পাকিস্তান ক্রিকেটের নেতৃত্বে রমিজ রাজা?

রমিজ রাজা পিসিবির চেয়ারম্যান হচ্ছেন?ফাইল ছবি

ধারাভাষ্য দিচ্ছেন অনেক দিন ধরেই। ক্রিকেট ছাড়ার পর মাইক্রোফোন হাতেই ক্রিকেটের সঙ্গে জড়িয়ে আছেন। দেশকে নেতৃত্ব দিয়েছেন, দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ। এবার পাকিস্তানের সাবেক তারকা রমিজ রাজার বড় ধরনের চক্রপূরণ হতে চলেছে বলে খবর মিলেছে। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হিসেবেই নাম আসছে তাঁর।

এ মুহূর্তে পিসিবির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এহসান মানি। তাঁর মেয়াদও প্রায় শেষের দিকে। পিসিবির চিফ প্যাট্রন প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই। ১৯৯২ বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান নাকি এহসান মানির উত্তরসূরি হিসেবে বেছে নিতে চান তাঁর সাবেক সতীর্থকেই। আরেকজনের নামও তিনি বেছেছেন। এমনই খবর এসেছে পাকিস্তানি গণমাধ্যমে। তারা জানিয়েছে, এহসান মানি নাকি বয়স ও স্বাস্থ্যগত কারণে এ দায়িত্বে আর থাকতে চাচ্ছেন না।

পিসিবির প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেছেন রমিজ
ছবি: টুইটার

পিসিবির একটি সূত্রের বরাতে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দু–এক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী ইমরান খান পিসিবির কার্যনির্বাহী কমিটির কাছে চেয়ারম্যান হিসেবে দুটি নাম পাঠাবেন। তারাই ঠিক করবেন ভবিষ্যতে কে চেয়ারম্যান হতে যাচ্ছেন। এ দুটি নামের একটি রমিজ রাজা। পুরো বিষয়টি এখনো নিশ্চিত কিছু না হলেও রমিজের সমূহ সম্ভাবনা আছে।

এর আগে এহসান মানির সঙ্গে আসাদ আলী নামের একজন সাবেক সরকারি কর্মকর্তার নাম আলোচিত হচ্ছিল। ইমরান নাকি অনেক দিক বিবেচনা করেই রমিজ রাজার নাম দিয়েছেন। প্রথমত, রমিজের ক্রিকেটীয় ক্যারিয়ার সমৃদ্ধ, পাকিস্তান ক্রিকেটে তিনি ‘ভালো ক্রিকেট মস্তিষ্ক’ হিসেবেই পরিচিত। আরেকটি বিষয় বিবেচনায় এসেছে, সেটি হচ্ছে রমিজের শিক্ষাগত যোগ্যতা। আশি–নব্বইয়ের দশকে পাকিস্তান ক্রিকেট দলে যে কয়জন ভালো শিক্ষাগত যোগ্যতাসমৃদ্ধ তারকা ছিলেন, রমিজ তাঁদের একজন। তাঁর আন্তর্জাতিক যোগাযোগও বিবেচনায় আসছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নাকি মনে করেন, পিসিবিতে একজন সাবেক ক্রিকেটারের নেতৃত্বে আসার এটিই উপযুক্ত সময়।

ইমরান খান চাচ্ছেন রমিজ রাজাকে?
ফাইল ছবি

রমিজ এর আগেও পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে জড়িত ছিলেন। তিনি এ শতকের শুরুর দিকে পিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তার পদে ছিলেন। সে সময় ভারত–পাকিস্তান দ্বিপক্ষীয় সিরিজ মাঠে গড়ানোর ব্যাপারে তাঁর দারুণ ভূমিকা ছিল। নব্বইয়ের দশকের মধ্যভাগে পাকিস্তান ক্রিকেট যখন নানা ধরনের সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে, বেশ কয়েকজন ক্রিকেটারের বিরুদ্ধে যখন ম্যাচ ফিক্সিংসহ বিভিন্ন অভিযোগ উঠেছে, তখন তিনি পাকিস্তান দলের নেতৃত্ব দিয়েছিলেন। বরাবরই পাকিস্তান ক্রিকেটে নীতিবান ব্যক্তিত্ব হিসেবে পরিচিত এ সাবেক অধিনায়ক।