বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাতাসটা অবশ্য এখন সারা বিশ্বেই ছড়াচ্ছে, শঙ্কাটার নাম যে করোনা! ভারতীয় দলে শঙ্কা ছড়িয়ে যাওয়ার কারণ, গত মঙ্গলবার খবর এসেছে, ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যান পন্ত করোনায় আক্রান্ত।

আজ আবার খবর এসেছে, দলের থ্রো-ডাউন বিশেষজ্ঞও করোনায় আক্রান্ত। আর তাঁর সরাসরি সংস্পর্শে এসেছেন বলে ভারতের বোলিং কোচ ভরত অরুণ, আরেক উইকেটকিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ও স্ট্যান্ডবাই ওপেনার অভিমন্যু ইশ্বরণকে আইসোলেশনে রাখা হয়েছে।

এঁদের মধ্যে পন্তের সমালোচনা কেন হচ্ছে? করোনা তো অদৃশ্য শত্রু, এতে আক্রান্ত একজনের সমালোচনার কোনো কারণ নেই ঠিকই, কিন্তু এখানে পন্তের সমালোচনার নেপথ্যে তাঁরই বেপরোয়া কাণ্ড।

default-image

কদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে পন্ত একটা ছবি দিয়েছেন, যেখানে দেখা যায় তিনি এক বন্ধুর সঙ্গে ইউরোর ম্যাচ দেখতে গেছেন। কিন্তু এমন জনসমাগমে পন্ত গেছেন মাস্ক না পরে! যেখানে কিনা ইউরোর সময় থেকে ইংল্যান্ডে করোনার সংক্রমণ বেড়েছে। ভারতীয় বোর্ডের পক্ষ থেকেও ক্রিকেটারদের পইপই করে বলে দেওয়া হয়েছিল পারতপক্ষে জনসমাগমে না যেতে, ইউরো বা উইম্বলডনের ম্যাচে না যেতে।

পন্ত তা না মানায় তাঁর সমালোচনা করেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার ঋতিন্দর সিং সোধি। পন্তের সমালোচনায় সোধি বলেছেন, ‘এত দিন ধরে বলা হচ্ছিল যে আপনারা জনসমাগমে যাবেন না, আর নিতান্তই যেতে হলে মাস্ক পরে যাবেন। এত দর্শকের মধ্যে আপনি যদি মাস্ক ছাড়া যান, তার মানে আপনি তো বিপদকে নিমন্ত্রণ দিয়ে আনছেন!’

পন্তের দায়িত্বজ্ঞান নিয়েও প্রশ্ন তুলেছেন সোধি, ‘খুবই হতাশাজনক এটা, বোর্ডও এ নিয়ে ক্ষোভ দেখিয়েছে। সেটা ঠিকই আছে। কারণ, খেলোয়াড়দেরও নিজেদের দায়িত্ব বোঝা উচিত। এখন শুধু এটাই প্রার্থনা, যেন সবাই ভালো থাকে।’

তবে বিসিসিআই সভাপতি ও ভারতের কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলী আগলেই রাখলেন পন্তকে। ইউরোর ম্যাচ দেখতে পন্তের মাস্ক না পরে মাঠে যাওয়াকে হালকা করেই দেখছেন সৌরভ।

ভারতের সংবাদমাধ্যম নিউজএইটিনে সৌরভ বলেছেন, ‘ইংল্যান্ডে ইউরো চ্যাম্পিয়নশিপ আর উইম্বলডন হতে দেখেছি আমরা। সেখানে (দর্শক মাঠে ঢোকার ক্ষেত্রে) নিয়মকানুনে বদল এসেছে। ওরা (ভারতের ক্রিকেটাররা) তখন ছুটিতে ছিল। আর সারাক্ষণ মাস্ক পরে থাকাও তো কঠিন।’

সময়টাও যে সহজ নয়! এই সময়ে একটু কঠিন পদ্ধতি মেনে না নেওয়ার ফল তো এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন পন্ত। ভারতীয় দলও।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন