‘বন্দুকের মুখে’ রাখা হয়েছে শ্রীলঙ্কান খেলোয়াড়দের

অনুশীলনে শ্রীলঙ্কা দল।ছবি: প্রথম আলো

কুশল পেরেরা–কুশল মেন্ডিসরা ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে। ওদিকে পারফরম্যান্সভিত্তিক নতুন চুক্তির পদ্ধতি নিয়ে শ্রীলঙ্কা জাতীয় দল ও বোর্ডের মধ্যে অচলাবস্থা কাটছেই না।

চুক্তিতে বিভিন্ন বিষয়ে পয়েন্টের ভিত্তিতে খেলোয়াড়দের বিভিন্ন গ্রেডে ভাগ করার কথা বলা আছে। কিন্তু খেলোয়াড়েরা বিষয়টি নিয়ে পরিষ্কার নয়, অথচ নতুন এ চুক্তিতে খেলোয়াড়দের আয় ৪০ শতাংশ কমার সম্ভাবনা রয়েছে, আজ জানিয়েছেন খেলোয়াড়দের আইনজীবী নিশাম প্রেমাথিরত্নে।

শ্রীলঙ্কা দলের কয়েকজন খেলোয়াড়।
ফাইল ছবি

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, খেলোয়াড়েরা এখনো ধর্মঘটের হুমকি দেননি। তাঁদের ‘বন্দুকের মুখে’ (ভীষণ চাপে) রাখা হয়েছে। শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডি এখন বোর্ডের জাতীয় প্যানেলের সদস্য। তাঁর ওপর সবচেয়ে বেশি খেপেছেন ক্রিকেটাররা।

এই জাতীয় প্যানেলই পারফরম্যান্সভিত্তিক নতুন চুক্তির প্রস্তাব করেছে। ২৪ জন জাতীয় খেলোয়াড়ের প্রতিনিধি হিসেবে প্রেমাথিরত্নে বলেছেন, ‘অন্যায্য এবং অস্বচ্ছ চুক্তিপত্রে সই করতে বাধ্য হয় খেলোয়াড়েরা। শ্রীলঙ্কা ক্রিকেট যেন তাদের বন্দুকের মুখে না রাখে, সেই দাবি করেছে তারা।’

খেলোয়াড়দের একজন কথা বলেছেন এএফপির সঙ্গে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) খেলোয়াড়দের জন্য প্রস্তাবিত বেতন–ভাতা কেমন হবে, তা জনসমক্ষে প্রকাশ করে নিয়ম ভেঙেছে বলে মনে করেন সেই খেলোয়াড়, ‘তারা আমাদের বেতন–ভাতা প্রকাশ করেছে। মুডি, অন্য অফিশিয়াল ও কোচদের কত দেওয়া হয়, সেটাও তাদের প্রকাশ করতে হবে, তাহলে লোকে বিচার করতে পারবে কোনটি যৌক্তিক।’

২০১৯ সালে ছাঁটাই হওয়া শ্রীলঙ্কার সাবেক কোচ চন্ডিকা হাথুরু সিংহেকে মাসে ৪০ হাজার ডলার করে বেতন দিয়েছে এসএলসি, এমন তথ্যও এসেছে সংবাদমাধ্যমে।