রোচের মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশকে

কেমার রোচ খেলবেন অ্যান্টিগা টেস্টেছবি: প্রথম আলো

কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের পেসার কেমার রোচ। এই চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় তাঁকে বাইরে রেখেই বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াড ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ। আজ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই) সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছে, ফিটনেস পরীক্ষায় পাস করায় রোচকে প্রথম টেস্টের দলে নেওয়া হয়েছে। অ্যান্টিগায় স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে প্রথম টেস্ট।

আরও পড়ুন

টুইটারে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের (সিডব্লিউআই) বিবৃতিতে বলা হয়, ‘অভিজ্ঞ এই ফাস্ট বোলার ফিটনেস পরীক্ষায় পাস করেছেন এবং তাঁকে ১৩তম খেলোয়াড় হিসেবে দলে সংযুক্ত করা হয়েছে। চোট থেকে রোচ পুরোপুরি সেরে উঠেছেন, এ কথাও জানানো হয় বিবৃতিতে। রোচ দলে ফেরায় খুশি ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স, ‘টেস্টের জন্য তার ফিট হয়ে ওঠা দারুণ খবর। তরুণদের জন্য সে সব সময় প্রেরণা।’

বাংলাদেশের বিপক্ষে সব সময়ই দুর্দান্ত রোচ
ছবি: প্রথম আলো

ওয়েস্ট ইন্ডিজের বর্তমান ক্রিকেটারদের মধ্যে টেস্টে রোচের উইকেটসংখ্যাই সর্বোচ্চ। ৭১ টেস্টে ২৪২ উইকেট পেয়েছেন ডানহাতি এই পেসার। ২০০৯ সালে কিংস্টনে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে তাঁর এই সংস্করণে অভিষেক। আইসিসির টেস্ট বোলার র‌্যাঙ্কিংয়েও ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার রোচ। বাংলাদেশের জন্য আরও বড় দুঃসংবাদ হলো, স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টেস্টে রোচই সবচেয়ে সফল বোলার। ৮ ম্যাচে ৪৩ উইকেট নেওয়া রোচের চেয়ে এ মাঠে আর কেউ বেশি উইকেট পাননি।

আরও পড়ুন
আরও পড়ুন

টেস্টে রোচের ক্যারিয়ার–সেরা বোলিংও বাংলাদেশের বিপক্ষে। ২০০৯ সালের সেই সিরিজে গ্রেনাডায় বাংলাদেশের প্রথম ইনিংসে ৪৮ রানে ৬ উইকেট নিয়েছিলেন রোচ। এই ভিভ রিচার্ডস স্টেডিয়ামেই ২০১৮ সালের টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন রোচ। সে ইনিংসে ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বশেষ টেস্ট খেলেন রোচ। সে ম্যাচে ইংল্যান্ডের দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট নেন।

আরও পড়ুন