপে পাকিস্তানের প্রথম জয় এনে দিয়েছিল তাঁর অসাধারণ এক স্পেল। সবচেয়ে কম বয়সে আইসিসির বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন। কিন্তু এ আনন্দের মধ্যে কাঁটা হয়ে আছেন ওয়েড। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভালো অবস্থানে ছিল পাকিস্তান। কিন্তু আফ্রিদির ১৯তম ওভারে ৩ ছক্কায় ম্যাচ শেষ করে দেন ওয়েড। ঘরের মাঠে ওয়েডের ওপর শোধ তোলার একটা ইচ্ছা জাগতেই পারে আফ্রিদির, কিন্তু সে ইচ্ছা আপাতত পূরণ হচ্ছে না।

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার
ছবি: টুইটার

পাকিস্তান সফরে ডাক না পাওয়ায় ওয়েড এখন তাই নির্ভার হয়ে আইপিএল নিয়ে প্রস্তুতি সারতে পারবেন। এবার গুজরাট টাইটানস কিনেছে এই উইকেটকিপারকে। আগামী ২৬ বা ২৭ মার্চ শুরু হবে আইপিএল। পাকিস্তানে গেলে ৫ এপ্রিলের ম্যাচ খেলে ভারতে ফিরলে আইপিএলের প্রথম দুই সপ্তাহ খেলা হতো না তাঁর।


আইপিএলে দল পাওয়া কামিন্স, হ্যাজলউড, ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলও নেই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে। এর মধ্যে ম্যাক্সওয়েল যে থাকবেন না, সেটা আগেই জানা ছিল। বিয়ের ছুটিতে যাবেন এই অলরাউন্ডার, তাই আইপিএলের শুরুতেও থাকবেন না। বাকি তিনজন ও মিচেল স্টার্ককে বিশ্রাম দিচ্ছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজের শেষ দুই ম্যাচেও ছিলেন না এই চারজন।

বিয়ের ছুটির কারণে অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলও নেই দলে
ছবি: এএফপি

২৪ বছর পর পাকিস্তানে যাচ্ছে অস্ট্রেলিয়া। মার্চ থেকে শুরু হয়ে তিন সংস্করণের ক্রিকেট খেলে এপ্রিলের প্রথম সপ্তাহ ওখানেই কাটাবে অস্ট্রেলিয়া। তিন টেস্টের জন্য পূর্ণ শক্তির দল দিয়েছে অস্ট্রেলিয়া। ৪ থেকে ২৫ মার্চ পর্যন্ত চলা টেস্ট সিরিজের আগে-পরের তিন পেসার ও ওয়ার্নারকে সতেজ রাখতে চাইছে অস্ট্রেলিয়া। ২৯ মার্চ শুরু হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও একমাত্র টি-টোয়েন্টিতে নিজেদের বেঞ্চ পরীক্ষা করে নেবে দলটি। দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে বিকল্প খুঁজে বের করতে চাইছে তারা।


পাকিস্তানে এক দিনের ক্রিকেটে না খেললেও আইপিএলে অবশ্য ৬ তারিখের আগে যোগ দিতে পারবেন না কামিন্স-হ্যাজলউডরা। কারণ চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বার্ষিক ছুটি শুরু হবে ৫ এপ্রিলের (পাকিস্তান সফরের শেষ দিন) পর থেকে। দলে থাকা মার্কাস স্টয়নিস, মিচেল মার্শ, শন অ্যাবট, জেসন বেহরেনডর্ফ ও নাথান এলিসের মতোই পাকিস্তান সফর শেষেই আইপিএলে যোগ দেওয়ার কথা তাঁদের।

পাকিস্তান সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, জশ ইংলিশ, মারনাস লাবুশেন, মিচেল মার্শ, বেন ম্যাকডেরমট, কেইন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মার্কাস স্টয়নিস, অ্যাডাম জাম্পা।