ভারতের টাকা আছে, তারাই ক্রিকেট নিয়ন্ত্রণ করছে

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানফাইল ছবি: রয়টার্স

পাকিস্তান ভারতের ‘চিরশত্রু’ সেই শুরু থেকেই। রাজনৈতিক ও কূটনৈতিক দিক দিয়ে দুই মেরুর এই দুই দেশের কারও মুখে তাই পরস্পরের প্রশংসা শুনলে একটু থমকে দাঁড়াতেই হয়। বা এক দেশের কেউ যদি কোনো কিছুতে আরেক দেশের শ্রেষ্ঠত্ব মেনে নেয়, সেটাও চমক জাগায়। আর সেই প্রশংসাকারীর নাম যদি ইমরান খান হয়, তাহলে তো কথাই নেই।


ইমরান যেখানেই যান, ক্রিকেট সব সময়ই তাঁর পেছনে লেগেই থাকে। সেটিই স্বাভাবিক। পাকিস্তান ক্রিকেটের অবিসংবাদিত নায়ক যে তিনিই। দেশকে বিশ্বকাপ জিতিয়ে ১৯৯২ সালে খেলা ছাড়ার পর থেকেই নিজের ইমেজকে কাজে লাগিয়েছেন রাজনীতিতে। রাজনীতিবিদ হিসেবে নতুন ক্যারিয়ারেও সফল হয়েছেন দেশের প্রধানমন্ত্রী হয়ে।

ভারতের সঙ্গে চাইলেও এমন ব্যবহার করতে পারত না ইংল্যান্ড, এমনটাই মনে করছেন ইমরান
ফাইল ছবি: এএফপি

সরকার পরিচালনার ব্যস্ততার মধ্যেও ইমরান সুযোগ পেলেই ক্রিকেট নিয়ে কথা বলতে পছন্দ করেন। স্বভাবতই, ক্রিকেট নিয়ে কথা বলতে গেলে উঠে আসে ভারতের প্রসঙ্গ। ‘মিডল ইস্ট আই’ কে দেওয়া সাক্ষাৎকারেও সেটাই হয়েছে।


ইমরান খান স্বীকার করেছেন, ক্রিকেট বিশ্ব এখন ভারতই চালাচ্ছে। আর সেটা হয়েছে টাকার কারণেই, ভারতীয় বোর্ডের অঢেল অর্থকড়ির কথা কার না জানা! সেটাই ভারতকে ক্রিকেটবিশ্বের মূল চালিকাশক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেছে বলে মনে করেন ইমরান, ‘অর্থ এখন অনেক বড় একটা বিষয়। এটা খেলোয়াড়দের জন্যও যেমন সত্যি, ক্রিকেট বোর্ডগুলোর জন্যও সত্যি। আর সবাই জানে, টাকা এখন ভারতেই আছে। তাই বলে যেতে পারে, ভারতই ক্রিকেটকে নিয়ন্ত্রণ করছে।’

ইমরান খান স্বীকার করেছেন, ক্রিকেট বিশ্ব এখন ভারতই চালাচ্ছে
রয়টার্স

কিছুদিন আগে খেলোয়াড়দের ‘মানসিক ও শারীরিক সুস্থতা’ আর নিরাপত্তাকে কারণ দেখিয়ে পাকিস্তান সফর বাতিল করে ইংল্যান্ড। সফরটা হলে ২০০৫ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে যেত ইংল্যান্ডের কোনো দল। তাদের পাকিস্তান সফর বাতিল পাকিস্তানের জন্য ছিল দ্বিতীয় ধাক্কা।

কারণ, এর তিন দিন আগেই নিরাপত্তা শঙ্কাকে কারণ দেখিয়ে নিউজিল্যান্ড দল সফরে গিয়েও কোনো ম্যাচ না খেলে পাকিস্তান থেকে চলে যায়। নিউজিল্যান্ডও পাকিস্তান সফরে গিয়েছিল ১৮ বছর পর।

ইমরান খান
ফাইল ছবি: রয়টার্স

গোটা ব্যাপারটার সঙ্গেই টাকার একটা সম্পর্ক খুঁজে পাচ্ছেন ইমরান, ‘আমার মনে হয় ইংল্যান্ডের মতো দলগুলো মনে করে পাকিস্তানের সঙ্গে খেলে তাঁরা অনেক বড় উপকার করে ফেলছে। এমন ভাবনার পেছনে অন্যতম কারণ হলো এই টাকা।’

ভারতের সঙ্গে চাইলেও এমন ব্যবহার করতে পারত না ইংল্যান্ড, এমনটাই মনে করছেন ইমরান, ‘এই জায়গায় ভারত থাকলে ওরা এমন করার সাহসও পেত না। কারণ সেখানে অনেক টাকাপয়সার ব্যাপার থাকত। এ কাজটা করে ইংল্যান্ড নিজেরাই নিজেদের ছোট করেছে।’