বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২৮ নভেম্বর, ২০০৬। বাংলাদেশ সফরে একমাত্র টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়ে ৪৩ রানে হারে জিম্বাবুয়ে। শততম ম্যাচেও প্রতিপক্ষ জিম্বাবুয়েই!

কাকতালীয় বিষয়, প্রায় ১৫ বছর আগের সেই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সঙ্গে জিম্বাবুয়েরও অভিষেক ঘটেছিল। ব্রেন্ডন টেলর সে ম্যাচে খেলেছিলেন। এবারের তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে টেলর বিশ্রাম না পেলে প্রথম ম্যাচে খেলা দুই দলের দুই প্রতিনিধি হিসেবে সাকিবের সঙ্গে থাকতেন টেলর।

টি–টোয়েন্টিতে বাংলাদেশ দল

default-image

এই এক যুগেরও বেশি সময়ের ব্যবধানে জিম্বাবুয়ের চেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এ সময়ে অবশ্য জিম্বাবুয়ে ক্রিকেট অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। এর মধ্যেই ৮৫ ম্যাচে ১৯ জয় তুলে নিয়েছে আফ্রিকার দেশটি। বাংলাদেশ একই সময়ে ৯৯ ম্যাচে ৩২ জয়ের দেখা পেয়েছে। এ পর্যন্ত ন্যূনতম ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে আটটি দল।

আজ সে তালিকায় একই সঙ্গে দুটি দল নাম লেখাবে—বাংলাদেশ ও আয়ারল্যান্ড। বাংলাদেশ সময় রাত নয়টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের ইতিহাসে শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ২০০৮ সালে এ সংস্করণে অভিষিক্ত আইরিশরা।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। ১৩ ম্যাচে ৯ জয় পেয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে খেলেছে ১২টি করে ম্যাচ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ জয় পেলেও পাকিস্তানের বিপক্ষে জিতেছে মাত্র ২ ম্যাচ। শ্রীলঙ্কার বিপক্ষে ১১ ম্যাচে এসেছে ৪ জয়। ভারতের বিপক্ষে সমানসংখ্যক ম্যাচে এসেছে মাত্র ১ জয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ ম্যাচ খেলে এখনো জয়বঞ্চিত বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ ম্যাচ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ম্যাচ খেলেও এখনো জয়ের খাতা খোলা সম্ভব হয়নি।

জয়সংখ্যা বিবেচনায় এ সংস্করণে বাংলাদেশের সহজ প্রতিপক্ষ যথাক্রমে জিম্বাবুয়ে (৯), ওয়েস্ট ইন্ডিজ (৫), শ্রীলঙ্কা (৪), আয়ারল্যান্ড (৩), আফগানিস্তান (২), পাকিস্তান (২) ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ ১টি করে ম্যাচ জিতেছে ভারত, কেনিয়া, নেপাল, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। অবশ্য ভারত বাদে বাকি চার দলের সঙ্গেই এ পর্যন্ত একটি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ।

এই ৯৯ ম্যাচের মধ্যে দেশের মাটিতে ৩৯ ম্যাচে ১৭ জয় পেয়েছে বাংলাদেশ। বাকি ২২ ম্যাচেই হার। ৩৪টি ‘অ্যাওয়ে (প্রতিপক্ষের মাঠ) ম্যাচ’-এ জয় ১০টি, ২৩ হার এবং ফল হয়নি একটি ম্যাচে। নিরপেক্ষ ভেন্যুতে ২৬ ম্যাচ খেলে ৫ জয় পেয়েছে বাংলাদেশ। ২০ হার এবং ফল দেখেনি একটি ম্যাচ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন