default-image

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে এখনো মুশফিকই। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৯১ রান করে আউট হয়েছেন মুশফিক, তাতে র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে তিনি আছেন ১৯তম স্থানে। এরপর তামিম ইকবাল, তবে তিনি তিন ধাপ পিছিয়েছেন, আছেন ৩০তম স্থানে। এরপরই লিটন, ৩১তম স্থানে। তাঁর ক্যারিয়ার-সেরা র‍্যাঙ্কিংই এটি।

বছরজুড়েই টেস্টে ভালো ব্যাটিং করে যাচ্ছিলেন লিটন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টটি নিয়ে এ পর্যন্ত বছরে ৬টি টেস্ট খেলেছেন, তাতে ৫৪.৩০ গড়ে তাঁর রান ৫৪৩। যেখানে সব মিলিয়ে তাঁর ক্যারিয়ার গড় ৩২.৬০।

মুশফিক-তামিম-লিটনের পর সেরা পঞ্চাশের মধ্যে বাংলাদেশের আর তিনজন ব্যাটসম্যান আছেন। তবে তিনজনই পিছিয়েছেন। পাঁচ ধাপ পিছিয়ে মুমিনুল হক ৩৫তম, দুই ধাপ করে পিছিয়েছেন সাকিব আল হাসান ও কদিন আগে টেস্ট থেকে অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া মাহমুদউল্লাহ ।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা পাঁচ

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে তাইজুলের দুই ধাপ পরেই আছেন আরেক বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান। তাঁর অবস্থানের কোনো নড়চড় হয়নি (২৫তম স্থান)। তিন ধাপ পিছিয়ে ২৬ নম্বরে আছেন মেহেদী হাসান। সেরা পঞ্চাশে বাংলাদেশের আর কোনো বোলার নেই।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা পাঁচ

বাংলাদেশ ছাপিয়ে সব মিলিয়ে র‍্যাঙ্কিংয়ের হিসেব করলে পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ও শ্রীলঙ্কার ব্যাটসম্যান দিমুথ করুণারত্নের উন্নতি চোখে পড়বে সবার আগে। বাংলাদেশের বিপক্ষে শাহিনের ৭ উইকেট তাঁকে তিন ধাপ এগিয়ে তুলে এনেছে র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে। পাকিস্তানের আরেক পেসার হাসান আলীও উঠে এসেছেন ১১তম স্থানে, তাঁর ক্যারিয়ার-সেরা।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিং : সেরা দশ

বোলারদের সেরা দশে নতুন অন্তর্ভুক্তি নিউজিল্যান্ডের ফাস্ট বোলার কাইল জেমিসন। ভারতের বিপক্ষে কানপুর টেস্টের দুই ইনিংসেই ৩টি করে উইকেট পাওয়া জেমিসন ছয় ধাপ এগিয়ে উঠে এসেছেন ৯ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে করুনারত্নের পাশাপাশি সেরা দশে ঢুকেছেন নিউজিল্যান্ডের টম ল্যাথামও। গলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের দুই ইনিংসে ১৪৭ ও ৮৩ রানের দুই ইনিংসে করুনারত্নেকে চার ধাপ এগিয়ে উঠিয়ে এনেছে ৭ নম্বরে, যা শ্রীলঙ্কান ব্যাটসম্যানের ক্যারিয়ার সেরা অবস্থানের চেয়ে এক ধাপ নিচে।

আর ভারতের বিপক্ষে টেস্টে দুই ইনিংসেই ল্যাথামের দুটি ফিফটি (৯৫ ও ৫২) তাঁকে উঠিয়ে এনেছে ৯ নম্বরে, আগের র‍্যাঙ্কিংয়ের চেয়ে এগিয়েছেন পাঁচ ধাপ।

বোলারদের র‍্যাঙ্কিং : সেরা দশ

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন