বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

তবে টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জেতায় বিশ্বকাপের আগে ক্রিকেটারদের মধ্যে আত্মবিশ্বাস থাকবে, এই যুক্তিও মানেন ওয়ানডে অধিনায়ক। ‘ম্যাচ জেতা খুবই গুরুত্বপূর্ণ, আমি তাতে একমত। তবে যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো। বাংলাদেশ অনেক আত্মবিশ্বাস নিয়ে যাচ্ছে, যেটা দলের জন্য ইতিবাচক দিক,’ বলেছেন তামিম।

বিশ্বকাপে বাংলাদেশ দল শুরুর দিকের ম্যাচগুলোতে কেমন করে, সেদিকে তামিমের আলাদা নজর থাকবে।

default-image

এর আগে বাংলাদেশের হয়ে ছয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থেকেই তামিম বলছিলেন, ‘প্রথম বাধা আমাদের যে কোনোভাবে পার হতে হবে, যেটা হলো বাছাইপর্ব (প্রথম রাউন্ড)। ওমান, স্কটল্যান্ডের মতো ছোট দলগুলোর বিপক্ষে একটু সতর্ক থাকতে হয়। শুরুটা ভালো করতে হবে আমাদের। ইতিহাস বলে, শুরু ভালো করলে বাংলাদেশ গোটা টুর্নামেন্ট ভালো করে। শুরুটা ভালো না হলে সমস্যা।’

বিশ্বকাপের প্রথম পর্ব পার করলে বাংলাদেশ দলকে ভাবতে হবে সংযুক্ত আরব আমিরাতের উইকেট নিয়ে। আজ শুরু হওয়া আইপিএলের দ্বিতীয় পর্বের কারণে আমিরাতের উইকেট থাকবে জীর্ণশীর্ণ, যা স্পিনারদের সাহায্য করবে বলে ধারণা তামিমের।

যেহেতু এটা এত বড় একটা টুর্নামেন্টে, সামনের দুই সপ্তাহে যে ধরনের উইকেটে খেলতে হবে, সেসবের সঙ্গে মিল থাকলে ভালো হতো
নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের উইকেট নিয়ে খুশি নন তামিম

‘মূল বিশ্বকাপে যে ব্যাপারটি কৌতূহল জাগাবে, সেটি হলো, কোন ধরনের উইকেট পাওয়া যাচ্ছে। মনে রাখতে হবে, আইপিএল চলবে। উইকেটগুলো তাই ক্লান্ত থাকবে। স্পিনারদের যদি ভূমিকা রাখার সুযোগ থাকে, আমরা অবশ্যই ভালো করব বলে আমি মনে করি। উইকেট ভালো থাকলে খুব চ্যালেঞ্জিং হবে,’ বলেছেন তামিম।

চোটের কারণে গত দুই মাস খেলার বাইরে ছিলেন তামিম। যে কারণে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নাম সরিয়ে নিয়েছেন এই বাঁহাতি ওপেনার। তবে তামিমকে দেখা যাবে নেপালের এভারেস্ট টি-টোয়েন্টি লিগে। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলবে টুর্নামেন্টটি।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন