সাড়ে ৫ শ পেরিয়েই ইনিংস ঘোষণা অস্ট্রেলিয়ার

৫৫৬ রান তুলে ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়াছবি : এএফপি

বেচারা অ্যালেক্স ক্যারি!


ভেবেছিলেন, ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে হতে যাওয়া সিরিজে ব্যাট বা গ্লাভস হাতেই আলোচনায় থাকবেন। তাঁর খেলোয়াড়ি কৃতিত্বে মুগ্ধ হয়ে প্ল্যাকার্ড-ব্যানার নিয়ে গ্যালারি মাতিয়ে রাখবেন দর্শকেরা।

কিন্তু বিধি বাম! করাচি টেস্ট শুরুর আগের দিন বেমক্কা হোটেলের সুইমিংপুলে পড়ে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উল্টো হাসির খোরাক হলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। সামাজিক যোগাযোগমাধ্যম তো বটেই, ক্যারির কাণ্ড দেখে খোদ নিজের দলের অধিনায়ক প্যাট কামিন্সই ম্যাচের আগে হেসে খুন!


ওসব দেখেই কিনা করাচি টেস্টে ব্যাট হাতে জ্বলে ওঠার জ্বালানিটা আরও বেশি করে পেলেন ক্যারি। আগের দুদিন উসমান খাজা রীতিমতো শাসন করে গেছেন পাকিস্তানি বোলারদের, খাজার হাত থেকে ব্যাটটা নিয়ে গতকাল বাকি কাজটা করেছিলেন ক্যারিই। কপাল খারাপ, শতক পাওয়া হয়নি।

আগের দিন ৯৩ রানে থেমে গিয়েছিলেন ক্যারি
ছবি : এএফপি

তাই বলে ক্যারির ৯৩ রানের ইনিংসটার মহিমা কমছে না এতটুকুও। অবস্থা তো এমন দাঁড়িয়েছিল, শেষমেশ ক্যারিকে আউট করতে বল হাতে তুলে নিয়েছিলেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। দিনের আর ১৩ বল বাকি, এ অবস্থায় বাবর আজমকে সুইপ করতে চেয়েছিলেন ক্যারি। বল নিচু হয়ে যাওয়ায় স্টাম্পের সঙ্গে সঙ্গে শতকটাও হারান। বাবরের বলে আউট হয়েই থেমেছে ক্যারির ১৫৯ বলের লড়াই।


ক্যারি চলে যাওয়ার পর প্রথমে মিচেল স্টার্ক ও পরে অভিষিক্ত মিচেল সোয়েপসনকে নিয়ে আজ করাচির নিষ্প্রাণ উইকেটে ছোটখাটো একটা ঝড় তুললেন অধিনায়ক কামিন্স। ৩৬ বলে তিনটা ছক্কা আর দুই চারে নিশ্চিত করেছেন, দলের স্কোর যেন সাড়ে ৫ শ ছাড়ায়। দুই স্পিনার নোমান আলী আর সাজিদ খানের বলেই বেশির ভাগ রান তুলেছেন কামিন্স। শেষমেশ ৯ উইকেটে ৫৫৬ রান করে ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ১৮৯ ওভার ধরে চলতে থাকা ইনিংসটা উপমহাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার দ্বিতীয় দীর্ঘতম। এর আগে ১৯৮০ সালের ফয়সালাবাদ টেস্টে ২১১ ওভার ব্যাট করে ৬১৭ রান তুলেছিল অস্ট্রেলিয়া। সেবার সরফরাজ নওয়াজের বলে এলবিডব্লু হওয়ার আগে ২৩৫ রান করেছিলেন অধিনায়ক গ্রেগ চ্যাপেল, ১৭২ রান করেছিলেন গ্রাহাম ইয়ালোপ।

প্যাট কামিন্স আজ ছোটখাট ঝড়ই তুলেছিলেন একটা
ছবি : এএফপি

আজ একটা উইকেটই নিতে পেরেছে পাকিস্তান। স্টার্ককে আজহার আলীর ক্যাচ বানিয়ে দুদিন বেগার খাটনির পর অবশেষে এই টেস্টে নিজের প্রথম উইকেট পেয়েছেন শাহিন শাহ আফ্রিদি। ৯৭ বল খেলে ২৮ রান করেছেন স্টার্ক। ওদিকে নিজের প্রথম টেস্ট ইনিংস খেলতে নামা সোয়েপসন ২৬ বলে অপরাজিত থেকেছেন ১৫ রানে।


প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছে পাকিস্তান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ওভারে ২৪ রান তুলেছেন আবদুল্লাহ শফিক ও ইমাম উল হক।