১৫ রানের অপেক্ষায় তামিম

তামিম রেকর্ডের এক মাইলফলকের সামনে। ছবি: এএফপি
তামিম রেকর্ডের এক মাইলফলকের সামনে। ছবি: এএফপি
>বাংলাদেশ প্রথমে ব্যাটিংয়ে নামলে দ্রুতই সুযোগটা এসে যাবে তামিম ইকবালের জন্য। না হলে থাকতে হবে অপেক্ষায়...

তামিম ইকবালের সামনে নতুন এক রেকর্ডের হাতছানি অপেক্ষা করছে। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৪০০০ রান করা থেকে সামান্য দূরে রয়েছেন এই ওপেনার। এই রেকর্ড নিজের দখলে নেওয়ার সুযোগ পাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজ সফরেই। বাংলাদেশের এই ব্যাটসম্যান আর মাত্র ১৫ রান করলেই রেকর্ডটি নিজের করে নিতে পারবেন।

৫৪ টেস্টে ১০৪ ইনিংস ব্যাটিং করে ৩৮.৬৮ গড়ে তামিম এখন পর্যন্ত ৩৯৮৫ রান করেছেন। ৪ হাজার রানের অঙ্কে পৌঁছাতে তালিকায় আছেন আরও কয়েকজন ব্যাটসম্যান। ৬০টি টেস্ট খেলে তামিমের পরেই রয়েছেন মুশফিকুর রহিম। টেস্টে তার সংগ্রহ ৩৬৩৬ রান। মুশফিক থেকে খুব দূরে নেই সাকিব আল হাসান। ৫১ টেস্টে ৩৫৯৪ রান করে তালিকার তৃতীয় অবস্থানে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

হাবিবুল বাশার আর মোহাম্মদ আশরাফুল করেছিলেন যথাক্রমে ৩০২৬ ও ২৭৩৭। এরপরেই আছেন বাংলাদেশের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক। ২৭ ম্যাচে ৫০ ইনিংস খেলে ৪৬.৮২ গড়ে তার সংগ্রহ ২১৫৪। ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যানের সুযোগ থাকছে এই অঙ্কটাকে আরও বড় করার। মাহমুদউল্লাহ রিয়াদ আছেন তালিকার ৭ নম্বরে। ৩৭ ম্যাচে ৭০ ইনিংসে তাঁর রান ২০৬৫। বাংলাদেশের হয়ে ২ হাজার রান করা ব্যাটসম্যান এই সাতজনই।

বাংলাদেশের সাবেক ওপেনার জাভেদ ওমর ৪০ ম্যাচে করেছেন ১৭২০। এরপরেই ইমরুল কায়েসের অবস্থান। টেস্টে এখন পর্যন্ত তাঁর সংগ্রহ ১৬৭৯ রান। তালিকায় দশম স্থানটি বাংলাদেশের সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান খালেদ মাসুদ পাইলটের। ৪৪ ম্যাচে তাঁর সংগ্রহ ১৪০৯ রান।
এই দশ ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ গড় রেকর্ডটি মুমিনুল হকের।

খেলোয়াড়

ম্যাচ

রান

সর্বোচ্চ

গড়

১০০/৫০

তামিম ইকবাল

৫৪

৩৯৮৫

২০৬

৩৮.৬৮

৮/২৫

মুশফিকুর রহিম

৬০

৩৬৩৬

২০০

৩৪.৯৬

৫/১৯

সাকিব আল হাসান

৫১

৩৫৯৪

২১৭

৪০.৩৮

৫/২২

হাবিবুল বাশার

৫০

৩০২৬

১১৩

৩০.৮৭

৩/২৪

মো. আশরাফুল

৬১

২৭৩৭

১৯০

২৪.০০

৬/৮

মুমিনুল হক

২৭

২১৫৪

১৮১

৪৬.৮২

৬/১২

মাহমুদউল্লাহ

৩৭

২০৬৫

১১৫

৩১.২৮

১/১৫

জাভেদ ওমর

৪০

১৭২০

১১৯

২২.০৫

১/৮

ইমরুল কায়েস

৩৪

১৬৭৯

১৫০

২৬.২৩

৩/৪

খালেদ মাসুদ

৪৪

১৪০৯

১০৩*

১৯.০৪

১/৩