আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের সর্বশেষ ম্যাচে খেলেছেন রোহিত শর্মা
আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের সর্বশেষ ম্যাচে খেলেছেন রোহিত শর্মা ছবি: আইপিএল

হ্যামস্ট্রিং চোটে পড়ায় রোহিত শর্মাকে রাখা হয়নি অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় দলে। অথচ এই রোহিত পরশু মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দিব্যি আইপিএলের ম্যাচ খেললেন!

এতে যেন ভারতীয় ওপেনারের চোট নিয়ে বিতর্কে আরও ডালপালা গজাল! ভারতের সাবেক খেলোয়াড় ও প্রধান নির্বাচক দিলীপ ভেংসরকার তো প্রশ্নই তুললেন, রোহিতের কাছে ভারতের চেয়ে আইপিএল খেলা বেশি গুরুত্বপূর্ণ হলো?

গ্রুপ পর্বের শেষ ম্যাচই শুধু নয়, মুম্বাইয়ের হয়ে আইপিএলের বাকি ম্যাচগুলোও খেলার লক্ষ্য রোহিতের। শেষ চারে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে তিনি কতটা প্রস্তুত, সেটি বুঝতেই নাকি হায়দরাবাদের বিপক্ষে মুম্বাইয়ের গুরুত্বহীন ম্যাচটা খেলেছেন সাদা বলের ক্রিকেটে ভারতের সহ-অধিনায়ক।

বিজ্ঞাপন
default-image

তিনি যদি এখনই ম্যাচ খেলতে পারেন, তাহলে অস্ট্রেলিয়া সফরে কেন যেতে পারবেন না?

প্রশ্নটা জেগেছে ভেংসরকারের মনেও, ‘এটা খুবই উদ্ভট যে রোহিত শর্মা, ভারতীয় দলের দুর্দান্ত এক ব্যাটসম্যান, মাত্র কয়েক দিন আগে যাকে অস্ট্রেলিয়া সফরের জন্য আনফিট বলে ঘোষণা করেছেন ভারতীয় দলের ফিজিও (নিতিন প্যাটেল)। কাজেই এই সফরে সে সুযোগ পাচ্ছেন না। তবে আইপিএলে খেলছে, মুম্বাইকে নেতৃত্ব দিচ্ছে।’

ভেংসরকার প্রশ্ন রাখেন, ‘আপনার কাছে ভারতের হয়ে খেলাটা বেশি গুরুত্বপূর্ণ নাকি আইপিএল? তাঁর জন্য ক্লাবের হয়ে খেলা বেশি গুরুত্বপূর্ণ নাকি জাতীয় দল? বিসিসিআই (ভারতীয় ক্রিকেট বোর্ড) কি এ ব্যাপারে কিছু করবে? নাকি এটা বিসিসিআইয়ের ফিজিও রোহিতের চোট ঠিকঠাক ধরতে পারেননি?’

পরশু হায়দরাবাদের কাছে ১০ উইকেটে হারের পর রোহিত নিজে জানিয়েছেন চোট কাটিয়ে বেশ ভালো আছেন, ‘ফিরে ভালো লাগছিল। কিছু সময়ের জন্য বাইরে থাকতে হলো। এখানে (আইপিএলে) আরও কিছু ম্যাচ খেলতে চাই। দেখা যাক কী হয়। এটা (হ্যামস্ট্রিং) ভালো অবস্থায় আছে, একেবারে ঠিকঠাক।’

বিজ্ঞাপন

রোহিত যেখানে নিজেই বলছেন, তিনি পুরোপুরি সেরে উঠেছেন—তাহলে তাঁর চোট নিয়ে এত দ্রুত উপসংহারে কীভাবে পৌঁছালেন ফিজিও? আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে খেলার সময় গত ১৮ অক্টোবর চোট পান রোহিত। হ্যামস্ট্রিংয়ের চোটে পড়া এই ওপেনার নেটে ফেরেন কয়েক দিন পরই। ম্যাচ খেললেন দুই সপ্তাহের মধ্যে। অথচ রোহিতকে বাইরে রেখে প্রায় এক মাস পর অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণা করেছে ভারত। কিন্তু যাঁকে ফিট নন বলে এক মাস পরের সফরে রাখেনি ভারত, সেই রোহিতই মুম্বাইয়ের হয়ে ম্যাচ খেলছেন দেখে বিতর্ক ছড়িয়েছে।

আইপিএলে মুম্বাইয়ের বাকি ম্যাচগুলো যদি স্বাচ্ছন্দ্যে খেলতে পারেন, তাহলে এটা পরিষ্কার যে রোহিতের চোট নিয়ে বিতর্ক সহজে শেষ হচ্ছে না!

মন্তব্য পড়ুন 0