বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সুপার টুয়েলভও কম চমক দেখায়নি। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ৫৫ রানে অলআউট হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে। বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছে পাকিস্তান।

বোর্ডের হাঁটু গেড়ে বসার নীতি মানতে না পেরে সরে দাঁড়িয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। এত কিছুর মধ্যেও একটা বিষয়ে দারুণ ধারাবাহিকতা দেখিয়েছে বিশ্বকাপের সুপার টুয়েলভ। কিন্তু একমাত্র ব্যতিক্রম সেখানে বাংলাদেশ।

default-image

সুপার টুয়েলভে এ পর্যন্ত ৯ ম্যাচ মাঠে গড়িয়েছে। এই ৯ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করা দলগুলো জিতেছে। বাকি দুই ম্যাচে টস জিতে আগে ব্যাট করা দুটি দল দুই রকম ফলের মুখ দেখেছে—হার ও জিত।

স্কটল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করে ১৩০ রানে জিতেছে আফগানিস্তান। কাকাল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে টস জিতে বাংলাদেশও আগে ব্যাট করেও জিততে পারেনি, হেরেছে ৮ উইকেটে।

অর্থাৎ টস জিতে আগে ফিল্ডিং নিয়ে জয় তুলে নেওয়ার অদৃশ্য ‘ধারা’য় হাঁটেননি অধিনায়ক মাহমুদউল্লাহ। কিন্তু আগে ব্যাট করেও তিনি জয়ের মুখ দেখেননি—এই একটি জায়গায় শুধু বাংলাদেশই ব্যর্থ। সুপার টুয়েলভে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে টস হেরেছিল বাংলাদেশ। সে ম্যাচে আগে ব্যাট করেও জেতেনি বাংলাদেশ।

default-image

টস জিতে আগে ফিল্ডিং করে ৭ ম্যাচে জয় তুলে নেওয়া দলগুলো—অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও নামিবিয়া। এর মধ্যে পাকিস্তান দুবার টস জিতে আগে ফিল্ডিং করে জয় তুলে নেয়—ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন