বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কোনো ক্রিকেট ম্যাচে এ রেকর্ড গড়েননি টিমোথি। সর্বোচ্চ উচ্চতা থেকে ক্যাচ নেওয়ার জন্য ড্রোন ব্যবহার করেছেন তিনি। ১১৯.৮৬ (৩৯৩.৩ ফুট) মিটার উচ্চতা থেকে নেমে আসা বল লুফে নেন টিমোথি।

যুক্তরাস্ট্রের বিখ্যাত স্থাপত্য স্ট্যাচু অব লিবার্টির উচ্চতা ৯৩ মিটার (৩০৫.১১ ফুট)। অন্যভাবে দেখলে মিসরে গিজার পিরামিডের উচ্চতার ১০ ভাগের ৯ ভাগ উচুঁ থেকে ক্যাচটি নিয়েছেন টিমোথি।

default-image

প্রথম চেষ্টাতেই এ কীর্তি গড়তে পারেননি টিমোথি। ২০১৯ সালে রেকর্ডটি গড়ার চেষ্টা করতে গিয়ে হাতের আঙুল ভেঙে ফেলেন। যেতে হয় হাসপাতালে। এরপর রেকর্ড গড়ার ‘ভূত’ তাঁর মাথা থেকে কিছুদিনের জন্য নেমে যায়। কিন্তু দুই বছর পর আবারও চেপে বসে রেকর্ড গড়ার নেশা। শেষ পর্যন্ত গত বছরের ১৯ নভেম্বর সফলতার মুখ দেখেন টিমোথি। উইকেটকিপারের গ্লাভস পরে ক্যাচটি নেন তিনি।

২০১৮ সালে অস্ট্রেলিয়ায় যাওয়া এই শ্রীলঙ্কান স্থানীয় এক ক্রিকেট মাঠে ড্রোনের সাহায্য নেন। আকাশে উড়তে থাকা ড্রোন থেকে বলটি ফেলে দেওয়ার পর ভীষণ গতিতে নেমে আসা বলটি মাঠে দাঁড়িয়ে লুফে নেন। এর আগে রেকর্ডটি ছিল যুক্তরাজ্যের ক্রিস্টান বাউমগার্টনারের দখলে। ২০১৯ সালে ১১৪ মিটার উচ্চতা থেকে ক্যাচ নেন বাউমগার্টনার।

শ্রীলঙ্কায় জন্ম নেওয়া টিমোথি শৈশবেই বাবাকে হারান। বড় হয়েছেন মায়ের কাছে। অনেক আগে থেকেই অস্ট্রেলিয়ায় বসবাসের স্বপ্ন ছিল তাঁর। এ নিয়ে হাসিঠাট্টাও সহ্য করতে হয়। কিন্তু স্বপ্ন ঠিকই পূরণ করেছেন তিনি।

গিনেজের ওয়েবসাইটে এ নিয়ে টিমোথি বলেন, ‘শ্রীলঙ্কায় বেড়ে ওঠা সহজ নয়। অস্ট্রেলিয়ায় বসবাসের স্বপ্নের কথা শুনে সবাই আমাকে নিয়ে হাসি–তামাশা করেছে।’ ২০১৮ সালে একদিন নিজের জমানো সব টাকাপয়সা দিয়ে অস্ট্রেলিয়াগামী বিমানের টিকিট কাটেন টিমোথি। ফিরতি টিকিট কাটার অর্থও ছিল না তাঁর কাছে। অস্ট্রেলিয়ায় পৌঁছে সৌভাগ্যক্রমে চাকরি পেয়ে যাওয়ার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে।

default-image

টিমোথি এখন পরিবারকে দেখাশোনার পাশাপাশি শ্রীলঙ্কার এতিম শিশু ও বিধবাদের জন্যও তহবিল সংগ্রহ করছেন, ‘আমার এ ক্যাচ শুধু রেকর্ড গড়ার সম্মান পাওয়ার জন্য নয়। অন্যদেরও যেন সাহায্য করতে পারি, এটা তারই অংশ।’ সর্বোচ্চ উচ্চতা থেকে ক্যাচ নেওয়ার এ রেকর্ড গড়ে টিমোথি ‘গ্লোবাল ট্যালেন্ট ভিসা’য় অস্ট্রেলিয়ায় থেকে যেতে চান বলে জানানো হয় গিনেজের ওয়েবসাইটে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন