মোস্তাফিজ করলেন ৫ বলের ওভার
মোস্তাফিজ করলেন ৫ বলের ওভারছবি: এএফপি

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ৪০তম ওভারের কথা। শুরুটা ভালোই করেছিলেন মোস্তাফিজুর রহমান। প্রথম দুটি বলে কোনো রান করতে পারেননি স্ট্রাইকে থাকা রোভম্যান পাওয়েল। তৃতীয় বলে আম্পায়ার গাজি সোহেল বলটি ফ্রন্ট ফুট নো বল ডাকলেন। এরপর ফ্রি হিট। কিন্তু ফ্রি হিটে মোস্তাফিজ বলটি করেন ব্যাটসম্যান পাওয়েলের কোমর বরাবর। সেটিও নো বল ডাকতে হয় আম্পায়ারকে।

এরপর এলোমেলো হয়ে যায় হিসাব। পরের দুটি বল করার পরপরই আম্পায়ার সোহেল ওভার ঘোষণা করেন। নিজের অভিষেক ওয়ানডে ম্যাচে দায়িত্ব নিয়েই এমন ভুল করে বসলেন তিনি!

গাজী সোহেল আইসিসির আন্তর্জাতিক প্যানেলের আম্পায়ার। বাংলাদেশ থেকে শরফুদ্দৌলা ইবনে শহীদ ছাড়াও মাসুদুর রহমান, গাজী সোহেল ও তানভীর আহমেদ আছেন এই তালিকায়। চার আম্পায়ারের মধ্যে শরফুদ্দৌলা আইসিসি এলিট প্যানেলের খুব কাছাকাছি আছেন। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তিনটি ওয়ানডেতেই তিনি থাকছেন এক প্রান্তে। আরেক প্রান্তে ঘুরিয়ে ফিরিয়ে থাকার কথা বাকি তিন আম্পায়ারের।

default-image
বিজ্ঞাপন

করোনাকালের ক্রিকেটের জন্য আইসিসির নতুন নিয়মের কারণে বিদেশি আম্পায়ার থাকছে না কোনো দ্বিপক্ষীয় সিরিজে। তা না হলে ওয়ানডে ম্যাচে সাধারণ একজন স্থানীয় ও একজন বিদেশি আম্পায়ার থাকার কথা। টেস্টে সাধারণত এলিট প্যানেলের আম্পায়াররাই ম্যাচ পরিচালনা করে থাকেন। বাংলাদেশে এলিট প্যানেলের কেউ না থাকায় এবার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে শরফুদ্দৌলার টেস্ট অভিষেক হতে যাচ্ছে। আরেক প্রান্ত থেকে ম্যাচ পরিচালনার জন্য ইংল্যান্ড থেকে এলিট প্যানেলের একজন আম্পায়ার আসার কথা। করোনাকালে বিদেশি আম্পায়ার এসে ম্যাচ পরিচালনার ঘটনা এটাই হবে প্রথম।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন