বাংলাদেশের অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান
বাংলাদেশের অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসানছবি: ফেসবুক

এক বল আগেই মিচেল স্যান্টনারের বলে বোল্ড হয়ে গেছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের স্কোর তাতে হয়ে যায় ৬ উইকেটে ৭৮ রান। মাহমুদউল্লাহর সঙ্গে নতুন জুটি বাঁধেন আরেক মেহেদী হাসান, যার ওয়ানডে অভিষেক হলো এ ম্যাচেই।

বড় বড় ব্যাটসম্যানেরা সব ব্যর্থ। অভিষেকে মেহেদী আর কি করবেন! তবে তিনি দেখালেন চমক। উইকেটে এসে নিজের দ্বিতীয় বলেই স্যান্টনারকে লং অফ দিয়ে তুলে মারলেন ছক্কা! এ ম্যাচের শেষটা কেমন হবে এখনই বলার উপায় নেই। তবে আন্তর্জাতিক ওয়ানডেতে শুরুটা ভালোই হলো মেহেদীর।

হেনরি নিকোলস, ডেভন কনওয়ে, টম ল্যাথাম, জিমি নিশাম—নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডারে যেন বাঁহাতিদের মেলা! এই মেলা ভাঙতেই ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অভিষেক হলো অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদীর।

দলে মিরাজ থাকায় একজন অফ স্পিনার তো ছিলই। বাঁহাতিদের আধিক্যের কারণেই নেওয়া হলো আরেক মেহেদীকেও। দলের স্পিন বোলিং পরামর্শক ড্যানিয়েল ভেট্টোরি এই তরুণের অভিষেকে বেশ রোমাঞ্চিত।

নিয়ন্ত্রিত অফ স্পিনের সঙ্গে ওয়ানডে ফিনিশার হিসেবে মেহেদী দেখিয়েছেন তাঁর সামর্থ্য। আজ ম্যাচ শুরুর আগে মেহেদীর অভিষেক নিয়ে ভেট্টোরি বলছিলেন, 'সে দারুন একজন ক্রিকেটার। আজ কেমন করে, সেটি দেখার অপেক্ষায় আছি।'

বিজ্ঞাপন

এর আগে দেশের হয়ে চারটি টি-টোয়েন্টি খেলা মেহেদী লিস্ট 'এ' ক্রিকেটে ৭০ ম্যাচে ৯৮৭ রান করেছেন, উইকেট পেয়েছেন ৬৫টি।

নিউজিল্যান্ড সফরের প্রথম ম্যাচে মেহেদীর জন্য জায়গা ছাড়তে হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। সাকিব আল হাসান ও নাজমুল ইসলামের জায়গায় দলে এসেছেন মোহাম্মদ মিঠুন ও হাসান মাহমুদ।

বাংলাদেশের টসে হেরে আগে ব্যাট করার এই ম্যাচে মেহেদী বোলিং কাজে আসতে পারে। পাকিস্তানি কিংবদন্তী স্পিনার সাকলাইন মুশতাক বলতেন, 'যেই উইকেটে বল সিমের কারণে এদিক–সেদিক করে, সেই উইকেটে বল স্পিন করবেই।'

ডানেডিনের আজকের উইকেটে এর মধ্যেই যথেষ্ট সিম মুভমেন্ট দেখা যাচ্ছে। বিশেষ করে নিউজিল্যান্ড পেসার ম্যাট হেনরি উইকেট থেকে যথেষ্ট সাহায্য পাচ্ছেন।

অন্যপ্রান্তে এক ওভারে দুই উইকেট নেওয়া বিশ্বের এক নম্বর ওয়ানডে বোলার ট্রেন্ট বোল্ট সুইংয়ের সঙ্গে বল সিম করাচ্ছেন।

দ্বিতীয় ইনিংসে রোদ আরও কড়া হলে হয়তো উইকেটের সাহায্য স্পিনাররাও পাবে। অভিষিক্ত মেহেদীরও হয়তো আশা সেটাই। তবে তাঁর আগে অলরাউন্ডার মেহেদী সুযোগ পাবেন ব্যাটিং সামর্থ্য দেখানোরও।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন