১০ গুণ দামে হাসারাঙ্গা কোহলিদের সঙ্গী

ওয়ানিন্দু হাসারাঙ্গা টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পেয়েছেনফাইল ছবি

আইপিএলের নিলামে সঞ্চালক হিউ এডমিডস হঠাৎ নিজেই খবরের শিরোনাম হয়ে উঠলেন। নিলামের একপর্যায়ে অসুস্থ হয়ে পড়েন এই ব্রিটিশ সঞ্চালক। তাঁর শুশ্রূষায় সময় দিতে নিলামে আচমকা বিরতি নামে। আর তাতে হয়তো ‘ক্ষতি’ হয়ে গেল ওয়ানিন্দু হাসারাঙ্গার। তাঁকে পেতে যেভাবে অস্থির হয়ে প্যাডল ওঠানামা করছিল পাঞ্জাব কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, তাতে আজ নিলামের সবচেয়ে দামি খেলোয়াড়ই হয়ে যেতে পারতেন এই শ্রীলঙ্কান অলরাউন্ডার।

হাসারাঙ্গার অবশ্য এতেও আফসোস হওয়ার কথা নয়। আইপিএলের নিলামে নিজের মূল্য হিসেবে ১ কোটি রুপি ধরে রেখেছিলেন লেগ স্পিনার। ভিত্তিমূল্য থেকে চড়তে চড়তে ১০ কোটি ৭৫ লাখ রুপি হয়ে গেছে হাসারাঙ্গার দাম। ভিত্তিমূল্যের চেয়ে ১০ গুণের বেশি দামে তাঁকে কিনে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

গত মৌসুমেও বেঙ্গালুরুতে কোহলিদের সঙ্গে খেলেছেন হাসারাঙ্গা। নিলামে কেউ তাঁকে কেনেনি। কিন্তু অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা করোনা বিরতির পর আবার আইপিএল খেলতে না ফেরায় তাঁর বদলে হাসারাঙ্গাকে নিয়েছিল বেঙ্গালুরু। তবে মাঠে নেমে খুব কিছু করে দেখানোর সুযোগ পাননি। ২ ম্যাচ খেলেছেন। তাতে ৬ ওভারে ৬০ রান দিয়ে দিয়েছেন। পাননি কোনো উইকেট। ব্যাটিংয়েও মাত্র এক দিন সুযোগ পেয়েছিলেন, তাতে ২ বলে ১ রান। প্রায় ১১ কোটি রুপি দাম তোলার মতো পারফরম্যান্স বলা যায় না।

গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ উইকেট পেয়েছেন হাসারাঙ্গা
ছবি: এএফপি

হাসারাঙ্গার সে পারফরম্যান্স আসলে ‘ওয়ালপেপার’ নয়, ছিল ‘স্ক্রিনসেভার।’ আইপিএলে এমন পারফরম্যান্সের আগে-পরে হাসারাঙ্গা জাতীয় দলের হয়ে ছড়িয়েছেন তারকাদ্যুতি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন। বছরজুড়ে শ্রীলঙ্কা দলের পারফরম্যান্স যেমনই হোক না কেন, এর মধ্যেই নিজেকে টি-টোয়েন্টির বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তুলে এনেছেন। সে সঙ্গে কাজ চালানোর মতো ব্যাটিং তো আছেই।

আজ তাই নিলামে তাঁকে পেতে শুরুতেই আগ্রহ দেখিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। অন্যদিকে ছিল পাঞ্জাব কিংস। মুহূর্তেই মূল্য ৪ কোটি ২০ লাখ রুপি উঠে যায়। এরপরই টনক নড়ে বেঙ্গালুরুর। তারাও প্যাডল নিয়ে নেমে পড়ে নিলামে। হায়দরাবাদ এ পর্যায়ে হাল ছেড়ে দেয়। কিন্তু বেঙ্গালুরু ও পাঞ্জাব লড়ে গেছে সমানতালে। চড়তে চড়তে দাম উঠে যায় ১০ কোটি ৭৫ লাখ রুপিতে। পাঞ্জাব তখনো হাল ছাড়বে বলে মনে হচ্ছিল না, কিন্তু তখনই ঘটে দুর্ঘটনা। হঠাৎ লুটিয়ে পড়েন সঞ্চালক এডমিডস।

আবার নিলাম শুরু হতে হতেই সুর কেটে যায়। ১০ কোটি ৭৫ লাখ রুপি দিয়েই হাসারাঙ্গাকে পেয়ে যায় বেঙ্গালুরু। আইপিএলে নিলামে এর আগে এত দাম পাননি কোনো শ্রীলঙ্কান।