‘রোগী’র নাম কোহলি, ‘চিকিৎসক’ ওয়াসিম আকরাম

ওয়াসিম আকরাম ও বিরাট কোহলিছবি: টুইটার

ব্যাটসম্যান ডানহাতি, বোলার বাঁহাতি পেসার। এমন বোলারদের ভেতরে ঢোকানো ইনসুইং ডেলিভারি খেলতে সমস্যা হয় ডানহাতি ব্যাটসম্যানদের।

বিশেষ করে ইনিংস শুরুর দিকে বিপদটা বেশি। বিরাট কোহলির ক্ষেত্রে এই সমস্যা ধরতে পেরেই বুঝি তাঁকে সমাধানের পথ বাতলে দিলেন ওয়াসিম আকরাম!

পাকিস্তানের এই কিংবদন্তি তর্কযোগ্যভাবে ইতিহাসে সর্বকালের সেরা বাঁহাতি পেসার। তা–ই বলে ব্যাটিংটাও কম বোঝেন না। টেস্টে তিনটি শতক আছে, এর মধ্যে একটি আবার দ্বিশতক।

খেলোয়াড়ি জীবনে তাঁর ইনসুইং ডেলিভারিতে অনেক বাঘা বাঘা ব্যাটসম্যান পরাস্ত হয়েছেন। কাজেই সমস্যা ও সমাধান দুটোই জানা আছে ওয়াসিম আকরামের।

আইপিএলে এবার শুরুটা ভালোই করেছিলেন কোহলি। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪১ রানের ইনিংস খেললেও পরের দুই ম্যাচে ভালো করতে পারেননি কোহলি। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ১২ ও গতকাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে পাঁচ রান করে আউট হন।

এ দুটি ম্যাচে কোহলি বাঁহাতি পেসারের ভেতরে ঢোকানো ডেলিভারিতে আউট না হলেও, এমন বলে তাঁর সমস্যাটা চোখে পড়েছে আকরামের। আর ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়কের দায়িত্ব কোহলি ছেড়েছেন শুধু ব্যাটিংয়ে মনোযোগ দিতে।

এর কারণও আছে। গত দুই বছরে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির শতক নেই। তাঁর মাপের ব্যাটসম্যানের সঙ্গে এ পরিসংখ্যান বেমানান। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে কলকাতায় গোলাপি বলের টেস্টে সর্বশেষ আন্তর্জাতিক শতকের দেখা পান কোহলি।

ইউটিউবে ‘ভিইউস্পোর্ট স্ট্রিমিং’ চ্যানেলে কোহলিকে ব্যাটিং–টিপস দেন ওয়াসিম আকরাম, ‘আমার মনে হয় ইনিংসের শুরুতে কোহলির একটু ছড়িয়ে দাঁড়ানো উচিত। তাতে শুরুর কয়েকটা ওভারে ভেতরে ঢোকা ডেলিভারিগুলো খেলতে সুবিধা হবে। ইনসুইং ডেলিভারিগুলোও তাঁর প্যাডে লাগবে না, সোজা ব্যাটে খেলতে পারবে। সে যদি মনে করে, বাঁহাতি বোলারদের বিপক্ষে খেলতে সমস্যা হচ্ছে, তাহলে এটা করতে পারে।’

ছড়িয়ে দাঁড়ানো—এ বিষয়টা ব্যাখ্যার দাবি রাখে। ব্যাটসম্যান ক্রিজে দাঁড়ানোর পর তাঁর বাঁ কাঁধ সাধারণত বোলারের প্রান্তের স্টাম্প বরাবর থাকে। এর ব্যতিক্রমও আছে, তবে বেশির ভাগ ক্ষেত্রে এটাই প্রচলিত। সে ক্ষেত্রে বাঁহাতি পেসার তাঁর ওভার দ্য উইকেট থেকে বল করলে ডেলিভারি দেখতে ডানহাতি ব্যাটসম্যানের সমস্যা হতে পারে।

আইপিএলে এখনো বড় রান পাননি কোহলি। নেটে প্রস্তুত করছেন নিজেকে
ছবি: টুইটার

কাঁধটা লংঅনের দিকে তাক করে দাঁড়ালে বোলারকে দেখতে সুবিধা হয়, তখন বাঁহাতি পেসারের ভেতরে ঢোকানো ডেলিভারিও তুলনামূলক সহজে খেলা যায়। সে যা–ই হোক, ইনিংসের শুরুতে টিকে যেতে পারলে কোহলিকে থামানো কঠিন বলেই মনে করেন আকরাম, ‘কোহলির মতো কেউ প্রথম কয়েক ওভারে টিকে গেলে আমার মনে হয় না থামানো সহজ হবে।’