স্বার্থের দ্বন্দ্বে আরেক পদ ছাড়লেন সৌরভ গাঙ্গুলী

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীফাইল ছবি: এএফপি

ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) দল মোহনবাগানের পরিচালক পদ থেকে সরে দাঁড়াচ্ছেন সৌরভ গাঙ্গুলী। মোহনবাগান দলের মালিক আরপিএসজি গ্রুপ আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি লক্ষ্ণৌকে কিনে নেওয়ার দুই দিন পর এ সিদ্ধান্ত জানালেন সৌরভ। সম্ভাব্য স্বার্থসংঘাত এড়াতে সৌরভ এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী
ফাইল ছবি: এএফপি

২০১৯ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির দায়িত্ব পান সৌরভ গাঙ্গুলী। এর পাশাপাশি মোহনবাগানের পরিচালকের দায়িত্বও পালন করছিলেন। কিন্তু মোহনবাগানের মালিক সঞ্জীব গোয়েনকার মালিকানাধীন আরপিএসজি গ্রুপ কয়েক দিন আগে নিলামে আইপিএলের নতুন যুক্ত হওয়া দল লক্ষ্ণৌ ফ্র্যাঞ্চাইজি কিনে নিয়েছে। এতে সম্পূর্ণ ব্যাপারটি নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

কারণ, বিসিসিআইয়ের সভাপতি হয়ে আইপিএলের কোনো দলের মালিকানা আছে, এমন কোনো প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না সৌরভ গাঙ্গুলী। এ গুঞ্জন উঠতে না উঠতেই মোহনবাগানের পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন তিনি।

মোহনবাগান দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন গাঙ্গুলী
ছবি: এএফসি ওয়েবসাইট

ক্রিকবাজের সঙ্গে কথা বলার সময় বিষয়টি নিশ্চিত করেন সৌরভ গাঙ্গুলী, ‘আমি মোহনবাগানের পরিচালক পদ থেকে পদত্যাগ করেছি।’

অভিযোগ উঠেছিল, আইপিএলের একটি দলের সঙ্গে সরাসরি সম্পর্ক থাকার কারণে সৌরভ গাঙ্গুলী আর বিসিসিআইয়ের সভাপতি থাকতে পারেন না। এ বিষয় গোয়েনকাকে জিজ্ঞেস করা হলে সৌরভ গাঙ্গুলীই ভালো বলতে পারবেন বলে জানান তিনি। সিএনবিসি টিভির সঙ্গে কথা বলার সময় অবশ্য নিজের ধারণা তুলে ধরেছিলেন গোয়েনকা, ‘আমার মনে হয় সৌরভ মোহনবাগান থেকে পুরোপুরি পদত্যাগ করবে। হয়তো আজই সে এর ঘোষণা দেবে।’

সৌরভ গাঙ্গুলী
ফাইল ছবি: এএফপি

মোহনবাগানের পরিচালক পদ থেকে সরে যাওয়ায় এ বিষয়ে ওঠা অভিযোগ অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন ঘনিষ্ঠজনেরা।

এর আগেও সৌরভের বিরুদ্ধে একই রকম অভিযোগ উঠেছিল। ২০১৯ সালে তিনি একই সঙ্গে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতির পাশাপাশি আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসেরও পরামর্শক ছিলেন। এ ঘটনা তখন বেশ আলোচনার জন্ম দেয়।