নিউজিল্যান্ড সিরিজে শেষ টি-টোয়েন্টিতে 
বাংলাদেশ দলে ছিলেন না মোস্তাফিজ।
নিউজিল্যান্ড সিরিজে শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে ছিলেন না মোস্তাফিজ।ছবি : এএফপি

৯ এপ্রিল থেকে শুরু হতে চলেছে আইপিএলের ১৪তম মৌসুম। এবার সাকিব আল হাসানের পাশাপাশি বাংলাদেশের দ্বিতীয় প্রতিনিধি হিসেবে আইপিএলে খেলবেন মোস্তাফিজুর রহমান। এক কোটি রুপি ভিত্তিমূল্যে তাঁকে দলে টেনেছে প্রথমবারের আইপিএলজয়ী, বলিউড তারকা শিল্পা শেঠির মালিকানাধীন দল রাজস্থান রয়্যালস।

কিন্তু টুর্নামেন্ট শুরুর আগেই রাজস্থান রয়্যালসের চিন্তা বেড়ে যাচ্ছে মোস্তাফিজকে ঘিরে। জানা গেছে, রাজস্থানের প্রথম ম্যাচেই খেলতে পারবেন না বাঁহাতি পেসার। দ্বিতীয় ম্যাচেও তাঁর খেলা অনিশ্চিত।

কারণ আর কিছুই নয়, কোয়ারেন্টিন। করোনার কারণে সব টুর্নামেন্টই তো এখন হচ্ছে জৈব সুরক্ষা বলয়ে, আইপিলও তা-ই। কিন্তু সেখানে গিয়ে কোয়ারেন্টিন শেষ করে জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে যত সময় লাগবে মোস্তাফিজের, তত দিনে রাজস্থানের প্রথম ম্যাচ শেষ হয়ে যাবে।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে ব্যর্থতায় ভরা এক সিরিজ শেষ করে আজ দেশে ফিরবে বাংলাদেশ দল। মোস্তাফিজ অবশ্য দলের সঙ্গে দেশে আসছেন না। নিউজিল্যান্ড থেকে তাঁর সরাসরি ভারতে চলে যাওয়ার কথা।

আইপিএলে মোস্তাফিজের খেলার অনুমতি পাওয়া-না পাওয়া নিয়ে সংশয় কেটে গেছে আরও দিন পাঁচেক আগে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাঁকে এনওসি বা অনাপত্তিপত্র দিয়ে দিয়েছে।

আইপিএলের সব দল এখন জৈব সুরক্ষা বলয়ে আছে। মোস্তাফিজ দলের সঙ্গে যোগ দেওয়ার আগে নিয়ম অনুযায়ী সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে তাঁকে। আর সেটাই যদি করতে হয়, তাহলে রাজস্থানের হয়ে প্রথম ম্যাচ খেলতে পারবেন না বাঁহাতি পেসার। প্রীতি জিনতার পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ১২ এপ্রিল শুরু হচ্ছে রাজস্থানের আইপিএল। ম্যাচটি হবে মুম্বাইতে।

এ তো গেল প্রথম ম্যাচ। তাহলে দ্বিতীয় ম্যাচ নিয়ে সংশয়ের কথা আসছে কেন? সেটি যদি-কিন্তুর ওপর নির্ভরশীল। এই সাত দিনের কোয়ারেন্টিন পর্বে যদি কোনো সমস্যা হয়, তাহলে আরও কয়েক দিন কোয়ারেন্টিনে থাকতে হতে পারে মোস্তাফিজকে। সে ক্ষেত্রে ১৫ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে টুর্নামেন্টে রাজস্থানের দ্বিতীয় ম্যাচেও দেখা যাবে না তাঁকে।

default-image

মোস্তাফিজকে নিয়ে সংশয় রাজস্থানের চিন্তা আরেকটু বাড়িয়েই দিল বটে! কিছুদিন আগে জানা গেছে, হাতের চোটের কারণে রাজস্থানের হয়ে আইপিএলের শুরুর কয়েকটা ম্যাচ খেলতে পারবেন না রাজস্থানের মূল বিদেশি পেসার ইংল্যান্ডের জফরা আর্চার।

বড় বিদঘুটে এক কারণে মাঠের বাইরে ইংলিশ ফাস্ট বোলার, মাছের ট্যাংক পরিষ্কার করতে গিয়ে হাতে চোট পেয়েছেন! মোস্তাফিজও খেলতে না পারলে প্রথম এক-দুই ম্যাচে মূল দুই বিদেশি পেসারের সেবা থেকেই বঞ্চিত হতে যাচ্ছে রাজস্থান। আর্চার আর মোস্তাফিজ ছাড়াও বিদেশি পেসার কোটায় রাজস্থানের দলে আরও আছেন দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস ও অস্ট্রেলিয়ান অ্যান্ড্রু টাই।

বিজ্ঞাপন

২০১৬ সালে প্রথমবারের মতো আইপিএল খেলতে গিয়েই তাক লাগিয়ে দিয়েছিলেন মোস্তাফিজ। সানরাইজার্স হায়দরাবাদকে শিরোপা জেতানোর পথে হয়েছিলেন টুর্নামেন্টের সেরা উঠতি তারকা। এরপর মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেললেও ওই ফর্ম আর দেখাতে পারেননি।

এবার রাজস্থান তাঁকে দলে নিয়েছে এই আশায় যে যদি আগের ঝলক আবারও দেখাতে পারেন এই বাঁহাতি পেসার। পারলে রাজস্থানেরই লাভ। ২০০৮ সালের পর আবারও আইপিএল শিরোপার স্বপ্নে জোর পাবে শিল্পা শেঠির এই ফ্র্যাঞ্চাইজি।

আইপিএলে মোস্তাফিজের খেলার অনুমতি পাওয়া-না পাওয়া নিয়ে সংশয় কেটে গেছে আরও সপ্তাহখানেক আগে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাঁকে এনওসি বা অনাপত্তিপত্র দিয়ে দিয়েছে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন