উইল পুকোভস্কিও যোগ দিলেন এ তালিকায়। ব্যক্তিগত কারণে এর আগে অনেকবারই ঘরোয়া দল ভিক্টোরিয়া থেকে বিরতি নিয়েছেন ২৪ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। এবার একেবারে অনির্দিষ্টকালের জন্যই ক্রিকেট থেকে বিরতি নিলেন পুকোভস্কি। কবে মাঠে ফিরবেন, তার ঠিক নেই। তাঁর দল ভিক্টোরিয়ার পারফরম্যান্স বিভাগের মহাব্যবস্থাপক গ্রাহাম মানু পুকোভস্কির অনির্দিষ্টকালের বিরতির নেওয়ার নির্দিষ্ট কোনো কারণ জানাতে পারেননি।

তবে ক্রিকেট ভিক্টোরিয়ার পক্ষ থেকে ‘সব রকম সহায়তা’র আশ্বাস দিয়েছেন। তবে সংবাদমাধ্যম ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, মানসিক স্বাস্থ্যের কথা ভেবেই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতি নিয়েছেন বারবার ‘কনকাশন’-এর শিকার হওয়া পুকোভস্কি। তবে এবারের বিরতির সঙ্গে কনকাশনের কোনো সম্পর্ক নেই।

গত বছর ভারতের বিপক্ষে সিডনি টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু হয় পুকোভস্কির। অভিষেকেই পান ফিফটির দেখা। তবে ম্যাচটা পারলে ভুলে যেতে চাইবেন। ওই ম্যাচেই যে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে গুরুতর চোট পান! যেতে হয় চিকিৎসকের ছুরি-কাঁচির নিচে।

অস্ত্রোপচারের পর দীর্ঘ পুনর্বাসন–প্রক্রিয়া শেষে এবার ঘরোয়া মৌসুম দিয়ে ফিরেছেন পুকোভস্কি। রাজ্য দল ভিক্টোরিয়ার হয়ে সব সংস্করণ মিলিয়ে খেলেছেন ৫ ম্যাচ। ভালো পারফর্ম করে, নির্বাচকদের নজরে এসে আবার যখন জাতীয় দলে প্রত্যাবর্তনের সুযোগ, তখনই ক্রিকেটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন ২৪ বছর বয়সী ব্যাটসম্যান।

মানসিক অবসাদে পুকোভস্কির বিরতিতে যাওয়া নিয়ে বিস্তারিত জানায়নি ক্রিকেট ভিক্টোরিয়া (সিভি)। ক্রিকেট সংস্থাটির পারফরম্যান্স বিভাগের মহাব্যবস্থাপক গ্রাহাম মানু বলেছেন, ‘যেটা করলে খেলোয়াড়দের ভালো হয়, আমরা সেটাকে অগ্রাধিকার দিয়ে থাকি। উইলের (পুকোভস্কি) সঙ্গে যোগাযোগ অব্যাহত থাকবে। আমরা ওকে সব ধরনের সহযোগিতা করব, বিশ্রামের সুযোগ করে দেব। সমস্যা কাটিয়ে প্রস্তুত হলে আবার স্বাগত জানাব।’

অস্ট্রেলিয়ার ঘরোয়া মৌসুমে পুকোভস্কির প্রত্যাবর্তনটা হয়েছে মনে রাখার মতো। টয়োটা দ্বিতীয় একাদশ প্রতিযোগিতায় করেছেন ডাবল সেঞ্চুরি। ৫০ ওভারের আসর মার্শ কাপের উদ্বোধনী ম্যাচেও পেয়েছেন ফিফটি। এরপরই অবশ্য সংগ্রাম করতে দেখা গেছে। সর্বশেষ তিন ম্যাচের চার ইনিংসে পুকোভস্কির রান ৩৭, ৯, ০ ও ৫। এ সপ্তাহে মার্শ কাপের ম্যাচ থাকলেও খেলেননি।

ভিক্টোরিয়া দলে পুকোভস্কির জায়গায় দেখা যেতে পারে নতুন মুখ অ্যাশলে চন্দ্রসিংহেকে। ভিক্টোরিয়ান প্রিমিয়ার লিগে টানা পাঁচ সেঞ্চুরি করে আলোচনায় এসেছেন ২০ বছর বয়সী তরুণ। শ্রীলঙ্কান বংশোদ্ভূত চন্দ্রসিংহেকে পুকোভস্কির মতোই টপ অর্ডার ব্যাটসম্যান। দলের প্রয়োজনের টুকটাক লেগ স্পিনও করেন।