ভারতকে হারালেই বড় বোনাস পাবেন পাকিস্তানের ক্রিকেটাররা

অনুশীলনে পাকিস্তান দলছবি: পিসিবি টুইটার

বিশ্বকাপে ভারতকে কখনো হারাতে পারেনি পাকিস্তান। টানা ১২ ম্যাচে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে পাকিস্তানকে। নিজেদের সঙ্গে সেঁটে থাকা এই লজ্জার রেকর্ড থেকে যেকোনো মূল্যে মুক্তি চায় তারা। তাই আগামীকালের ম্যাচের জন্য বাড়তি কোনো অনুপ্রেরণা দরকার ছিল না বাবর আজমদের।

পাকিস্তান ক্রিকেট বোর্ড তবু কমতি রাখছে না কোনো। আগামীকাল ভারতকে যদি হারাতে পারেন বাবর আজম-শাহিন শাহ আফ্রিদিরা, তাহলে ম্যাচ ফির ৫০ ভাগ বোনাস পাবেন তাঁরা।

বিশ্বকাপ নিয়ে স্বপ্ন দেখছে পাকিস্তান
ছবি: পিসিবি টুইটার

দুবাইয়ে আগামীকাল বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। সে ম্যাচের আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ওয়েবসাইট থেকে জানানো হলো মজার এ তথ্য। পিসিবি খেলোয়াড়দের সঙ্গে সর্বশেষ যে চুক্তি করেছে, সেখানে নাকি একটি শর্ত দেওয়া আছে।

আর সে শর্ত অনুযায়ী ভারতকে হারালেই ম্যাচ ফির ৫০ ভাগ বোনাস হিসেবে পাবেন ক্রিকেটাররা। বর্তমান চুক্তি অনুযায়ী একটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য বাবর আজমরা ৩ লাখ ৩৮ হাজার ২৫০ রুপি পান। ভারতকে হারালেই তাই আগামীকাল আরও প্রায় ১ লাখ ৭০ হাজার রুপি পাবেন স্কোয়াডে থাকা ক্রিকেটাররা।

জানা গেছে, টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলকে হারানোর ক্ষেত্রেও একই শর্ত প্রযোজ্য। যদিও বিশ্বকাপের সুপার টুয়েলভে সে সুযোগ পাচ্ছেন না মোহাম্মদ রিজওয়ানরা। কারণ, বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের চূড়ায় আছে ইংল্যান্ড দল। বিশ্বকাপে ইংল্যান্ড গ্রুপ-১–এ আছে। ওদিকে ভারত, আফগানিস্তান, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও নামিবিয়ার সঙ্গে গ্রুপ ২-এ আছে পাকিস্তান।

কাল মহাগুরুত্বপূর্ণ ম্যাচ পাকিস্তানের
ছবি: পিসিবি টুইটার

বিশ্বকাপ থেকে অবশ্য পাকিস্তানের সম্ভাব্য প্রাপ্তির খাতায় আরও কিছু যোগ হতে পারে। আগেই ঘোষণা করা হয়েছে, এবারের বিজয়ী দলকে ১৬ লাখ ডলার পুরস্কার দেওয়া হবে। সে সঙ্গে সুপার টুয়েলভে প্রতিটি ম্যাচ জিতলে থাকছে ৪০ হাজার ডলার। এই পুরস্কারের অর্থ স্কোয়াডের সব ক্রিকেটারের মধ্যে ভাগ করে দেওয়া হবে। আর পুরো টিম ম্যানেজমেন্টকে একজন খেলোয়াড়ের সমান অর্থ দেওয়া হবে।

পিসিবি এদিক থেকেও পাকিস্তানি ক্রিকেটারদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছে। তারা জানিয়েছে, বিশ্বকাপ জিতলেই ম্যাচ ফি ৩০০ শতাংশ বাড়িয়ে দেওয়া হবে ক্রিকেটারদের।