সাকিবকে মিস করেছে বাংলাদেশ।
সাকিবকে মিস করেছে বাংলাদেশ।ছবি: প্রথম আলো

গতকালই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ধবলধোলাই হলো বাংলাদেশ। ক্রিকেটারদের দিকে যখন সমালোচনার তির ছোড়া হচ্ছে, তখন সাকিব আল হাসানের সমর্থন পেলেন মুমিনুল হক ও তাঁর দল। তাঁর দাবি, টেস্ট ক্রিকেটে বাংলাদেশ যথেষ্ট উন্নতি করেছে, যার প্রতিফলন দেখা যাবে খুব শিগগির।

সম্প্রতি সাকিব ‘ফ্রেন্ডশিপ’ নামের একটি বেসরকারি সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে যুক্ত হয়েছেন। চর ও দুর্যোগপ্রবণ দুর্গম এলাকার প্রান্তিক জনগোষ্ঠীদের জন্য সংস্থাটি কাজ করছে ১৯ বছর ধরে। আজ সোমবার সংস্থাটির ‘ফ্রেন্ডস অ্যান্ড হিরোস’ নামের একটি অনলাইন প্রচারণা অনুষ্ঠানে এসে টেস্ট দলের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন সাকিব, ‘ভেবেছিলাম আজ ক্রিকেট নিয়ে কথা বলব না। তবু বলতে হচ্ছে। পরাজয় কাম্য নয়। তবে শুধু ক্রিকেটেই নয়, যেকোনো খেলাতেই জয়-পরাজয় থাকবে। এটা নিয়ে ভাবার কিছু নেই। আর আমাদের উন্নতি যে হয়নি, সেটিও না। সবকিছুতেই উন্নতি হয়েছে।’

default-image
বিজ্ঞাপন

আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাটে-বলে দাপট দেখিয়ে সিরিজসেরাও হয়েছিলেন তিনি। কিন্তু তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে চোটে পড়েন সাকিব। সুস্থ হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে নেমে আবার চোটে পড়েন। চট্টগ্রাম টেস্টের তিন দিনই সাকিবকে থাকতে হয় মাঠের বাইরে। খেলতে পারেননি ঢাকায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও।

চোট ও পারিবারিক কারণে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরেও সাকিবের যাওয়া হচ্ছে না। ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ক্রিকেট দল নিউজিল্যান্ড যাবে। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব।

সব ঠিক থাকলে আগামী এপ্রিলে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা সাকিবের। এপ্রিলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে বাংলাদেশের শ্রীলঙ্কা যাওয়ার কথা।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন