বাংলাদেশ ছেড়ে রশিদের পিএসএল খেলতে যাওয়ার খবর মিথ্যা

বাংলাদেশেই থাকছেন রশিদছবি: বিসিবি

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ এক অর্থে শেষ হয়ে গেছে আফগানিস্তানের জন্য। সিরিজের প্রথম দুই ম্যাচেই হেরে বসেছে সফরকারীরা। সিরিজের তৃতীয় ম্যাচ আগামী সোমবার। ওয়ানডে সুপার লিগের পয়েন্টের হিসাব না থাকলে সিরিজের শেষ ম্যাচটি শুধুই সম্মানের ম্যাচ বলে গণ্য হতো, সিরিজের ভাগ্য নির্ধারণে তার কোনো ভূমিকা থাকত না।

বিশ্বকাপ বাছাইপর্বের অংশ না হলে এ ম্যাচকে ‘ডেড রাবার’ বলেই ধরে নিত সবাই। আজ ছড়িয়ে পড়া এক খবর সত্যিকার অর্থেই একে ডেড রাবার বলে মনে করাচ্ছিল। সোমবার আফগানিস্তানের ম্যাচ, আর দলের সেরা তারকা রশিদ খান নাকি সে ম্যাচ না খেলে রোববার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল খেলতে যাবেন লাহোরে! যদিও আফগানিস্তান দলের সূত্র প্রথম আলোকে জানিয়েছে, এ খবর মিথ্যা।

ওয়ানডে সিরিজে রশিদের সেরা ফর্ম দেখা যাচ্ছে না
ছবি: বিসিবি

আজ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রথম খবরটি ছড়িয়ে দেন পাকিস্তানভিত্তিক বিভিন্ন ক্রিকেট অনুরাগী। তাঁরা দাবি করেন, আগামীকাল পিএসএলের ফাইনালে মুলতান সুলতানস ও লাহোর কালান্দার্সের ম্যাচে দেখা যাবে রশিদ খানকে। গতকাল ইসলামাবাদ ইউনাইটেডকে ৬ রানে হারিয়ে ফাইনালে উঠেছে লাহোর। দলটির হয়ে গ্রুপ পর্বে খেলেছেন রশিদ। জাতীয় দলের হয়ে খেলার জন্য ফ্র্যাঞ্চাইজির খেলা ফেলেই আফগান স্পিনার এসেছেন বাংলাদেশে। বিদায়বেলায় সতীর্থদের কাছ থেকে ‘গার্ড অব অনার’ও পেয়েছেন!

রশিদকে ছাড়া ফাইনালে উঠলেও তাঁর শূন্যস্থান দলটি পূরণ করতে পারেনি। টুর্নামেন্টে ৯ ম্যাচ খেলে ১৩ উইকেট রশিদের। কালান্দার্সে তাঁর চেয়ে বেশি উইকেট পেয়েছেন আরও ৩ জন—শাহিন শাহ আফ্রিদি (১৭), জামান খান (১৬) ও হারিস রউফ (১৫)। কিন্তু এ তিনজনই পেসার। গতকাল দলটির মূল স্পিনারের ভূমিকায় থাকা সামিত প্যাটেল ৪ ওভারে দিয়েছেন ৩৩ রান, কোনো উইকেট পাননি। ১৬৯ রানের লক্ষ্য দেওয়া এক দলের মূল স্পিনারের সঙ্গে মানানসই বোলিং ফিগার নয়। এক ওভার হাত ঘুরিয়ে মোহাম্মদ হাফিজ দিয়েছেন ১৩ রান।

দুই ম্যাচেই ১ উইকেট পেয়েছেন রশিদ
ছবি: বিসিবি

ওদিকে রশিদ পিএসএলে ১৭.৩০ গড়ে উইকেট পেয়েছেন। ওভারপ্রতি মাত্র ৬.২৫ রান দিয়েছেন। তাই রশিদ ফিরতে পারেন, এমন এক গুঞ্জন বেশ আলোড়ন ছড়িয়েছে! সে উত্তেজনার আগুনে ঘি ঢেলেছেন জিও নিউজের সাংবাদিক আরফা ফিরোজ। টুইট করেছেন, ‘বড় খবর: রোববার ২৭ ফেব্রুয়ারি পিএসএলের ফাইনালে মুলতান সুলতানসের বিপক্ষে রশিদ খানকে পাচ্ছে লাহোর কালান্দার্স।’

এটা যে আচমকা সৃষ্টি হওয়া কোনো গুঞ্জন নয়, সেটা নিশ্চিত করেছেন পাকিস্তানের বিখ্যাত সাংবাদিক উমর ফারুক কালসন। তাঁর টুইট, ‘বড় খবর: পিএসএলের ফাইনালের জন্য রশিদ খানকে পাওয়ার চেষ্টা করছে লাহোর কালান্দার্স।’ পাকিস্তানের যেকোনো খবরের নিশ্চয়তা যে সাংবাদিকের কাছ থেকে খোঁজে মানুষ, পাক প্যাশনের সেই সাংবাদিক সাজ সাদিকও টুইটে লিখেছেন, ‘আগামীকাল মুলতান সুলতানসের বিপক্ষে পাকিস্তান সুপার লিগের ফাইনালে রশিদ খানকে পাওয়ার চেষ্টা করছে লাহোর কালান্দার্স।’

পিএসএলে যাচ্ছেন না রশিদ
ছবি: বিসিবি

আন্তর্জাতিক ক্রিকেট চলছে, সিরিজের দলের অবস্থা ভালো নয়, এই অবস্থায় রশিদের বাংলাদেশ ছেড়ে পাকিস্তান যাওয়া নিশ্চিতভাবেই আলোড়ন তুলত। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ৩ মার্চ। এর মধ্যে চাইলেই পিএসএল খেলে বাংলাদেশে ফেরা সম্ভব—এ ভাবনাটা গুঞ্জনকে উড়িয়ে দিতে আপত্তিও জানাচ্ছিল। কিন্তু রশিদ খান আপাতত এতটা আলোড়ন তোলার ঝুঁকি নিচ্ছেন না। চট্টগ্রামে দলের তৃতীয় ওয়ানডেতেও থাকবেন।

এ ব্যাপারে আফগানিস্তান দলের সঙ্গে যোগাযোগ করেছে প্রথম আলো। আফগান ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের উপপ্রধান মিনহাজ রাজ প্রথম আলোকে বলেছেন, ‘আফগান খেলোয়াড়রা সব সময় জাতীয় দলে খেলতে পারাকে গর্ব বলে মানে। রশিদও তেমনটাই ভাবেন। আমি এই মুহূর্তে তাঁর সঙ্গেই বসে আছি।’