বৃষ্টি কেড়ে নিল আরেকটি দিন

বৃষ্টিতে মিরপুরে টেস্টের তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষিত হলোছবি: প্রথম আলো

মিরপুর টেস্টে যেন খেলা হতে না দেওয়ার পণই করেছে প্রকৃতি। প্রথম দুই দিনে তবু অল্পবিস্তর ব্যাট-বলের লড়াই দেখেছিল, আজ তৃতীয় দিনে কোনো বলই মাঠে গড়ায়নি। বৃষ্টিতে দিনের খেলা পন্ড ঘোষণা করা হয়েছে।

কাল চতুর্থ দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিট থেকে। কাল দিনে ৯৮ ওভার খেলার পরিকল্পনা। তবে বৃষ্টি যদি তাতে সায় দেয় আর কী!

ঘূর্ণিঝড় জাওয়াদ-এর প্রভাবে কাল রাত থেকেই বৃষ্টি ঝরছে ঢাকায়। সাধারণ কর্মকান্ড সারতেই আজ সকাল থেকে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে, এর মধ্যে ক্রিকেট আর কীভাবে হবে!

কাল তৃতীয় দিনে খেলা আর হবে না জানার পর বৃষ্টির পানিতে একচোট গড়াগড়ি চলেছে সাকিব আল হাসানের
ছবি: শামসুল হক

সকাল থেকে তাই দুই দলকে হোটেলেই থাকতে বলা হয়। বৃষ্টি থামলে হয়তো খেলা শুরুর আশা থাকত, কিন্তু বৃষ্টিই থামেনি। সে কারণে কিছুক্ষণ আগে দিনের খেলা পরিত্যক্ত ঘোষিত হয়।

তবে ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর, কাল সকালে আকাশে সূয্যিমামার দেখা পাওয়া যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সে ক্ষেত্রে মিরপুরে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের দ্বিতীয় টেস্টের শেষ দুই দিনে কিছু ব্যাট-বলের লড়াই দেখার আশাও আরেকটু আলো পাচ্ছে।

এ পর্যন্ত টেস্টে ব্যাট-বলের লড়াই হয়েছেই মাত্র ৬৩.২ ওভার
ছবি: প্রথম আলো

এখন পর্যন্ত তিন দিন মিলিয়ে ব্যাট-বলের লড়াই-ই যে হয়েছে মাত্র ৬৩.২ ওভার। এর মধ্যে ৫৭ ওভারই হয়েছে প্রথম দিনে। আলোকস্বল্পতায় সেদিন দিনের খেলা আগেভাগে শেষ হয়। কিন্তু কাল মেঘমেদুর দিনে থেমে থেমে বৃষ্টির মধ্যে খেলা হতে পেরেছে আর মাত্র ৩৮ বল। আজ তো সে সুযোগও পাওয়া গেল না।

টস জিতে ব্যাটিংয়ে নামা পাকিস্তান এখন পর্যন্ত ২ উইকেটে ১৮৮ রান তুলেছে। প্রথম দিনে ২৫ ওভারের মধ্যেই দুই উদ্বোধনী ব্যাটসম্যানের উইকেট দুটি পড়েছে।

পাকিস্তানের দুই ব্যাটসম্যান বাবর আজম ও আজহার আলী অর্ধশতক পেরিয়ে অপরাজিত
ছবি: প্রথম আলো

পাকিস্তানের হয়ে ক্রিজে আছেন আজহার আলী ও অধিনায়ক বাবর আজম। দুজনেই অর্ধশতক পেয়েছেন, আজহার অপরাজিত ৫২ রানে, বাবর ৭১ রানে। বাংলাদেশের হয়ে দুটি উইকেটই নিয়েছেন তাইজুল ইসলাম।

দুই টেস্টের এই সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে ৮ উইকেটে জিতে সিরিজে এগিয়ে আছে পাকিস্তান।