ভারতের অধিনায়ক বিরাট কোহলি
ভারতের অধিনায়ক বিরাট কোহলিছবি: টুইটার

সিরিজের প্রথম টেস্টে যে দল মাত্র ৩৬ রানে অলআউট, সেই দলই জিতে নিল পরের টেস্ট ম্যাচ! তৃতীয় টেস্টে প্রতিরোধের অসাধারণ এক গল্প লিখে ড্র।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের চতুর্থ টেস্ট তো ছিল আরও রোমাঞ্চের পসরা সাজানো। চতুর্থ ইনিংসে ৩২৮ রান তাড়া করে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতল ভারত।

সেই ভারত, যে দলের অধিনায়ক বিরাট কোহলি সন্তানসম্ভবা স্ত্রী আনুশকা শর্মাকে সময় দিতে প্রথম টেস্ট শেষেই ফিরে আসে ভারতে। সেই ভারত, যে দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা চোটে।

অথচ বিরাট কোহলিকে ছাড়াই এরপর মহাকাব্য লিখে ফেলেন অধিনায়ক অজিঙ্কা রাহানের ভারত।

এমন লড়াকু ভারত এক দিনে তৈরি হয়নি। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন মনে করেন, ভারতকে এমন লড়াকু বানিয়েছেন বিরাট কোহলি।

বিজ্ঞাপন

আগামী ৫ ফেব্রুয়ারি চেন্নাইয়ে শুরু হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের চার ম্যাচের টেস্ট সিরিজ। সেই সিরিজের আগে ইংলিশ ক্রিকেটারদের সাবধান করেছেন হুসেইন।

স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে ইংল্যান্ডকে সতর্ক করে বলেছেন, ভারতকে হালকাভাবে নেওয়ার চিন্তাও যেন না করে তারা, ‘অস্ট্রেলিয়ায় গিয়ে যে দল ৩৬ রানে অলআউট হয়ে ১-০–তে পিছিয়ে পড়ে। যে দলের কোহলিকে হারাতে হয়েছে সন্তানসম্ভবা স্ত্রীর কাছে যাওয়ার জন্য, যে দল বোলিং আক্রমণের সেরা সব অস্ত্র হারিয়ে ফেলেছে, সেই দলই দারুণভাবে ফিরে এল এবং ম্যাচ জিতল এমন কিছু খেলোয়াড়কে নিয়ে, যাদের দলের বাইরেই থাকার কথা ছিল। এই দল একেবারে ফেলে দেওয়ার নয়।’

default-image

এই সিরিজে ফিরে আসছেন বিরাট কোহলি। এই ভারতকে তাই কঠিন এক প্রতিপক্ষ হিসেবেই দেখছেন নাসের, ‘ওরা (ভারত) একটা কঠিন দল। আমার মনে হয়, কোহলিই এমনটা বানিয়েছে। ঘরের মাঠে ওরা কোনো ভুল করবে না। ওরা আসলে দুর্দান্ত এক দল।’

শ্রীলঙ্কাকে ২-০–তে টেস্টে হারিয়ে দারুণ উজ্জীবিত ইংল্যান্ড। সেই আত্মবিশ্বাস নিয়েই ভারতে আসবে ইংল্যান্ড, নাসের চাইছেন, প্রথম টেস্টে যেন সেরা একাদশই নামায় মাঠে।

ইংল্যান্ডের নির্বাচকেরা প্রথম দুই টেস্টের জন্য বিশ্রাম দিয়েছেন জনি বেয়ারস্টোকে। নির্বাচকদের এমন সিদ্ধান্ত মানতে পারছেন না নাসের, ‘কঠিন ম্যাচগুলো সামনে রেখে ওরা যা খেলছে, সেটা খুবই ভালো লক্ষণ। অ্যাশেজ, ভারতের বিপক্ষে হোম ও অ্যাওয়ে, নিউজিল্যান্ড সিরিজ নিশ্চিত। কিন্তু ভারতের বিপক্ষে সিরিজ জিতে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার এখনই দারুণ সময়।’

ভারতীয় বংশোদ্ভূত নাসের হুসেইনই এই সিরিজকে দেখছেন রোমাঞ্চকর এক সিরিজ হিসেবে, ‘আমার জন্ম ভারতে। সব সময় দেখেছি, ইংল্যান্ড ও ভারতের সিরিজগুলো রোমাঞ্চকর হয়।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন