বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানঅলংকরণ: মাসুক হেলাল

বাংলাদেশ ক্রিকেট দল এখন নিউজিল্যান্ড সফরে। সীমিত ওভারের ক্রিকেট সিরিজের জন্য প্রস্তুতি চলছে পুরোদমে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনকে অনুপ্রেরণা হিসেবেই নিচ্ছেন তাঁরা। ২০ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচের আগে জাতির জনককে স্মরণ করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে তামিম এক ভিডিও বার্তায় দেশের সব ক্রীড়াবিদকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি স্মরণ করেছেন খেলাধুলা নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের কথা, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তিনি স্বপ্ন দেখতেন, বাংলাদেশ একদিন খেলাধুলার মাধ্যমে সারা বিশ্বে পরিচিত হবে। তাই আজকের এই বিশেষ দিনে বাংলাদেশের ক্রীড়া ব্যক্তিত্বদের জন্য রইল আমাদের তরফ থেকে শুভকামনা।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন দারুণ ক্রীড়াপ্রেমী মানুষ। তিনি নিজেও তরুণ বয়সে খেলাধুলায় নিজেকে জড়িয়ে রেখেছিলেন। ফুটবল খেলেছেন ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের হয়ে। ক্রীড়াপাগল মানুষটিই তাঁর বজ্রকণ্ঠে আওয়াজ তুলে ঘুমন্ত বাঙালিকে উদ্বুদ্ধ করেছিলেন স্বাধীনতাসংগ্রামে।

default-image
বিজ্ঞাপন

স্বাধীনতার পর শত প্রতিকূলতা আর অর্থাভাবের মধ্যেও খেলাধুলাকে দূরে সরিয়ে রাখেননি বঙ্গবন্ধু। ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে তিনি গঠন করেছিলেন জাতীয় ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থা। বাংলাদেশে ঘরোয়া খেলার শুরুটা সেখান থেকেই। স্বাধীনতার পরপর চরম আর্থিক সংকটের মধ্যেও তিনি দেশের খেলাধুলার অবকাঠামো উন্নয়নে চেষ্টা করে গেছেন। তাঁর পুত্র মরহুম শেখ কামালের হাতেই গড়ে ওঠে দেশের অন্যতম সেরা ও জনপ্রিয় ক্লাব আবাহনী ক্রীড়া চক্র। দেশের সব শীর্ষ ক্রীড়া ফেডারেশনগুলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেই গড়া।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন