‘মাঝেমধ্যে ওরা গালাগালি করছিল’

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের বিরুদ্ধে গালাগালির অভিযোগ তুলেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ডারবান টেস্টে স্বাগতিক খেলোয়াড়েরা বাংলাদেশের খেলোয়াড়দের স্লেজিং করতে গিয়ে সীমা ছাড়িয়েছেন বলেই মনে করেন মুমিনুল।

টেস্ট শেষে আজ অনলাইন সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে মুমিনুল বলেছেন, ‘ক্রিকেট মাঠে স্লেজিং সব সময় হয়। স্লেজিং হবে, এটাই স্বাভাবিক। কিন্তু স্লেজিং যখন গালাগালির পর্যায়ে চলে যায়, এটা খুব খারাপ। আমার মনে হয়েছে, মাঝেমধ্যে ওরা গালাগালি করছিল, খুব বাজেভাবে। যেটা আম্পায়ার ওইভাবে খেয়াল করেননি।’

ক্রিকেট মাঠে দুই দলের খেলোয়াড়দের মধ্যে কথার লড়াই নতুন কিছু নয়। বাংলাদেশ দলের অভিযোগ, ডারবানে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের আচরণ শুধু কথার লড়াইয়ে সীমাবদ্ধ ছিল না। তাঁরা সীমা ছাড়িয়েছেন। এ ব্যাপারে টেস্টের চতুর্থ দিন শেষে দুই আম্পায়ার মারিস এরাসমাস ও অ্যাড্রিয়ান হোল্ডস্টকের সঙ্গে কথাও বলেছেন তামিম ইকবাল।

আম্পায়ারদের সঙ্গে কথা বলে তাদের নিয়েই মাঠ ছাড়ছেন তামিম। কাল কিংসমিডে।
ছবি: প্রথম আলো

ডারবান টেস্টে আম্পায়ারদের অনেক ভুল সিদ্ধান্তেরও শিকার হতে হয়েছে বাংলাদেশ দলকে। মুমিনুলের সংবাদ সম্মেলনে উঠে এসেছে সে প্রসঙ্গও। আগের দিন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ নিরপেক্ষ আম্পায়ারের দাবি তুলেছিলেন।

আজ মুমিনুলও তাঁর সঙ্গে সুর মিলিয়েছেন, ‘আমার মনে হয়, আইসিসির উচিত, এটা নিয়ে চিন্তাভাবনা করা। নিরপেক্ষ আম্পায়ারিং আবার ফিরিয়ে আনা উচিত। কোভিডের আগে যেমন ছিল তেমন। কোভিডের কারণে মাঝে হয়নি। এখন তো কোভিড নিয়ন্ত্রণে আছে। আবার নিরপেক্ষ আম্পায়ারিং ফিরিয়ে আনার উচিত। শুধু এই সিরিজে নয়, অনেক সিরিজেই এমন (ভুল আম্পায়ারিং) হয়েছে।’