default-image

২০০৮ সালে আইপিএল মাঠে গড়ানোর পর থেকেই এই নিষেধাজ্ঞা। আইপিএলের বাণিজ্যিক মূল্য ঠিক রাখতেই মূলত বিসিসিআইয়ের এমন সিদ্ধান্ত। সেটি তারা নিতেই পারে। নিজেদের ফ্র্যাঞ্চাইজি লিগকে সবার চেয়ে এগিয়ে রাখতে বিসিসিআইয়ের এমন সিদ্ধান্ত—এটা বলাই যায়।

হালে ভারতীয় ক্রিকেটারদের বিদেশি টি–টোয়েন্টি লিগে খেলার ব্যাপারে সীমিত পরিসরে অনুমতি দেওয়ার ব্যাপারটি নিয়ে বিসিসিআই ভাবছে। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাওয়া নতুন টি–টোয়েন্টি লিগের প্রতিটি ফ্র্যাঞ্চাইজিই কিনেছে আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিকেরা। এরপর থেকেই ভারতীয় ক্রিকেটার, অন্তত তরুণ ও পড়তি ক্যারিয়ারের ক্রিকেটাররা যেন বিদেশের লিগে খেলতে পারেন, সেই অনুমতি দেওয়ার কথা ভাবছে বিসিসিআই। খবরটা ভারতীয় পত্রিকা ‘দ্য হিন্দু’ দিয়েছে কিছুদিন আগে।

default-image

অস্ট্রেলিয়ার সাবেক তারকা অ্যাডাম গিলক্রিস্ট মনে করেন, বিসিসিআই যদি সব ভারতীয় ক্রিকেটারকে বিদেশি লিগে খেলার ব্যাপারটি উন্মুক্ত করে দিত, তাহলে সেটি ক্রিকেটেরই মঙ্গল করত। ভারতীয় একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার–ব্যাটসম্যান বলেছেন, ‘ভারতীয় ক্রিকেটাররা সবাই যদি বিদেশি টি–টোয়েন্টি লিগে খেলতে পারত, সেটি দুর্দান্ত হতো! আমি ব্যক্তিগতভাবে মনে করি, ভারতীয় ক্রিকেটাররা বিদেশি লিগে খেললে আইপিএলের বাণিজ্যিক মূল্য কোনোভাবেই ক্ষুণ্ন হবে না। তারা বরং যদি অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার লিগে খেলে, তাহলে তাদের ব্র্যান্ড মূল্য অনেক বাড়বে।’ কথাটা গিলক্রিস্ট বললেন, এমন একটা সময়ে, যখন তিনি আইপিএলের প্রসারকে তিনি কিছুটা সন্দেহ ও উদ্বেগের চোখে দেখছেন।

গিলক্রিস্ট অবশ্য জানিয়েছেন, তিনি আইপিএলের বিপক্ষে নন। তিনি এর সমালোচনাও নাকি করেননি, ‘আমি আইপিএলের বিপক্ষে নই। আমি এর সমালোচনাও করিনি। কিন্তু একটা জিনিস বলতে চাই, ভারতীয় ক্রিকেটাররা কেন বিগ ব্যাশ বা অন্যান্য টি–টোয়েন্টি লিগে খেলতে যাবে না? যেখানে অন্য লিগগুলো ভারত ছাড়া পৃথিবীর সব খেলোয়াড়কে নিতে পারে, সেখানে ভারতীয় খেলোয়াড়েরা কেন অন্য জায়গায় খেলতে যাবে না?’

গিলক্রিস্ট আইপিএলের পাশাপাশি অন্য লিগেরও উন্নতি চান, ‘আমি ছয় মৌসুম আইপিএলে খেলেছি। এটাই সত্যি সত্যি আমার ক্যারিয়ারের উজ্জ্বল সময়। আমি আইপিএল নিয়ে যা বলেছি, সেটি অবশ্যই এর বিরুদ্ধে দাঁড়িয়ে বলিনি। আইপিএল পৃথিবীর সেরা টি–টোয়েন্টি লিগ। কিন্তু আমি যেটি বলতে চাই, সেটি হচ্ছে, আইপিএলের পাশাপাশি অন্য লিগগুলোকেও উন্নতি করতে সাহায্য করা উচিত।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন