সম্প্রচার শেষ ০৩ সেপ্টেম্বর ২০২১

দ্বিতীয় টি-টোয়েন্টি

৪ রানে জিতে গেল বাংলাদেশ

০৯: ২২ , সেপ্টেম্বর ০৩

স্বাগত!

প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৬০ রানে অলআউট করে বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে তাই আরও এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে।

১০: ০৯ , সেপ্টেম্বর ০৩

টস!

বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

১০: ০৯ , সেপ্টেম্বর ০৩

দ্বিতীয় টি–টোয়েন্টিতে বাংলাদেশ দল

মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ দলে কোনো পরিবর্তন নেই। প্রথম টি–টোয়েন্টি ম্যাচের দলই মাঠে নামবে।

১০: ০৯ , সেপ্টেম্বর ০৩

নিউজিল্যান্ড দল

রচিন রবীন্দ্র, টম ব্লান্ডেল, উইল ইয়াং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম ল্যাথাম (অধিনায়ক), হেনরি নিকোলস, কোল ম্যাকনকি, ডগ ব্রেসওয়েল, এজাজ প্যাটেল, হামিশ বেনেট ও বেন সিয়ার্স।

এই ম্যাচ দিয়ে নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটবে পেসার বেন সিয়ার্সের। জ্যাকব ডাফির জায়গায় খেলছেন তিনি। নিউজিল্যান্ড দলে মোট দুটি পরিবর্তন আনা হয়েছে। ব্লেয়ার টিকনারের জায়গায় খেলছেন হামিশ বেনেট।

১০: ০৯ , সেপ্টেম্বর ০৩

লিটন–নাঈমে শুরু

বাঁ হাতি স্পিনার এজাজ প্যাটেলকে দিয়ে আক্রমণ শুরু করেছে নিউজিল্যান্ড। প্রথম বলেই তাঁকে মিডউইকেটে তুলে মেরে লক্ষ্যটা বুঝিয়ে দেন ওপেনার মোহাম্মদ নাঈম। প্রথম ওভার শেষে বিনা উইকেটে ৩ রান তুলেছে বাংলাদেশ।

১০: ০৯ , সেপ্টেম্বর ০৩

ক্যাচ মিস!

স্পিনার ম্যাকনকির বলে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন লিটন দাস। স্কয়ার লেগে ক্যাচ ছাড়েন গ্র্যান্ডহোম। পরের বলেই উঠেছে এলবিডব্লুর আবেদন। ২ ওভার শেষে বাংলাদেশ বিনা উইকেটে ৬ রান তুলেছে।

১০: ১০ , সেপ্টেম্বর ০৩

টানা দুই চার!

তৃতীয় ওভারে এজাজ প্যাটেলকে টানা দুই চার মারেন লিটন দাস। ৩ ওভার শেষে বিনা উইকেটে ১৫ রান তুলেছে বাংলাদেশ।

১০: ১৪ , সেপ্টেম্বর ০৩

চতুর্থ ওভারে আক্রমণে পেসার

ইনিংসের চতুর্থ ওভারে আক্রমণে পেসার হামিশ বেনেটকে এনেছেন নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। নিজের প্রথম ওভারেই স্লোয়ার মেরে ব্যাটসম্যানকে বোকা বানানোর চেষ্টা করেন বেনেট। কিন্তু সফল হননি। একটি চারসহ ৬ রান দেন। বাংলাদেশ ৪ ওভার শেষে বিনা উইকেটে ২১।

১০: ২০ , সেপ্টেম্বর ০৩

অন্য প্রান্ত থেকেও পেসার

ডাগ ব্রেসওয়েলকে অন্য প্রান্ত থেকে বোলিংয়ে এনেছেন ল্যাথাম। ৬ রান দেন তিনি। ৫ ওভার শেষে বাংলাদেশ বিনা উইকেটে ২৭।

১০: ২৪ , সেপ্টেম্বর ০৩

পাওয়ার প্লে–তে মন্থর শুরু

পাওয়ার প্লে–র প্রথম ৬ ওভার শেষে বাংলাদেশ বিনা উইকেটে ৩৬ রান তুলেছে। শেরেবাংলা স্টেডিয়ামের মন্থর উইকেটে বল থেমে আসায় সহজাত ব্যাটিংটা করতে পারছেন না দুই ওপেনার লিটন (১৮ বলে ২০*) ও নাঈম (১৭ বলে ১৫*)।

১০: ৩৬ , সেপ্টেম্বর ০৩

বেন সিয়ার্স কখন বল করবেন?

গতি দিয়ে এরই মধ্যে আলোচনায় উঠে এসে এসেছেন কিউই পেসার বেন সিয়ার্স। কিন্তু ৯ ওভার পেরিয়ে গেলেও অভিষিক্ত এ পেসারকে আক্রমণে আনেননি ল্যাথাম। ৯ ওভার শেষে বাংলাদেশ বিনা উইকেটে ৫৩ রান তুলেছে।

১০: ৩৭ , সেপ্টেম্বর ০৩

ছক্কা!

১০ম ওভারে এসে প্রথম ছক্কার দেখা পেল বাংলাদেশ। স্পিনার রচিন রবীন্দ্রকে মিডউইকেট দিয়ে ছক্কা মারেন লিটন।

১০: ৪২ , সেপ্টেম্বর ০৩

এবং বোল্ড লিটন 

ছয় মারার এক বল পরেই বোল্ড হলেন লিটন দাস। রচিন রবীন্দ্রর টার্ন করে বেরিয়ে যাওয়া বলে ঘুরিয়ে খেলতে গিয়েছিলেন লিটন, তবে ব্যাটে লেগে বল গিয়ে ভেঙে দিয়েছে স্টাম্প। ২৯ বলে ৩৩ রান করে ফিরেছেন লিটন, ৫৯ রানে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ।

১০: ৪৫ , সেপ্টেম্বর ০৩

প্রথম বলে নেই মুশফিকও 

প্রথম ৯.২ ওভারে নেই কোনো উইকেট, এরপরের দুই বলে নেই দুই উইকেট! মুখোমুখি হওয়া প্রথম বলেই স্টাম্পড হয়েছেন মুশফিকুর রহিম। রবীন্দ্রর ঝুলিয়ে দেওয়া বলে খেলতে গিয়ে মিস করেছেন মুশফিক, তবে ক্রিজে পা ফেরাতে পারেননি। টম ল্যাথাম ভেঙেছেন স্টাম্প, বাংলাদেশ হারিয়েছে দ্বিতীয় উইকেট।

১০: ৪৯ , সেপ্টেম্বর ০৩

সাকিবও আউট!

সাকিব আল হাসানেরও ধৈর্যে কুলাল না! ১১তম ওভারে ম্যাকনকিকে দুটি চার মারলেও শেষ বলে তাঁকে তুলে মারতে গিয়ে আউট সাকিব। ৭ বলে ১২ রান করে আউট হলেন তিনি।

১০: ৫৪ , সেপ্টেম্বর ০৩

সিয়ার্সের বলের গতি চার এনে দিল নাঈমকে।

১০: ৫৫ , সেপ্টেম্বর ০৩

সিয়ার্সের শেষ দুই বলে দুই চার নাঈমের। ১২ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৮৩ রান। প্রথম চারে ভাগ্যের স্পর্শ পেলেও দ্বিতীয় চারটা সুন্দর শট দিয়েই পেয়েছেন।

১১: ০০ , সেপ্টেম্বর ০৩

একটুর জন্য!

একটুর জন্য ছক্কা পেলেন না মাহমুদউল্লাহ। ফিল্ডার একটু এগিয়ে থাকায় চার পেয়েছেন। না হলে হয়তো ৪ রানেই ফিরতে হতো অধিনায়ককে।

১১: ০৩ , সেপ্টেম্বর ০৩

১৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৯২ রান। নাঈম অপরাজিত ৩৭ রানে।

১১: ০৭ , সেপ্টেম্বর ০৩

ব্রেসওয়েলের বলে পয়েন্ট দিয়ে দ্বিতীয় চার মাহমুদউল্লাহর। ওভারের পঞ্চম বলে আরেকটা চার মেরে দলকে এক শ পার করালেন টি-টোয়েন্টি অধিনায়ক। এবার মিড অফ আর একস্ট্রা কাভারের মধ্য দিয়ে চার মেরেছেন।

১১: ১০ , সেপ্টেম্বর ০৩

নাঈম আউট

রবীন্দ্রের বলে আরেকটি উইকেটের পতন। ৩৯ বলে ৩৯ রান করে ফেললেন নাঈম। অনেক পরিশ্রমী ইনিংসে তিনটি চার ছিল নাঈমের। লং অনে ব্লান্ডেলের হাতে ধরা পড়েছেন চতুর্থ বাউন্ডারির আশায়। বাংলাদেশ ৪ উইকেটে ১০৬।

১১: ১২ , সেপ্টেম্বর ০৩

স্লগ ওভারের খেলা শুরু

১৬ ওভার শেষ হয়ে গেল। ৪ উইকেটে ১০৭ রান করেছে বাংলাদেশ। মিরপুরে গত কিছুদিনের যে রেকর্ড, তাতে এই স্কোরকেই যথেষ্ট নিরাপদ মনে হচ্ছে।

১১: ১৪ , সেপ্টেম্বর ০৩

ফিরলেন আফিফও

৩ বল টিকল আফিফের ইনিংস। তিন বল থেকে তিন রান করে এই ইনিংসে এজাজ প্যাটেলকে প্রথম উইকেটের স্বাদ দিলেন এই বাঁহাতি। বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ১০৯ রান। ৪ বল ও ৩ রানের মধ্যে ২ উইকেট হারাল বাংলাদেশ।

১১: ১৭ , সেপ্টেম্বর ০৩

১৭ ওভার শেষে বাংলাদেশ ১১০/৫

১১: ২১ , সেপ্টেম্বর ০৩

স্কুপ করতে গিয়ে বিপদে নুরুল

বেনেটকে স্কুপ করতে চেষ্টা করতে গিয়ে ঠিকভাবে ব্যাটে বলে হয়নি নুরুলের। এলবিডব্লুর আবেদন করেছে নিউজিল্যান্ড। আম্পায়ার সাড়া না দেওয়ায় রিভিউ নিয়েছিল সফরকারীরা। রিপ্লেতে দেখা গেছে বল ব্যাটেই লেগেছে।

১১: ২৩ , সেপ্টেম্বর ০৩

১৮ ওভার শেষে বাংলাদেশ ১১৭/৫

১১: ২৬ , সেপ্টেম্বর ০৩

চার!

ব্রেসওয়েলের প্রথম বলে চারের পর দ্বিতীয় বলেও চার মারলেন মাহমুদউল্লাহ। এবারও ফিল্ডার একটু এগিয়ে থাকার সুবিধা পেয়েছেন অধিনায়ক।

১১: ২৮ , সেপ্টেম্বর ০৩

১৯ ওভার শেষে বাংলাদেশ ১৩০/৫

মাহমুদউল্লাহ অপরাজিত ৩৫ রানে। সঙ্গী নুরুলের রান ৫।

১১: ৩০ , সেপ্টেম্বর ০৩

২০তম ওভারের প্রথম বলে বুদ্ধির সঙ্গে ২ রান বের করে নিয়েছেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় বলে লেগ বাই থেকে এসেছে এক রান।

তৃতীয় বল থেকে আরও দুই রান এনে দিয়েছেন নুরুল হাসান। চতুর্থ বলে ফাইন লেগ দিয়ে এল আরও চার রান। বাংলাদেশ ৫ উইকেটে ১৩৯ রান।

১১: ৩২ , সেপ্টেম্বর ০৩

পঞ্চম বল থেকে এল আরও ২ রান। ১৪০ পেরোল বাংলাদেশ। শেষ বলের অপেক্ষা।

১১: ৩৫ , সেপ্টেম্বর ০৩

শেষ বলে আউট নুরুল

শেষ বলে বাউন্ডারির আশায় তুলে মেরেছিলেন নুরল। কিন্তু বল ৩০ গজের মধ্যেই আটকে থাকল। অনেক দূর দৌড়ে এসে দুর্দান্ত এক ক্যাচ ধরেছেন উইল ইয়ং। বাংলাদেশে থামল ১৪১ রানে। ৩২ বলে ৩৭ রান তুলে অপরাজিত মাহমুদউল্লাহ। ৯ বলে ১৩ রান করেছেন নুরুল। নিউজিল্যান্ডের রচিন রবীন্দ্র ২২ রানে পেয়েছেন ৩ উইকেট।

১১: ৫৩ , সেপ্টেম্বর ০৩

২ ওভার শেষে ১০ রান তুলল নিউজিল্যান্ড

১১: ৫৪ , সেপ্টেম্বর ০৩

ছক্কা!

প্রথম বলেই ছক্কা খেলেন সাকিব। রচিন রবীন্দ্র মাথার উপর দিয়ে ছক্কা মারলেন।

১১: ৫৪ , সেপ্টেম্বর ০৩

পরের বলেই বোল্ড!

পরের বলও মারতে গিয়েছিলেন রবীন্দ্র। কিন্তু সাকিবের বল ব্যাট প্যাডে লেগে স্টাম্পে লেগেছে তাঁর। ১৬ রানে প্রথম উইকেট হারাল নিউজিল্যান্ড।

১১: ৫৮ , সেপ্টেম্বর ০৩

দ্বিতীয় উইকেটের পতন

মেহেদীর বলে এগিয়ে এসে স্টাম্পড হলেন টম ব্লান্ডেল। ৬ রান করে ফিরেছেন ব্লান্ডেল। বল উইকেটে পড়ে উল্টো‌ দিকে ঘুরেছে।

১২: ০২ , সেপ্টেম্বর ০৩

৪ ওভার শেষে ২ উইকেটে ১৯ রান নিউজিল্যান্ডের

১২: ০৪ , সেপ্টেম্বর ০৩

টিভি ধারাভাষ্যে সন্তুষ্ট নন জিমি নিশাম

১২: ০৫ , সেপ্টেম্বর ০৩

পর পর দুটি চার মারলেন ইয়ং

প্রথম তিন বলে কোনো রান না পাওয়া ইয়ং নাসুমের পরের দুই বল থেকে তুলে নিলেন ৮ রান। ৫ ওভার শেষে ২৭ রান নিউজিল্যান্ডের।

১২: ০৮ , সেপ্টেম্বর ০৩

পাওয়ার প্লে শেষে ২ উইকেটে ২৮ রান নিউজিল্যান্ডের

১২: ১০ , সেপ্টেম্বর ০৩

মোস্তাফিজের প্রথম বলেই চার

১২: ১৩ , সেপ্টেম্বর ০৩

৭ ওভার শেষে ২ উইকেটে ৩৭ রান নিউজিল্যান্ডের 

১২: ১৫ , সেপ্টেম্বর ০৩

বোলিং আক্রমণে এলেন মাহমুদউল্লাহ। শেষ বলের চারে এই ওভার থেকে এসেছে ৭ রান। ৮ ওভার শেষে ৪৪ রান কিউইদের। ১২ ওভারে দরকার আর ৯৮ রান।

১২: ২৩ , সেপ্টেম্বর ০৩

৯ ওভার শেষে ২ উইকেটে ৫০ রান নিউজিল্যান্ডের।

ধীরে ধীরে আস্কিং রেট বেড়ে যাচ্ছে। এহন সেটা ৮-এর ওপর।

১২: ২৪ , সেপ্টেম্বর ০৩

অবশেষে বোলিংয়ে এলেন সাইফউদ্দিন

১২: ২৭ , সেপ্টেম্বর ০৩

১০ ওভার শেষে ২ উইকেটে ৫৭ রান নিউজিল্যান্ডের 

জয়ের জন্য শেষ ১০ ওভারে ৮৫ রান দরকার নিউজিল্যান্ডের। ৮ উইকেট হাতে থাকায় জয়ের আশা করতেই পারে দলটি।

১২: ৩৩ , সেপ্টেম্বর ০৩

ব্রেকথ্রু দিলেন সাকিব

অবশেষে জুটি ভাঙলেন সাকিব। টম ল্যাথামের সঙ্গে উইল ইয়াংয়ের জুটি টানছিল নিউজিল্যান্ডকে। ইয়াংকে ফিরিয়ে ৪৩ রানের জুটি ভাঙলেন সাকিব। অফস্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে থার্ডম্যানে ধরা পড়েছেন ইয়াং, ২৮ বলে ২২ রান করে। ৬১ রানে তৃতীয় উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড।

১২: ৪১ , সেপ্টেম্বর ০৩

সাইফউদ্দিনের নাটুকে ওভার

১১তম ওভারের শেষ বলে ইয়াং ফিরতেই ক্রিজে আসেন কলিন ডি গ্র্যান্ডহোম। কিন্তু সাইফউদ্দিনের করা ১২তম ওভারের প্রথম বলেই আউট প্রায় হয়েই গিয়েছিলেন ডি গ্র্যান্ডহোম। সাইফউদ্দিনের বলে পয়েন্টে ঠেলে দিয়েছিলেন স্ট্রাইকে থাকা ল্যাথাম, কিন্তু রান নেওয়া নিয়ে ক্রিজে দুই ব্যাটসম্যানের হলো ভুল বোঝাবুঝি! সরাসরি থ্রোতে বোলারের প্রান্তের স্টাম্পে লাগাতে পারলেই আউট হয়ে যেতেন ডি গ্র্যান্ডহোম। কিন্তু সেটা হলো না, ওভারথ্রো থেকে হলো এক রান।

ওভারের প্রত্যেক বলেই এরপর রান এসেছে। দ্বিতীয় বলে গ্র্যান্ডহোম নিয়েছেন দুই রান, চতুর্থ বলে ল্যাথাম মেরেছেন চার। ১২ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৭১।

১২: ৪৬ , সেপ্টেম্বর ০৩

রিভিউ নিয়ে বাঁচলেন ল্যাথাম

১৩তম ওভারে মোস্তাফিজকে আক্রমণে নিয়ে এলেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় বলেই উইকেট পেয়ে যাচ্ছিলেন মোস্তাফিজ! তাঁর দারুণ কাটারে পরাস্ত ল্যাথামের বিরুদ্ধে এলবিডব্লুর আবেদন উঠল, আম্পায়ার আঙুলও তুলে দিলেন। কিন্তু ল্যাথাম রিভিউ নিলেন। বল-ট্র্যাকিংয়ে দেখা গেল, বল লেগ স্টাম্পকে পাশ কাটিয়ে চলে যেত। বেঁচে গেলেন ল্যাথাম।

মোস্তাফিজের ওভারে এল ৩ রান। ১৩ ওভার শেষে নিউজিল্যান্ড ৩ উইকেটে ৭৪। আর ৪২ বলে তাদের দরকার ৬৮ রান।

১২: ৫১ , সেপ্টেম্বর ০৩

সাইফউদ্দিনকে আক্রমণ নিউজিল্যান্ডের

নিজের আগের ওভারে দিয়েছিলেন ১২ রান, ১৪তম ওভারে এসে আবার সাইফউদ্দিন ওভারে দিলেন ১১ রান। ওভারের শেষ বলে সাইফউদ্দিনের স্লোয়ারে হাঁটু গেড়ে বসে মিডউইকেটে বিশাল ছক্কা হাঁকিয়েছেন ল্যাথাম। চার-ছক্কার পাশাপাশি দৌড়েও রান নিচ্ছেন ল্যাথাম ও ডি গ্র্যান্ডহোম। ওভারের পঞ্চম বলে শুধু রান আসেনি, এর আগের চার বলেই দৌড়ে রান নিয়েছেন নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান। চতুর্থ বলে দ্রুত দৌড়ে নিয়েছেন ২ রান।

১৪তম ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৮৫। অধিনায়ক ল্যাথাম ৩১ বলে ২ চার ও ১ ছক্কায় ৩৮ রান নিয়ে অপরাজিত। ল্যাথামই এখন বাংলাদেশের জন্য বড় মাথাব্যথা হয়ে উঠছেন!

১২: ৫৬ , সেপ্টেম্বর ০৩

ডি গ্র্যান্ডহোম ফিরলেন, ল্যাথামের সঙ্গী নিকোলস

আগের ওভারে মোস্তাফিজ মাত্র ৩ রান দিলেও তাঁর আর দুই ওভার বাকি। সেগুলো হয়তো ১৭ ও ১৯তম ওভারেই করানো হবে। সে কারণেই কি না, ১৫তম ওভারে নাসুমকে বোলিংয়ে এনেছেন মাহমুদউল্লাহ। তাতে সফলও তিনি। নাসুমের দ্বিতীয় বলেই ক্যাচ দিয়ে ফিরলেন ডি গ্র্যান্ডহোম (৮ রান)।

নাসুমের ফুল লেংথের বলটা মারার মতো জায়গাতেই ছিল। ডি গ্র্যান্ডহোম শট খেলেছিলেন ঠিকই, কিন্তু সেটি সোজা চলে গেল ডিপ স্কয়ার লেগে মুশফিকুর রহিমের হাতে। ডি গ্র্যান্ডহোমের জায়গায় ক্রিজে এখন এসেছেন নিকোলস।

ওভারে ৩ রান এসেছে। ১৫ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৪ উইকেটে ৮৮। আর ৫ ওভারে দরকার ৫৪ রান।

১৩: ০১ , সেপ্টেম্বর ০৩

প্রথম বলে চার, তৃতীয় বলে ক্যাচ

১৬তম ওভারে মেহেদী হাসানকে বোলিংয়ে ফিরিয়েছেন মাহমুদউল্লাহ। কিন্তু প্রথম বলেই মেহেদী দিলেন চার রান। দারুণ সুইপে বল বাউন্ডারি-ছাড়া করেন একটু আগেই ক্রিজে আসা হেনরি নিকোলস। কিন্তু এক বল পরই জবাব দিয়েছেন মেহেদী। এবারও সুইপ করেছেন নিকোলস, কিন্তু এবার বলে একটু বাড়তি বাউন্স করালেন মেহেদী। নিকোলসের ব্যাটের কানায় লেগে বল ভাসল বাতাসে, লং লেগে জমা পড়ল মুশফিকের হাতে।

ওভারে ৬ রান দিয়ে নিকোলসের উইকেটটা নিলেন মেহেদী। নিউজিল্যান্ডের দরকার আর ২৪ বলে ৪৮ রান। তবে ডি গ্র্যান্ডহোমের পর নিকোলসকে ফেরালেও বাংলাদেশের জন্য শঙ্কার ব্যাপার, ৩৫ বলে ৪০ রান নিয়ে ক্রিজে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক ল্যাথাম।

১৩: ০৯ , সেপ্টেম্বর ০৩

সাকিবের ভাগ্য খারাপ, পরপর তিন বলে বাঁচলেন ম্যাকনকি

প্রথম বলে এলবিডব্লু হয়েও হলো না, পরের দুই বলে ক্যাচ দিয়েও বেঁচে গেলেন ম্যাকনকি। সাকিবের ভাগ্য খারাপই বলতে হবে!

মাত্রই ক্রিজে আসা ম্যাকনকি প্রথম বলে রিভার্স সুইপ করতে গিয়েছিলেন, কিন্তু বল লাগে প্যাডে। এলবিডব্লুর আবেদনে আম্পায়ার আঙুলও তোলেন। কিন্তু ম্যাকনকি রিভিউ নিলে দেখা যায়, বল স্টাম্প এড়িয়ে যেত। পরের দুই বলে ম্যাকনকি ক্যাচ তুলে দিলেও প্রথমে মিড অফে, পরে লং অনে ফাঁকা জায়গায় পড়ে বল।

ওভারের শেষ বলে সাকিবের হতাশা আরও বাড়িয়ে দিলেন ল্যাথাম। পঞ্চম বলে দারুণ দৌড়ে দুই রান নেওয়া ল্যাথাম শেষ বলে এক্সট্রা কাভারের ওপর দিয়ে মারলেন চার! ১১ রান এল ওভারে, ১৭ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৫ উইকেটে ১০৫।

১৩: ১৫ , সেপ্টেম্বর ০৩

চার মেরে ল্যাথামের ফিফটি

ওয়াইড দিয়ে শুরু ওভারের প্রথম বৈধ বলেই উইকেট পেয়েছিলেন বলে ভেবেছিলেন মোস্তাফিজ। তাঁর কাটারে পরাস্ত ম্যাকনকি উইকেটের পেছনে ক্যাচ আউট হয়েছেন ভেবে রিভিউও নিয়েছিল বাংলাদেশ। কিন্তু রিভিউ দেখাল, ব্যাটে বল লাগেনি। পরের বলে এক রান নিয়ে ল্যাথামকে স্ট্রাইকে আনেন ম্যাকনকি। দারুণ খেলতে থাকা ল্যাথাম ওভারের তৃতীয় বলেই পেয়ে গেলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ফিফটি।

ডিপ মিডউইকেট আর ওয়াইড লং-অনের মাঝ দিয়ে দারুণ চারে ফিফটিতে পৌঁছান ল্যাথাম। ওভারে ৯ রান দিয়েছেন মোস্তাফিজ। ১৮ ওভার শেষে নিউজিল্যান্ড ৫ উইকেটে ১১৪।

১৩: ২২ , সেপ্টেম্বর ০৩

নুরুলের ভুলে বেঁচে গেলেন ল্যাথাম

বোলিংয়ে সাইফউদ্দিন। ওভারের দ্বিতীয় বলটা সাইফউদ্দিন করলেন একটু গতি কমিয়ে, ক্রিজে সরে গিয়ে উইকেটকিপার নুরুলের মাথার ওপর দিয়ে বলটাকে বাউন্ডারিতে পাঠালেন ল্যাথাম। পরের বলেই হলো নাটক, যার শেষে বাংলাদেশের হতাশা।

দারুণ খেলতে থাকা ল্যাথাম বলটা লেগ সাইডে ঠেলেই দুই রানের জন্য দৌড়ালেন। স্কয়ার লেগ থেকে মেহেদীর থ্রো নুরুলের হাত হয়ে স্টাম্প ভাঙল, হলো রানআউটের আবেদন। প্রথমে রিপ্লে দেখে বোঝা গেল, স্টাম্প ভাঙার সময়ে ল্যাথাম ক্রিজে পৌঁছাতে পারেননি। কিন্তু এরপরই ধরা পড়ল, বল গ্লাভসে ঢোকার আগেই গ্লাভস দিয়ে স্টাম্প নাড়িয়ে দিয়েছিলেন নুরুল, বেলও উঠে গিয়েছিল তখন। বাংলাদেশের হতাশা হয়ে টিকে রইলেন ল্যাথাম।

পরের তিন বলে অবশ্য দারুণ বোলিং করেছেন সাইফউদ্দিন। ৩ বলে দিয়েছেন ২ রান। শেষ ওভারে নিউজিল্যান্ডের দরকার ২০ রান।

১৩: ২৪ , সেপ্টেম্বর ০৩

শেষ ওভারে বোলিংয়ে মোস্তাফিজ 

প্রথম বলে ম্যাকনকি ক্যাচ দিয়েছিলেন। কিন্তু মিডউইকেটে ফিল্ডার শামিমের একটু সামনে পড়ল বল। তারপর মিসফিল্ডিংও হলো, তাতে হলো ৩ রান।

দ্বিতীয় বলে স্ট্রাইকে ল্যাথাম। শট খেলেছিলেন, কিন্তু লং অফে গেল বল। ১ রান।

তৃতীয় বলে ২ রান নিলেন ম্যাকনকি। চতুর্থ বলে ১ রান নিয়ে স্ট্রাইকে দিলেন ল্যাথামকে।

শেষ ২ বলে ২ ছক্কা মারলেও সর্বোচ্চ টাই করতে পারবে নিউজিল্যান্ড। দুটি বল বৈধ হলেই বাংলাদেশ হারবে না।

১৩: ২৭ , সেপ্টেম্বর ০৩

এ কী করলেন মোস্তাফিজ! 

২ বলে ১৩ রান দরকার নিউজিল্যান্ডের, এমন অবস্থায় বিমার মারলেন মোস্তাফিজ!

মাথার ওপর দিয়েই ভেসে যেতে থাকা বলে ব্যাট লাগিয়ে দিলেন ল্যাথাম। উইকেটের পেছন দিয়ে চার! নো বলও হলো, ৫ রানও এল, ফ্রি-হিটও পেল নিউজিল্যান্ড।

১৩: ২৮ , সেপ্টেম্বর ০৩

ফ্রি হিটে এল ২ রান

ফ্রি-হিটে ল্যাথামের পায়ে বল মারলেন মোস্তাফিজ। ল্যাথাম লেগ সাইডে ঠেলে দিয়ে নিলেন আরও দুই রান। শেষ বলে নিউজিল্যান্ডের দরকার ৬ রান।

১৩: ৩০ , সেপ্টেম্বর ০৩

শেষ বলে জিতে গেলেন মোস্তাফিজ, জিতল বাংলাদেশ

শেষ বলে নিউজিল্যান্ডের দরকার ছিল ৬ রান, কিন্তু মোস্তাফিজের বলে ল্যাথাম নিতে পারলেন ১ রান। জোরের ওপর অফ স্টাম্পের বাইরে ফুল লেংথে বল করেছেন মোস্তাফিজ। বাংলাদেশ জিতে গেল ৪ রানে।

১৩: ৩৫ , সেপ্টেম্বর ০৩

ল্যাথাম এত করেও পারলেন না 

১৪১ রানের লক্ষ্যে নেমে শেষ পর্যন্ত দারুণ লড়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। এক-দুইয়ের পাশাপাশি সুযোগ বুঝে চার-ছক্কা মেরে নিউজিল্যান্ডকে জয়ের খুব কাছেও নিয়ে গিয়েছিলেন। শেষ ওভারে পঞ্চম বলে মোস্তাফিজের নো বলে জয়ের সম্ভাবনা আরও বেড়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আর পারলেন না ল্যাথাম।

শেষ ওভারে মোস্তাফিজ দিয়েছেন ১৫ রান, কিন্তু নিউজিল্যান্ডের দরকার ছিল ২০ রান। মোস্তাফিজের নো বলের পর শেষ দুই বলে দরকার ছিল ৮ রান।

ল্যাথাম ৪৯ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬৫ রানে অপরাজিত ছিলেন।

১৩: ৩৫ , সেপ্টেম্বর ০৩

২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ 

সিরিজের আগে দশটি টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। অথচ পাঁচ টি-টোয়েন্টির সিরিজের প্রথম দুই ম্যাচেই জিতে বাংলাদেশ এখন সিরিজ জয়ের দ্বারপ্রান্তে। সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বাংলাদেশ পরশু তৃতীয় টি-টোয়েন্টিতে নামবে মাহমুদউল্লাহর দল।