রোহিতকে এবারের আইপিএলে আর দেখা যাবে কি না, এ ব্যাপারে পরিষ্কার করে কিছু জানাচ্ছে না মুম্বাই
রোহিতকে এবারের আইপিএলে আর দেখা যাবে কি না, এ ব্যাপারে পরিষ্কার করে কিছু জানাচ্ছে না মুম্বাই ছবি: আইপিএল

অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করা হয়েছে তিন দিন হয়ে গেল। অস্ট্রেলিয়া গিয়ে টেস্ট , ওয়ানডে, টি-টোয়েন্টি—সব সংস্করণেই খেলবে ভারত। ফলে বড় দল নিয়েই সফরে যাচ্ছে তারা। ৩২ ক্রিকেটারের নাম ঘোষণা করেছেন নির্বাচকেরা।

দলে চমক বলতে একটিই। তিন সংস্করণেই দলের অন্যতম সেরা অস্ত্র রোহিত শর্মাকে নেওয়া হয়নি। কারণ, আইপিএল এক সপ্তাহ আগে বাঁ পায়ে চোট পেয়েছেন রোহিত।

বিজ্ঞাপন

দলের মূল ব্যাটসম্যানদের একজন রোহিত। তিনি দলের সহ-অধিনায়কও। সাধারণত এমন খেলোয়াড়ের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষায় থাকেন নির্বাচকেরা। আর যেহেতু অস্ট্রেলিয়ায় গিয়েই জৈব নিরাপত্তা বলয়ে থাকতে হবে দলকে, সেরে ওঠার পর্যাপ্ত সময় পাবেন রোহিত। অন্তত মাঠে পূর্ণাঙ্গ ফিট হয়ে খেলতে পারেন কি না, সেটা বোঝার পর্যাপ্ত সময় ছিল বোর্ডের।

কিন্তু সেসব কোনো কিছুই বিবেচনা করা হয়নি। সরাসরি রোহিত শর্মাকে ছাড়াই দল ঘোষণা করা হয়েছে। এতে রোহিতের সঙ্গে নির্মম আচরণ করা হয়েছে বলে মনে হচ্ছে বীরেন্দর শেবাগের।

default-image

গত ১৮ অক্টোবর চোট পান রোহিত। এরপর মুম্বাই ইন্ডিয়ানস তিন ম্যাচ খেললেও নামা হয়নি তাঁর। ২৩ ও ২৫ তারিখ তাঁর মাঠে না নামার পর ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে প্রাথমিকভাবে শুধু হ্যামস্ট্রিং চোটের কথা বলা হয়েছে। তাঁকে ছাড়াই ২৬ তারিখ নির্বাচকেরা দল ঘোষণা করেন। রোহিতের সঙ্গে বাদ পড়েছেন পেসার ইশান্ত শর্মাও। বোর্ড যদিও বলেছে, দুজনকেই পর্যবেক্ষণের মধ্যে রাখা হচ্ছে।

বিজ্ঞাপন

ভারতের অস্ট্রেলিয়া সফর আইপিএল শেষে শুরু হলেও ম্যাচ খেলতে দেরি হবে অনেক। প্রথম ওয়ানডে হবে ২৭ নভেম্বর। যেহেতু এখনো হাতে এখনো প্রচুর সময় বাকি, এত আগেভাগেই রোহিতকে না রাখার সিদ্ধান্তটা ভুল বলে মনে হচ্ছে শেবাগের।

ক্রিকবাজকে মঙ্গলবার এ প্রসঙ্গে শেবাগ বলেছেন, ‘আমি যখন খেলোয়াড় ছিলাম, প্রধান নির্বাচক শ্রীকান্তের সময় কোনো খেলোয়াড় দল ঘোষণার দিন চোটে পড়লে তখন তাকে নেওয়া হতো না। কিন্তু এটা অনেক লম্বা সফর এবং রোহিত শর্মা খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আজ (মঙ্গলবার) তাঁর চোটের কী অবস্থা সেটা চিন্তা করে যদি তাঁকে না নেওয়া হয়, তাহলে তাঁর সঙ্গে আমরা নির্মম আচরণ করে ফেলছি।’

View this post on Instagram

Nice and relaxed evening at the beach 😍

A post shared by Rohit Sharma (@rohitsharma45) on

বিতর্ক ঘোঁট পাকিয়েছে মুম্বাই ইন্ডিয়ানসের আচরণেও। বাংলাদেশ সময় রাত ৯টায় দল ঘোষণা করা হয়েছিল। তার কিছুক্ষণ পরই মুম্বাই রোহিতের নেট অনুশীলনের ছবি দিয়েছে টুইটারে। পরে রাতে বেশ আয়োজন করে রোহিতের জার্সির সঙ্গে মিলিয়ে ৪৫ সেকেন্ড ধরে রোহিতের ব্যাটিং দেখিয়েছে। ভিডিও দেখে স্পষ্ট বোঝা যাচ্ছিল, দল ঘোষণার আগেই নেটে খেলার মতো সুস্থ হয়ে উঠেছেন রোহিত। কিন্তু এ ব্যাপারে পরিষ্কার করে ফ্র্যাঞ্চাইজি দলটি কোনো কিছু বলেনি।

এটাই বুঝে উঠতে পারছেন না শেবাগ, ‘রোহিত শর্মার চোটের কী অবস্থা আমিও জানি না। সংবাদমাধ্যমের উচিত এ নিয়ে প্রশ্ন করা। প্রথমে বলা হলো, সে সুস্থ না। কিন্তু সে যদি সুস্থ না হয় তাহলে স্টেডিয়ামে কী করছিল। দুই ম্যাচেই (মঙ্গলবার পর্যন্ত) তাঁকে দেখা গেছে। তাঁর যদি শরীর ভালো না থাকে তবে বিছানায় থাকা উচিত, বিশ্রাম নেওয়া উচিত, যেন যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে উঠতে পারে। তার মানে এটা পরিষ্কার সে অসুস্থ না।’

এমনিতেই ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে রোহিতে ব্যক্তিত্বের সংঘাত নিয়ে গুঞ্জন মাঝে মধ্যেই সংবাদমাধ্যমে আসে। এভাবে রোহিতের বাদ পড়ায় সে আলোচনা বেশ তেড়েফুঁড়ে জেগে উঠেছে। এমন অবস্থায় বিতর্ক থামাতে রোহিত ও তাঁর দল মুম্বাই ইন্ডিয়ানসের পক্ষ থেকেও কিছু আশা করছিলেন শেবাগ, ‘এ অবস্থায় ফ্র্যাঞ্চাইজির উচিত একটি বিবৃতি দেওয়া। সেখানে ব্যাখ্যা করা উচিত চোটের ধরন কেমন। মুম্বাই ইন্ডিয়ানস একটি ভিডিও প্রকাশ করেছে তার অনুশীলনের, সেটা দেখে এটা পরিষ্কার সে ফিট হওয়ার চেষ্টা করছে। কিন্তু একটা বিবৃতি খুবই দরকার এখন। বর্তমানে তো আনুষ্ঠানিক বিবৃতিও দেওয়ার দরকার পরে না, সামাজিক যোগাযোগমাধ্যম আছে, সেখানেই নিজের অবস্থা নিয়ে একটা লাইন লিখে দিলেই হয়।’

বিজ্ঞাপন

রোহিতের কাছ থেকে কিছু একটা ইঙ্গিত চেয়েছিলেন শেবাগ। কিছুটা ইঙ্গিত কিন্তু দিয়েছেনও এই ক্রিকেটারই। গতকাল থেকেই তাঁর সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইলে ভারতীয় ক্রিকেটার শব্দটা পাওয়া যাচ্ছে না। এমন নয় যে সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় নন রোহিত। গতকালই ইনস্টাগ্রামে স্ত্রী রীতিকার সঙ্গে একটা ছবি দিয়েছেন। বেশ শান্তিতে আছেন বলে জানিয়েছেন। কিন্তু যে ইস্যুতে অশান্তি ছড়িয়ে পড়েছে ভারত ক্রিকেটে, সেই চোট সম্পর্কে টু শব্দ করেননি। তাঁর ফ্র্যাঞ্চাইজি মুম্বাইও একই কাজ করছে।

মন্তব্য পড়ুন 0