লিটন-মোস্তাফিজদের সঙ্গে কাজ করতে ঢাকায় স্টিভ রোডস

স্টিভ রোডসফাইল ছবি

২০১৯ বিশ্বকাপের পর অনেকটা নীরবেই বাংলাদেশের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ইংলিশ কোচ স্টিভ রোডস। প্রায় তিন বছর পর আবার বাংলাদেশে নীরবেই। কোনো শোরগোল হলো না তাঁকে ঘিরে। বিপিএলের দল কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে কাজ করতে ১৫ জানুয়ারি ঢাকায় এসে পৌঁছেছেন তিনি।


তবে কুমিল্লা ভিক্টোরিয়ানসে রোডসের ভূমিকা কী হবে, এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। আসেনি কোনো আনুষ্ঠানিক ঘোষণা। বরাবরের মতোই দলটির প্রধান কোচ থাকছেন মোহাম্মদ সালাউদ্দিন, দলের প্রধান কোচ হিসেবে অন্তত দেখা যাচ্ছে না এই ইংলিশকে।

কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন
ফাইল ছবি

ভিক্টোরিয়ানসের এক সূত্র জানিয়েছেন, ‘রোডস গত পরশু ঢাকায় এসেছেন। কোচ সালাউদ্দিনের সঙ্গে তিনি কোন ভূমিকায় কাজ করবেন, সেটি কয়েক দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।’


২০১৮ সালে দুই বছরের জন্য বাংলাদেশ দলের দায়িত্ব পেয়েছিলেন রোডস। তাঁর অধীনে বাংলাদেশ প্রথম কোনো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেছিল। আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেবার তিন জাতির টুর্নামেন্টের শিরোপাটা এসেছিল বাংলাদেশের ঘরে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ জয়ও রোডসের বড় অর্জন। কিন্তু সাকিব-তামিমদের ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে তুলতে না পারার কারণে চাকরি যায় রোডসের। দক্ষিণ আফ্রিকা আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই জয়ে সেমিফাইনালের আশা জেগে উঠলেও পরে একের পর এক পরাজয় সে আশাকে ফিকে করে দেয়। শুধু আফগানিস্তানকেই হারাতে পারে বাংলাদেশ। অষ্টম স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেন সাকিব-তামিমরা।

সুনীল নারাইন এবার খেলবেন কুমিল্লার হয়ে
ছবি: আইপিএল
ভিক্টোরিয়ানসের এক সূত্র জানিয়েছেন, ‘রোডস গত পরশু ঢাকায় এসেছেন। কোচ সালাউদ্দিনের সঙ্গে তিনি কোন ভূমিকায় কাজ করবেন, সেটি কয়েক দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।’

বাবা বিলি রোডসের মতোই নিজেও ছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ১১ টেস্ট আর ৯ ওয়ানডে খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২টা শতরানের ইনিংসও আছে তাঁর। তবে জাতীয় দলের পরিসংখ্যানের চেয়ে রোডসের কাউন্টি ক্রিকেটের পরিসংখ্যান উজ্জ্বল।


কাউন্টি দল উস্টারশায়ারের হয়ে ১৯৮৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা ২০ বছর খেলেছেন। এরপর খেলোয়াড়ি জীবনের ইতি টেনে একই দলে ২০০৬ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন। অস্ট্রেলিয়ান টম মুডির স্থলাভিষিক্ত হন তিনি। ২০০৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত দলের পরিচালক ও কোচ হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

লিটন-মোস্তাফিজ ; দুজনই খেলবেন এবার কুমিল্লার হয়ে
ফাইল ছবি

এবারের কুমিল্লা ভিক্টোরিয়ানস দল -


সরাসরি চুক্তি: মোস্তাফিজুর রহমান, ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), মঈন আলী (ইংল্যান্ড) ও সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ)


ড্রাফট থেকে দেশি: লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম, পারভেজ হোসেন, আবু হায়দার ও মেহেদী হাসান


ড্রাফট থেকে বিদেশি: কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), ওশান টমাস (ওয়েস্ট ইন্ডিজ)