অনুশীলনে ফেরার অপেক্ষায় সাকিব আল হাসান।
অনুশীলনে ফেরার অপেক্ষায় সাকিব আল হাসান।প্রথম আলো ফাইল ছবি

সাকিব কবে দেশে ফিরছেন—কয়েক দিন ধরেই এই প্রশ্নের উত্তরের খোঁজে ছিল দেশের ক্রিকেটাঙ্গন। অবশেষে গত পরশু গভীর রাতে ঢাকায় ফিরেছেন সাকিব। তাঁর আসার সময় নিয়ে ধোঁয়াশা থাকাতেই হয়তো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদকর্মী–ক্যামেরার ভিড় ছিল না। সাকিবের ফেরার সময়ের ছবি বলতে তখন সেখানে থাকা কোনো এক ভক্তের তোলা একটি ছবি। গ্লাভস পরা হাতে পাসপোর্ট ধরা। মুখে মাস্ক আর ফেসশিল্ড পরা সাকিব গাড়িতে উঠছেন। ছবিটি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সাকিব এর আগেও বহুবার বিদেশ থেকে ফিরেছেন। কিন্তু তাঁর ফেরা নিয়ে এত আলোচনা আগে কখনো হয়নি। সাকিবের নিষেধাজ্ঞা শেষ হওয়ার আর দুই মাস বাকি। এরপর পরই হয়তো শ্রীলঙ্কা সফর দিয়ে খেলায় ফিরবেন। তার আগে ব্যক্তিগত অনুশীলন করবেন বিকেএসপিতে। সব মিলিয়েই তাঁর এবারের প্রত্যাবর্তন নিয়ে এত আগ্রহ।

বিসিবি সভাপতি নাজমুল হাসান আগেই বলেছেন, সব ঠিক থাকলে শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন সাকিব। অনুশীলনে তাঁকে এককভাবে সাহায্য করতে পারেন বিসিবির কোচরাও।
বিজ্ঞাপন
default-image

বিকেএসপিও প্রস্তুত নতুন উপলক্ষে নতুনভাবে প্রাক্তন ছাত্রকে বরণ করে নিতে। দু-এক দিনের মধ্যেই সাকিবের করোনা পরীক্ষা করানোর কথা। পরীক্ষায় নেগেটিভ হলে সম্ভবত ৫ সেপ্টেম্বর বিকেএসপিতে যাবেন সাকিব। বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশীদুল হাসান কাল প্রথম আলোকে বলেছেন, ‘সাকিব বিকেএসপির প্রাক্তন ছাত্র। বাংলাদেশ ক্রিকেটের মহানায়ক বলি আমরা তাকে। সঙ্গে বিশ্বের সেরা অলরাউন্ডার। সেদিক থেকে আমাদের উচ্ছ্বাস একটু বেশি। তিনি যেহেতু আমাদের দেশের গৌরব, তার প্রত্যাবর্তন যেন ভালো হয়, সেই চেষ্টা করব।’

এক বছর যাবৎ ও খেলার বাইরে। ফিটনেস আগের অবস্থায় আনতে আমাদের কোচরা একটা পরিকল্পনা করে রেখেছেন।
ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশীদুল হাসান, বিকেএসপির মহাপরিচালক

বিকেএসপির অনুশীলনে প্রিয় দুই কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও নাজমুল আবেদীনকে পাচ্ছেন সাকিব। ফিটনেস ও কন্ডিশনিংয়ের জন্যও তিনি পাবেন বিকেএসপির বিশেষ সুবিধা। বিকেএসপির মহাপরিচালক বলছিলেন, ‘এক বছর যাবৎ ও খেলার বাইরে। ফিটনেস আগের অবস্থায় আনতে আমাদের কোচরা একটা পরিকল্পনা করে রেখেছেন।’ সাকিবকে সেরা ছন্দে ফিরিয়ে আনার পরিকল্পনায় মনোবিদও রাখছে বিকেএসপি। ‘আইসিসির শাস্তির আওতায় আছে সে। মানসিক দুশ্চিন্তা বা অবসাদ থাকতেই পারে। সে জন্য আমাদের যে মনোবিদ আছেন, ওনাকেও আমরা এই পরিকল্পনায় সম্পৃক্ত করেছি’—জানিয়েছেন বিকেএসপির মহাপরিচালক।

তিন টেস্টের শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে বিসিবির আলোচনাতেও ঘুরেফিরে আসছেন সাকিব। গতকাল বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের মহাখালীর কার্যালয়ে জাতীয় দলের দুই নির্বাচকের সঙ্গে সভায় আলোচনা হয়েছে সাকিবের ক্রিকেটে ফেরা নিয়ে। বিসিবি সভাপতি নাজমুল হাসান আগেই বলেছেন, সব ঠিক থাকলে শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন সাকিব। অনুশীলনে তাঁকে এককভাবে সাহায্য করতে পারেন বিসিবির কোচরাও। কাল আকরাম খানও বলেছেন একই কথা, ‘আমরা আনুষ্ঠানিকভাবে তাঁর (সাকিব) সঙ্গে কাজ করব ২৯ অক্টোবর থেকে। এর আগে আমাদের কোচ ব্যক্তিগতভাবে গিয়ে তাঁকে সাহায্য করতে পারবেন।’

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা সিরিজ সামনে রেখে পুলের ৩৮ ক্রিকেটার দেশের বিভিন্ন ভেন্যুতে অনুশীলন করছেন। এর মধ্যে ১৭ জনই অনুশীলন করছেন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। সিরিজের প্রাথমিক দলে থাকবেন অবশ্য ২৮ জন। পরে সংখ্যাটা কমিয়ে আনা হবে ২২ জনে। এই সিরিজে নতুন ব্যাটিং কোচ পাচ্ছেন মুশফিক-মুমিনুলরা। সদ্য চাকরি ছাড়া নিল ম্যাকেঞ্জি এর মধ্যেই নতুন ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলানকে কাজ বুঝিয়ে দিয়েছেন।

২১ সেপ্টেম্বর শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। তার আগে ক্রিকেটারদের একক ও যৌথ অনুশীলন চলবে। একদিকে জাতীয় দল, আরেক দিকে সাকিবের একার অনুশীলন—শ্রীলঙ্কা সিরিজের জন্য সমান্তরালেই চলবে প্রস্তুতি।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন