বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

অন্যদিকে তাহির ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলেছেন ২০১৯ সালের বিশ্বকাপের পর। তবে টি-টোয়েন্টি থেকে এখনো অবসর নেননি ৪০ বছর বয়সী এ লেগ স্পিনার। ডু প্লেসি ও তাহির দুজনই এখন খেলছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে।

২০১৯ সালের বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেননি মরিসও। জাতীয় দলে নিজের ভবিষ্যৎ নিয়েও নিজের অনিশ্চয়তার কথা জানিয়েছিলেন সর্বশেষ আইপিএলের নিলামের সবচেয়ে দামি ক্রিকেটার। এ তিনজনের কেউ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে নেই। এমন কাউকে আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে আর বিবেচনা করারও সম্ভাবনা কম তাই।

দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক ভিক্টর এম্পটিস্যাং বলেছেন, ‘ফাফের রেকর্ড অসাধারণ। তবে এ মুহূর্তে আমরা নির্বাচন প্রক্রিয়ায় ধারাবাহিকতা বজায় রাখতে চাই। এ কারণে এ দলটা নির্বাচন করেছি আমরা।’

সাম্প্রতিক সময়ের দারুণ পারফরম্যান্সের পরও বিবেচনা করা হয়নি ইয়ানেমান ম্যালানকে। সে অর্থে মহারাজের দলে অন্তর্ভুক্তি একটা চমকই। ক্যারিয়ারে ৩৬টি টেস্ট ও ১৪টি ওয়ানডে খেললেও এখনো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়নি এ বাঁহাতি স্পিনারের। অবশ্য সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজের শেষ দুই ওয়ানডেতে বাভুমার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। মহারাজের সঙ্গে স্পিনার হিসেবে আছেন বিওর্ন ফরটুইন ও তাব্রেইজ শামসি। জর্জ লিন্ডাকে রাখা হয়েছে রিজার্ভ হিসেবে।

default-image

মহারাজকে দলে নেওয়ার পেছনে দল ও নির্বাচক প্যানেলের সমর্থনের কথা জানিয়েছেন এম্পটিস্যাং, ‘কেশব অসাধারণ একজন নেতা। আমাদের নির্বাচক প্যানেল ও দলের সমর্থন আছে তার প্রতি। ডলফিনের হয়েও সে তার নেতৃত্বগুণ দেখিয়েছে, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজেও আমাদের সিদ্ধান্তের সপক্ষে কাজ করে দেখিয়েছে। তার অধিনায়কত্ব দলের ভারসাম্যের স্বার্থেই সর্বশেষ সিরিজে দরকার ছিল বলে আমাদের মনে হয়েছে। সামনের বিশ্বকাপেও সেটা কাজে লাগবে।’

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের এ দলটাই শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলবে। শুধু থাকবেন না পেসার লুঙ্গি এনগিডি, আইপিএলের পরের অংশে খেলবেন তিনি। অধিনায়ক বাভুমাকে এ সিরিজেও পাবে না দক্ষিণ আফ্রিকা, আঙুলে অস্ত্রোপচার লাগবে তাঁর। তবে বিশ্বকাপের আগেই তিনি সেরে উঠবেন বলে আশা প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড

টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিওর্ন ফরটুইন, রিজা হেন্ডরিকস, হাইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আনরিখ নর্কিয়া, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাব্রেইজ শামসি, র‍্যাসি ভ্যান ডার ডুসেন।

রিজার্ভ

জর্জ লিন্ডা, আন্দিলে ফিকোয়াও, লিজাড উইলিয়ামস।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন