ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে কাল ৪৪ বলে ৭৬ রানের দারুণ ইনিংস খেলেছেন ভারতের সূর্যকুমার। আজ প্রকাশিত সর্বশেষ টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সূর্যকুমার এগিয়েছেন তিন ধাপ। শীর্ষ ব্যাটসম্যান পাকিস্তান অধিনায়ক বাবর টেস্টেও এক নম্বর হয়ে তিন সংস্করণেই ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার স্বপ্ন দেখছেন। কিন্তু এখন তাঁর টি-টোয়েন্টি সিংহাসনই কেড়ে নেওয়ার খুব কাছাকাছি পৌঁছে গেছেন সূর্যকুমার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজে এখনো দুই ম্যাচ বাকি। এই দুই ম্যাচেও রান পেলে বাবরকে পেছনে ফেলে শীর্ষে উঠে যাবেন সূর্যকুমার। ৩১ বছর বয়সী এ ব্যাটসম্যান লাফ দেওয়ায় এক ধাপ করে পেছনে নেমে গেছেন মোহাম্মদ রিজওয়ান (তৃতীয়), এইডেন মার্করাম (চতুর্থ) ও ডেভিড মালান (পঞ্চম)। সংক্ষিপ্ত দুটি সংস্করণে শীর্ষে বাবর। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয়।

আইসিসির সাপ্তাহিক এই র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাসের। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩২, ৫৬ ও ১৩ রান করে ৫৫তম স্থান থেকে ৪৯তম স্থানে উঠে এসেছেন লিটন। ৩৩তম স্থান থেকে চার ধাপ নেমে গেছেন মোহাম্মদ নাঈম। ছয় ধাপ অবনমন ঘটেছে মাহমুদউল্লাহর। জিম্বাবুয়ের বিপক্ষে কাল শেষ ম্যাচে ২৭ বলে ২৭ রানের ইনিংস খেলা মাহমুদউল্লাহ ৩৬তম স্থান থেকে ৪২তম স্থানে নেমে গেছেন।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শেষ দুই ম্যাচে অপরাজিত ৩০ ও ৩৯ রান করা আফিফ হোসেনের পাঁচ ধাপ উন্নতি ঘটেছে। ৫৯তম স্থান থেকে ৫৪তম আফিফ। ব্যাটসম্যানদের এই র‌্যাঙ্কিংয়ে ৬০তম স্থান থেকে ৭০-এ নেমে গেছেন জিম্বাবুয়ে সফরে না যাওয়া সাকিব আল হাসান।

টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ছয়ে উঠে এসেছেন ক্যারিবীয় স্পিনার আকিল হোসেন। বাংলাদেশের স্পিনার নাসুম হোসেনের ছয় ধাপ অবনমন ঘটেছে। ২১তম স্থানে নেমে গেছেন নাসুম। দুই ধাপ অবনমিত হয়ে ২৯তম থেকে ৩১তম স্থানে নেমে গেছেন পেসার মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার চলতি সিরিজে এ পর্যন্ত ৮ উইকেট নেওয়া তাব্রেইজ শামসি ১৯ পয়েন্ট পেলেও টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়েই থাকতে হয়েছে। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ বোলার জশ হ্যাজলউড তাঁর সঙ্গে ৬৪ পয়েন্ট ব্যবধানে এগিয়ে (৭৯২)। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচেই অর্ধশতক পাওয়া প্রোটিয়া ব্যাটসম্যান রিজা হেনড্রিকস ১৬ ধাপ উঠে এসে ১৫তম স্থানে। ভারতের বিপক্ষে প্রথম দুটি টি-টোয়েন্টি ম্যাচে ৬৮ ও ২০ রান করা ক্যারিবিয়ান ওপেনার ব্রেন্ডন কিং ২৯ ধাপ এগিয়ে উঠেছেন ২৭-এ। ১৩ ধাপ উঠে এসে ৩১তম স্থানে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে শ্রীলঙ্কার খেলোয়াড়দের। গলে দ্বিতীয় টেস্ট জয়ের পর লঙ্কান অফ স্পিনার রমেশ মেন্ডিসের ১৯ ধাপ উন্নতি ঘটেছে। দ্বিতীয় টেস্টে ৯ উইকেট নেওয়া মেন্ডিস ৩১তম। ৮ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার প্রবাত জয়াসুরিয়া ১১ ধাপ এগিয়ে ৩৩তম। শতক তুলে নেওয়া দিনেশ চান্ডিমাল ২ ধাপ উন্নতি করে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১৬তম এবং আরেক সেঞ্চুরিয়ান ৮ ধাপ উন্নতি করে ৪১তম।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন