বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে তামিমের প্রশ্ন

টি–টোয়েন্টি বিশ্বকাপ দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবালফাইল ছবি

প্রথমে অস্ট্রেলিয়া। এরপর নিউজিল্যান্ড। পর পর দুটি সিরিজে বাংলাদেশ দল ঘরের মাঠের সর্বোচ্চ সুবিধা নিয়ে সিরিজ জিতেছে। বিষয়টি অনেকের মতোই মনঃপূত হয়নি ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের। তিনি মনে করেন, বিশ্বকাপের মত বৈশ্বিক টুর্নামেন্টের আগে নিচু বাউন্সের মন্থর উইকেটে না খেলে স্পোর্টিং উইকেটে খেললেই বরং দলের জন্য ভালো হতো।

সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার ও ধারাভাষ্যকার রাসেল আর্নল্ডের ‘চিলিং উইথ রাসেল’ অনলাইন শো-তে আজ সন্ধ্যায় বাংলাদেশ দলের বিশ্বকাপ প্রস্তুতি প্রসঙ্গে তামিম বলেছেন, ‘আমরা যথেষ্ট প্রস্তুতি নিয়েছি। বড় দলগুলোকে হারিয়েছি। তবে আদর্শ হতো যদি সত্যিই স্পোর্টিং উইকেটে কয়েকটি ম্যাচ খেলতে দেখতাম দলকে। কারণ, বিশ্বকাপে খেলা হবে ভিন্ন ব্যাপার।’

অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজে জিতেছে বাংলাদেশ
ছবি: প্রথম আলো

তবে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জেতায় বিশ্বকাপের আগে ক্রিকেটারদের মধ্যে আত্মবিশ্বাস থাকবে, এই যুক্তিও মানেন ওয়ানডে অধিনায়ক। ‘ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ, আমি তাতে একমত। তবে যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো। বাংলাদেশ অনেক আত্মবিশ্বাস নিয়ে যাচ্ছে, যেটা দলের জন্য ইতিবাচক দিক,’ বলেছেন তামিম।

বিশ্বকাপে বাংলাদেশ দল শুরুর দিকের ম্যাচগুলোতে কেমন করে, সেদিকে তামিমের আলাদা নজর থাকবে।

বিশ্বকাপে উইকেটটা স্পিনারদের জন্য সহায়ক হলে সাকিব ও স্পিনাররা দারুণ কিছু করে দেখাবেন, আশা তামিমের
ছবি: প্রথম আলো

এর আগে বাংলাদেশের হয়ে ছয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থেকেই তামিম বলছিলেন, ‘প্রথম বাধা আমাদের যে কোনোভাবে পার হতে হবে, যেটা হলো বাছাইপর্ব (প্রথম রাউন্ড)। ওমান, স্কটল্যান্ডের মতো ছোট দলগুলোর বিপক্ষে একটু সতর্ক থাকতে হয়। শুরুটা ভালো করতে হবে আমাদের। ইতিহাস বলে, শুরু ভালো করলে বাংলাদেশ গোটা টুর্নামেন্ট ভালো করে। শুরুটা ভালো না হলে সমস্যা।’

বিশ্বকাপের প্রথম পর্ব পার করলে বাংলাদেশ দলকে ভাবতে হবে সংযুক্ত আরব আমিরাতের উইকেট নিয়ে। আজ শুরু হওয়া আইপিএলের দ্বিতীয় পর্বের কারণে আমিরাতের উইকেট থাকবে জীর্ণশীর্ণ, যা স্পিনারদের সাহায্য করবে বলে ধারণা তামিমের।

যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো
নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের উইকেট নিয়ে খুশি নন তামিম

‘মূল বিশ্বকাপে যে ব্যাপারটি কৌতূহল জাগাবে, সেটি হলো, কোন ধরনের উইকেট পাওয়া যাচ্ছে। মনে রাখতে হবে, আইপিএল চলবে। উইকেটগুলো তাই ক্লান্ত থাকবে। স্পিনারদের যদি ভূমিকা রাখার সুযোগ থাকে, আমরা অবশ্যই ভালো করব বলে আমি মনে করি। উইকেট ভালো থাকলে খুব চ্যালেঞ্জিং হবে,’ বলেছেন তামিম।

চোটের কারণে গত দুই মাস খেলার বাইরে ছিলেন তামিম। যে কারণে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নাম সরিয়ে নিয়েছেন এই বাঁহাতি ওপেনার। তবে তামিমকে দেখা যাবে নেপালের এভারেস্ট টি-টোয়েন্টি লিগে। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলবে টুর্নামেন্টটি।