বাংলাদেশের র্যাঙ্কিং বাঁচানোর লড়াই

বাংলাদেশ আজ মাঠে নামবে র‌্যাঙ্কিংয়ে এক চোখ রেখে। ছবি: এএফপি
বাংলাদেশ আজ মাঠে নামবে র‌্যাঙ্কিংয়ে এক চোখ রেখে। ছবি: এএফপি
>১-০তেও এই সিরিজ হারলে বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে নেমে যাবে এক ধাপ

বাংলাদেশের জয়-পরাজয়ের সঙ্গে টেস্ট র‍্যাঙ্কিংয়ে উত্থান-পতনের পরিষ্কার সম্ভাবনাও জড়িয়ে এই সিরিজে। ৭৫ পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন আট নম্বরে। ঠিক পেছনে থাকা ওয়েস্ট ইন্ডিজের মাত্র ৩ পয়েন্ট কম। সিরিজ জিতলেই বাংলাদেশকে টপকে যাবে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের জয়ে র‍্যাঙ্কিংয়ে উন্নতি না হলেও পয়েন্ট বাড়বে। ১-০-তে জিতলে ৫ আর দুই টেস্টই জিতলে ৮। দ্বিতীয়টি হলে ৮৮ পয়েন্ট নিয়ে সাত নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে ব্যবধানটা কমে আসবে ৫ পয়েন্টে।

বাংলাদেশের সিরিজ জয় একটু কষ্টকল্পনাই মনে হয়। কারণ, ২০০৯ সালের সিরিজটা বাদ দিলে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ বাংলাদেশকে কোনো সুখস্মৃতি উপহার দেয়নি। সুখস্মৃতির মূলেও বড় অবদান ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অন্তঃকলহের। বাংলাদেশ পেয়েছিল দ্বিতীয় সারির এক ওয়েস্ট ইন্ডিজ দলকে। এর আগে-পরে দুইবারের সফরেই বাংলাদেশ বিনা প্রতিরোধে আত্মসমর্পণ করেছে। সর্বশেষ ২০১৪ সালে দুটি টেস্টে হেরেছে ১০ উইকেট ও ২৯৬ রানে। চার বছর আগের সেই সিরিজের বাংলাদেশ দলের আটজন আছেন এবারও। ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে সংখ্যাটা তিন।

অধিনায়ক সাকিব আল হাসানের জন্য এই সিরিজটা আবার অন্য রকম আবেগের। টেস্ট অধিনায়ক হিসেবে তাঁর প্রথম মেয়াদ শুরু হয়েছিল ২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরেই। দ্বিতীয় মেয়াদও শুরু হচ্ছে সেখানেই। গত বছরের ডিসেম্বরে আবারও টেস্ট দলের অধিনায়ক হয়েছেন। কিন্তু নিদাহাস ট্রফিতে পাওয়া আঙুলের চোট জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে খেলতে দেয়নি। ভাগ্য আবার সেই ওয়েস্ট ইন্ডিজেই সাদা পোশাকে টস করতে পাঠাচ্ছে তাঁকে। সেই ওয়েস্ট ইন্ডিজ। তবে সাকিব তো সাকিবই।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফোকে যা বলেছেন, তাতে রোমাঞ্চের কোনো ছিটেফোঁটাও নেই, ‘সত্যি বলতে কি, অতটা রোমাঞ্চ অনুভব করছি না। এবারের চ্যালেঞ্জটা আগেরবারের চেয়ে সহজ বলে মনে হয় আমার। কারণ, আমাদের দলটা এখন ভালো করছে।’
এটাকে যদি আত্মবিশ্বাস বলেন, পেসারদের নিয়ে কথা বলতে গিয়ে বেরিয়ে এল সাকিবের দুশ্চিন্তাটা, ‘ঘরে-বাইরে দুই জায়গাতেই আমাদের পেসারদের সংগ্রাম করতে হয়। আমাদের কোনো পেসার সর্বশেষ কবে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছে, তা মনে নেই।’

ওয়েস্ট ইন্ডিজের এই সফরটা তাহলে পেসারদের জন্য সাকিবের আক্ষেপ মেটানোর যুদ্ধও! বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

টেস্ট র‌্যাঙ্কিং

র‌্যাঙ্কিং

দল

ম্যাচ

রেটিং

ভারত

২৯

১২৫

দক্ষিণ আফ্রিকা

৩২

১১২

অস্ট্রেলিয়া

৩৩

১০৬

নিউজিল্যান্ড

২৩

১০২

ইংল্যান্ড

৩৯

৯৭

শ্রীলঙ্কা

৩৫

৯১

পাকিস্তান

২১

৮৮

বাংলাদেশ

১৬

৭৫

ওয়েস্ট ইন্ডিজ

২৬

৭২

১০

জিম্বাবুয়ে