পাকিস্তান ‘স্কুল পর্যায়ের ক্রিকেট খেলছে’

পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতারফাইল ছবি: এএফপি

নিউজিল্যান্ড সফরে গিয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ হেরেছে পাকিস্তান। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজও তারা হারের মুখে। প্রথম টেস্টে ১০১ রানে হারের পর দ্বিতীয় টেস্টেও হার চোখ রাঙাচ্ছে পাকিস্তানকে।

হাতে দুই দিন রেখে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেকে ৩৫৪ রানে পিছিয়ে মোহাম্মদ রিজওয়ানের দল। হাতে ৯ উইকেট। কোণঠাসা এ অবস্থায় কীভাবে চুপ থাকেন শোয়েব আখতার!

ক্রিকেটে কিছু হোক বা না হোক, সামাজিক যোগাযোগমাধ্যমে নানা বিষয় ও বিশ্লেষণে ভক্তদের ভাবনার খোরাক জোগান পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সমালোচনা করেছেন শোয়েব। দলে ‘গড়পড়তা ক্রিকেটার’দের নিয়ে ‘স্কুল পর্যায়ের ক্রিকেট খেলা’র জন্য পিসিবিকে ধুয়ে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ডেলিভারির রেকর্ডধারী।

টুইটারে একটি ভিডিও বার্তা দিয়েছেন শোয়েব, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ডের নীতি হলো, তারা গড়পড়তা খেলোয়াড় নেবে, গড়পড়তা দল বানাবে এবং পারফরম্যান্সও হবে গড়পড়তা। ফলও তাই গড়পড়তা হচ্ছে।’

ক্রাইস্টচার্চ টেস্টে পাকিস্তানের ২৯৭ রানের জবাবে ৬ উইকেটে ৫৫৯ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। ২৩৮ রানের ইনিংস খেলেন কেন উইলিয়ামসন। পাকিস্তানের মুঠো গলে ক্যাচ পড়েছে ৭টি। বোলারদেরও শৃঙ্খলা ছিল না। ৬৪টি অতিরিক্ত রানের ১৭ ওয়াইড ও নো বল ১২টি!

শোয়েব কোনো রাখঢাক না রেখেই বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে পাকিস্তানের দুর্বলতা বের হবেই। তারা স্কুল পর্যায়ের ক্রিকেট খেলছে। ম্যানেজমেন্ট তাদের এমন বানিয়েছে। এখন বোর্ড আবারও ম্যানেজমেন্ট পাল্টানোর কথা ভাবছে। বটে! তোমরা (বোর্ড) কখন পাল্টাবে?’

১ উইকেটে ৮ রান তুলে ক্রাইস্টচার্চ টেস্টে তৃতীয় দিনের খেলা শেষ করেছে পাকিস্তান। ২৫ বল খেলে কোনো রান না করে আউট হন ওপেনার শান মাসুদ।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট জয়ের পর এ সংস্করণে আর জয়ের মুখ দেখেনি পাকিস্তান।