নিউজিল্যান্ডকে নিউজিল্যান্ডের মাটিতে এখনো হারাতে পারেনি বাংলাদেশ।
নিউজিল্যান্ডকে নিউজিল্যান্ডের মাটিতে এখনো হারাতে পারেনি বাংলাদেশ।ফাইল ছবি

ক্যালেন্ডার পাল্টায়। বছরের সংখ্যা এগিয়ে চলে। পরিবর্তন হয় কত কিছু। কিন্তু এত পরিবর্তনেও অপরিবর্তনীয় রয়ে যায় অনেক কিছুই। যেমন বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। প্রতিবার যেমন, এবারও তো তেমনি ‘প্রথম’ জয়ের সন্ধানেই নিউজিল্যান্ড গেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে যে এখনো আন্তর্জাতিক ক্রিকেটে জয় পাওয়া হলো না বাংলাদেশের।

তিন সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ২৬টি ম্যাচ খেলে জয়শূন্য বাংলাদেশ। জয় দূরে থাকুক, বাংলাদেশ ড্রও করতে পারেনি কোনো ম্যাচ, হেরেছে ২৬টিতেই।

আর এই পরিসংখ্যানই অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে অনন্য বানিয়েছে বাংলাদেশকে। প্রতিপক্ষের মাঠে ২০টির বেশি ম্যাচ খেলে একেবারেই শূন্য হাতে ফেরার রেকর্ড যে নেই অন্য কোনো দলের।

ম্যাচের সংখ্যাটা ১০-এ নামিয়ে আনলেও ‘অনন্য’ থেকেই যায় বাংলাদেশ, বরং নামের পাশে যোগ হয় আরও দুই প্রতিপক্ষের নাম। পাকিস্তানে পাকিস্তানের বিপক্ষে ও দক্ষিণ আফ্রিকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯টি করে ম্যাচ খেলে যে সব কটি ম্যাচেই হেরেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

প্রতিপক্ষের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১০টির বেশি ম্যাচ খেলে সব কটিতে হারের রেকর্ডে বাংলাদেশের পাশে অল্পের জন্যই বসতে পারেনি জিম্বাবুয়ে। আসলে বৃষ্টিই বসতে দেয়নি দলটিকে। অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে এখন পর্যন্ত ১৩ ম্যাচে খেলে জয়শূন্য জিম্বাবুইয়ানরা। অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ের শেষ ম্যাচ খেলেছে ২০০৪ সালের ২৯ জানুয়ারি। মেলবোর্নে ভিবি সিরিজের সেই ম্যাচে অস্ট্রেলিয়া ৯ উইকেটে ২৬৩ রান তোলার পর বৃষ্টির কারণে জিম্বাবুয়ে ইনিংসই শুরু করতে পারেনি। পরিত্যক্ত সেই ম্যাচের কারণেই অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩ ম্যাচে ১৩ হার হয়নি জিম্বাবুয়ের।

প্রতিপক্ষের মাঠে জয়শূন্য (কমপক্ষে ১০ ম্যাচ)

বাংলাদেশ নিউজিল্যান্ডের মাটিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে ২০০১ সালে। ওই বছর শুধু দুটি টেস্টই ছিল সিরিজে। এরপর ২০০৭-০৮ মৌসুমে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে পাঁচ ম্যাচ খেলে পাঁচটিতেই হার। ২০১০ সালে তিন সংস্করণ মিলিয়ে নিউজিল্যান্ডে বাংলাদেশ হারে পাঁচ ম্যাচেই। বাংলাদেশ নিউজিল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ১৪টি ম্যাচ খেলেছে ২০১৫ থেকে ২০১৯ সালে মধ্যে।

default-image

প্রতিপক্ষের মাঠে ১০টি বেশি ম্যাচ খেলে মাত্র একটি জয় পাওয়া দেশের তালিকাতেও বাংলাদেশের প্রাধান্য। বাংলাদেশ ইংল্যান্ডে ইংল্যান্ডের বিপক্ষে ১২ ম্যাচ খেলে জিতেছে শুধু একটি ম্যাচ (২০১০ সালে ব্রিস্টলে ওয়ানডে)। ভারতে ভারতের বিপক্ষে ১০ ম্যাচ খেলে বাংলাদেশের জয় মাত্র একটি (২০১৯ সালে দিল্লিতে টি-টোয়েন্টি)।

প্রতিপক্ষের মাঠে মাত্র এক জয়ের এই তালিকায় বাংলাদেশের সঙ্গী জিম্বাবুয়ে। জিম্বাবুইয়ানরা দক্ষিণ আফ্রিকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৮ ম্যাচ খেলে জিতেছে শুধু ২০০০ সালে এক ওয়ানডেতে।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের সৌজন্যেই ঈর্ষণীয় এক রেকর্ড উপহার পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কোনো এক প্রতিপক্ষের মাঠে ১০টি বেশি ম্যাচ খেলে এখনো না হারা একমাত্র দল যে প্রোটিয়ারাই। প্রতিবেশী জিম্বাবুয়ের বিপক্ষে জিম্বাবুয়ের মাটিতে এ পর্যন্ত ১৮ ম্যাচ খেলে একটিতেও হারেনি দক্ষিণ আফ্রিকা, জিতেছে ১৭ ম্যাচ, বাকি ম্যাচটি হয়েছে ড্র।

প্রতিপক্ষের মাঠে সবচেয়ে কম হার (কমপক্ষে ১০ ম্যাচ)

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন