হারের ৮ দিন, জয়ের এক দিন

দ্বিতীয় ম্যাচে জয়ের পর ওয়েস্ট ইন্ডিজের কেভিন সিনক্লেয়ারের অভ্যর্থনা নিচ্ছেন শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসছবি: এএফপি

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা সর্বশেষ জিতেছে কবে?

অ্যান্টিগায় আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে।

কিন্তু যদি বলা হয়, তার আগে কবে সর্বশেষ জিতেছে? এখন প্রশ্নটা কঠিন। আর সে জন্য দায় শ্রীলঙ্কারই। জিততে ভুলে গেলে তো মনে রাখা কঠিন!

পরিসংখ্যান ঘেঁটে বের করতে হলো, ২০১৯ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে সেই জয়ের পর টানা ৮ ম্যাচ জিততে পারেনি শ্রীলঙ্কা। এই খরা কাটল আজ, ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়ে।

অ্যান্টিগায় আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৬০ রান তুলেছিল শ্রীলঙ্কা। দানুষ্কা গুনাতিলকার ৪২ বলে ৫৬ রান ছাড়া আর কেউ বড় ইনিংস খেলতে পারেননি। ২৩ বলে ৩৭ রান করেন পাথুম নিশাঙ্কা।

ওয়ানিদু হাসারাঙ্গার ব্যাট থেকে শেষ দিকে এসেছে ১১ বলে ১৯ রানের কার্যকরী ইনিংস। ব্যাটিংয়ে নেমে আজ আর লঙ্কান বোলারদের ওপর দিয়ে ঝড় বইয়ে দিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। আগের ম্যাচে ওভারে ছয় ছক্কা মারা কাইরন পোলার্ড আউট হন ১৩ রান করে।

শ্রীলঙ্কার স্পিনের সামনে দাঁড়াতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ
ছবি: এএফপি

আশ্চর্য এই, আগের ম্যাচে এমন ঝড় তুললেও পোলার্ড আজ নেমেছেন সাত নম্বরে। তবে স্পিনে ভোগার কারণেই ম্যাচটা হেরেছে স্বাগতিকেরা।

১৮.৪ ওভারে ১১৭ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার দুই পেসার দুষ্মন্ত চামিরা ও থিসারা পেরেরা মিলে ৬ ওভারে দিয়েছেন ৬৮ রান। এর মধ্যে শুধু পেরেরার ২ ওভার থেকেই এসেছে ৪১ রান। অর্থাৎ, মোট দলীয় সংগ্রহের ৫৮ শতাংশ রান লঙ্কান পেসারদের কাছ থেকে তুলে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা।

কিন্তু শ্রীলঙ্কার চার স্পিনারের সামনে দাঁড়াতে পারেনি পোলার্ডের দল। ৩টি করে উইকেট নেন লক্ষ্মণ সান্দাকান ও হাসারাঙ্গা। এর পাশাপাশি হাসারাঙ্গা ও গুনাতিল্কার ১টি করে উইকেট নিয়ে চার স্পিনার মিলে নিয়েছেন মোট ৮ উইকেট। বাকি ২ উইকেট দুষ্মন্ত চামিরার।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে কেউ ৩০ রানের কোটায়ও যেতে পারেননি। দশে নামা ওবেদ ম্যাকয় সর্বোচ্চ ২৩ রান করেন মাত্র ৭ বলে। ক্রিস গেইল আগের ম্যাচে ‘গোল্ডেন ডাক’ মারলেও আজ ভালোই শুরু করেছিলেন। কিন্তু ১৬ রান করে আউট হন তিনি।

২১ রান এসেছে লেন্ডল সিমন্সের ব্যাট থেকে। আগের ম্যাচে পোলার্ডের কাছে ছয় ছক্কা হজম করা স্পিনার আকিলা ধনঞ্জয়া আজ পাওয়ার প্লেতে দারুণ বল করেন। এ সময় ৩ ওভারে মাত্র ৭ রানে ১ উইকেট নেন তিনি। মোট ৪ ওভারে ১৩ রানে ১ উইকেট নেন ধনঞ্জয়া।