ব্ল্যাকউড ভোগাচ্ছেন বাংলাদেশ দলকে।
ব্ল্যাকউড ভোগাচ্ছেন বাংলাদেশ দলকে।ছবি: শামসুল হক

দ্বিতীয় সেশনের খেলা চলছিল। টিভি পর্দায় পেসার মোস্তাফিজুর রহমানকে দেখাতেই ধারাভাষ্যকার বললেন, 'সকালের সেশনে মাত্র ২ ওভার বল করেছেন। উইকেটে নতুন ব্যাটসম্যান আসলে সেট হতে না দিয়ে একটু পরীক্ষাও করতে হয়।'

পরীক্ষা বলতে হয়তো নতুন ব্যাটসম্যানের বিপক্ষে মোস্তাফিজকে বোলিংয়ে ফেরানোর কথা বোঝানো হয়। কিন্তু সকালের সেশন থেকে এ পর্যন্ত যে ৩ উইকেট পড়েছে, তার সব-ই স্পিনারদের। যদিও দ্বিতীয় সেশনে টানা বল করেও কোনো সাফল্য পাননি স্পিনাররা। আবার শুধু স্পিন খেলতে খেলতে উইকেটে জমে গেছেন জার্মেইন ব্ল্যাকউড ও জশুয়া দা সিলভা। তবে দুজনের জুটি ভেঙে যেত, যদি তাইজুলের বলে স্লিপে ক্যাচ না ছাড়তেন নাজমুল হোসেন শান্ত।

২ উইকেটে ৭৫ রানে কাল দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। আজ তৃতীয় দিনে আরও ৭৯ রান তুলতে ৩ উইকেট হারায় সফরকারী দল। বাঁক ও ভালো জায়গায় বল করে নক্রুমা বোনার (১৭), ক্রেগ ব্রাফেট (৭৬) ও কাইল মায়ার্সকে (৪০) তুলে নেন তিন স্পিনার। কিন্তু ষষ্ট উইকেটে এর মধ্যেই শতরানের জুটি গড়ার পথে এগিয়ে যাচ্ছেন জশুয়া ও ব্ল্যাকউড।

default-image
বিজ্ঞাপন

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেটে ২৩২ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলো অন এড়িয়ে বাংলাদেশের প্রথম ইনিংস থেকে ১৯৮ রানে পিছিয়ে তারা। প্রথম ইনিংসে ৪৩০ রানে অলআউট হয় বাংলাদেশ। ফিফটি তুলে নিয়েছেন ব্ল্যাকউড (৫৮*)। অন্য প্রান্তে জশুয়াও (২৭*) এগোচ্ছেন ফিফটি তুলে নেওয়ার পথে। নাঈম, তাইজুল, মিরাজরা বাঁক পেলেও খেলতে কোনো সমস্যা হচ্ছে না দুই ব্যাটসম্যানের। বিশেষ করে ব্ল্যাকউডের শট বাছাইগুলো হচ্ছে দেখার মতো। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯৮ বলে ৭৮ রানের জুটি গড়েছেন দুজন। চোটে পড়ে আজ মাঠের বাইরে আছেন সাকিব আল হাসান।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ৭৯তম ওভারে তাইজুলের বাঁক নেওয়া বল জশুয়ার ব্যাটে লেগে স্লিপে গেলেও ক্যাচটা ধরে রাখতে পারেননি নাজমুল। তাদের জুটি ভাঙতেই দ্বিতীয় সেশনে পুরোনো বলেই মোস্তাফিজকে (৮২তম ওভার) বোলিংয়ে ফেরান বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। স্টাম্পিংয়ের সুযোগ ধরে রাখতে এ সময় স্টাম্পের পেছনে দাঁড়িয়ে কিপিং করেন লিটন দাস। কাটার মারতে স্লিপেও একজন ফিল্ডার রাখেন মোস্তাফিজ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন