বিজ্ঞাপন
default-image

পানিশূন্যতার কারণে মাংসপেশিতে পড়া টান সামলাতে না পেরে পরশু প্রথম ম্যাচে মোস্তাফিজুর রহমান যেভাবে উইকেটের ওপর উল্টে পড়লেন, তীব্র গরমের পার্শ্বপ্রতিক্রিয়া খেলোয়াড়দের জন্য কতটা ক্ষতিকর হতে পারে, সেটি ছিল তারই উদাহরণ। পরে মাঠে ফিরলেও ঝুঁকি এড়াতে মোস্তাফিজ বল করেছেন ছোট রানআপে।

তীব্র গরম থেকে ক্রিকেটারদের রক্ষা করতেই কাল শেষ পর্যন্ত ঐচ্ছিক অনুশীলন বাদ দিয়ে হোটেলে দিন কাটিয়েছে বাংলাদেশ দল। পানিশূন্যতা থেকে বাঁচতে প্রচুর পানি পান করতে বলা হয়েছে তাঁদের, পান করানো হচ্ছে ইলেকট্রোলাইটস-সমৃদ্ধ বিশেষ পানীয়ও। সঙ্গে বিশ্রামটাও জরুরি বলেই বাদ দেওয়া হয়েছে অনুশীলন। তাপমাত্রা থেকে বাঁচতে আর ছিল পর্যাপ্ত সাঁতারের পরামর্শ। ক্রিকেটাররাও রুমের বাইরে হোটেলের সাঁতারপুলেই বেশি সময় ছিলেন।

default-image

সাঁতার, জিম আর টিম মিটিংয়ের সময়টুকু বাদ দিলে দিনটা বলতে গেলে ছুটির মেজাজেই কেটেছে দলের সবার জন্য। প্রথম ম্যাচে জিতে সিরিজে এগিয়ে যাওয়ার পর এমন গরম আবহাওয়ার দিনে সেটিই ছিল স্বাভাবিক।

প্রথম ওয়ানডেতে হারা প্রতিপক্ষ শ্রীলঙ্কা গতকালের দিনটাকে কাজে লাগাতে পারত ভুলত্রুটি শোধরানোর জন্য। কিন্তু তাদেরও বেশির ভাগ ক্রিকেটার হোটেল থেকে বের হননি। শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলনে গেছেন শুধু প্রথম ওয়ানডেতে না খেলা তিন ক্রিকেটার। কোচদের মধ্যে যাননি প্রধান কোচ মিকি আর্থার নিজেই।

আবহাওয়ার পূর্বাভাস অবশ্য বলছে, আজ গরম কমার উপলক্ষ তৈরি হতে পারে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বজ্রসহ ভারী বৃষ্টির সম্ভাবনা আছে ঢাকায়। তাতে শেষ পর্যন্ত গরম কতটা কমবে কে জানে, তবে বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় ওয়ানডেটা বৃষ্টিতে ভেসে যাওয়ার, নিদেনপক্ষে বৃষ্টিবিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ, বৃষ্টির সম্ভাবনা দুপুরের পর থেকেই বেশি।

বাকি দুই ম্যাচের একটি জিতলেই ওয়ানডে সিরিজটা হয়ে যাবে বাংলাদেশের

বৃষ্টির জন্য শেষ পর্যন্ত আজকের ম্যাচ হতে না পারলে শ্রীলঙ্কার যেমন এই সিরিজটাই আর জেতার সুযোগ থাকবে না, তেমনি একটা অপেক্ষা বাড়বে বাংলাদেশেরও। সে অপেক্ষা শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের।

শ্রীলঙ্কার বিপক্ষে গত পরশু পর্যন্ত ৪৯টি ওয়ানডে খেলে বাংলাদেশ জিতেছে ৮টিতে। টেস্টে তাদের বিপক্ষে ২২ ম্যাচে জয় মাত্র একটি এবং টি-টোয়েন্টিতে বাংলাদেশের অর্জন এখন পর্যন্ত ১১ ম্যাচে ৪ জয়। তবে তিন সংস্করণের কোনোটিতেই আজ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতা হয়নি বাংলাদেশের, যে হাতছানি এবার তাদের সামনে আছে ভালোভাবেই।

default-image

বাকি দুই ম্যাচের একটি জিতলেই ওয়ানডে সিরিজটা হয়ে যাবে বাংলাদেশের এবং তামিম ইকবালের দল চাইবে আজ দ্বিতীয় ওয়ানডেতেই সে আনুষ্ঠানিকতা সেরে ফেলতে। আর সেটা হলে আরেকটি কাজও হয়ে যাবে। আজ জয় পেলেই ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে যাবে বাংলাদেশ। ৫০ পয়েন্ট নিয়ে তখন ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে টপকে যাবেন তামিম-মুশফিকরা। এতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের সঙ্গে রাঙানো যাবে তাদের সঙ্গে বাংলাদেশের ৫০তম ওয়ানডেটিও। এর চেয়ে বেশি ওয়ানডে বাংলাদেশ দল শুধু জিম্বাবুয়ের বিপক্ষেই (৭৫টি) খেলেছে।

এমন একটি ম্যাচের আগে বাংলাদেশ আগের ম্যাচে জেতা দলটাকেই খেলাবে জানা কথা। ‘উইনিং কম্বিনেশন’ ভাঙার রেওয়াজ যে নেই এই দলে! তবে প্রথম ম্যাচে চোট পাওয়া মোস্তাফিজের অবস্থা যদি নতুন করে বিগড়ে যেত, তাহলে ভিন্নকথা ছিল। আশার কথা, সে সমস্যা কাটিয়ে উঠেছেন মোস্তাফিজ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন