কাউন্টি গ্রাউন্ডে কাল রাতে এই ম্যাচে প্রোটিয়াদের ইনিংস দুই শ ছাড়িয়ে যায় রেজা হেনড্রিকস ও এইডেন মার্করামের ব্যাটে ভর করে। আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ২১১ রান তোলে কুইন্টন ডি ককের দল।

default-image

৫৩ বলে ৭৪ রান করেন ওপেনার হেনড্রিকস। মার্করাম খেলেন ২৭ বলে ৫৬ রানের ইনিংস। তৃতীয় উইকেটে ৬০ বলে ১১২ রানের জুটি গড়েন দুজন। শেষ দিকে ত্রিস্তান স্টাবসের ১১ বলে ২৪ ও ডোয়াইন প্রিটোরিয়াসের ৭ বলে ২১ রানে দুই শ ছাড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। আইরিশ লেগি গ্যারেথ ডেলানি ৩১ রানে ২ উইকেট নেন।

প্রোটিয়া ওপেনার হেনড্রিকস এই সংস্করণে দুর্দান্ত ফর্মে আছেন। টানা চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অর্ধশতক তুলে নিলেন এই ডানহাতি ওপেনার। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচে তাঁর স্কোর ছিল ৫৭, ৫৩ ও ৭০। কাল রাতে ৭৪ রানের ইনিংস দিয়ে হেনড্রিকস নাম লেখান দারুণ এক তালিকায়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে টানা চারটি অর্ধশতকের কীর্তি বেশি ব্যাটসম্যানের নেই। প্রতিষ্ঠিত ক্রিকেট-শক্তির দেশগুলোর মধ্যে নিউজিল্যান্ডের সাবেক ওপেনার ও বর্তমানে ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম, ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল ও হেনড্রিকসের এই কীর্তি আছে। এর বাইরে ফ্রান্সের গুস্তাভ ম্যাকেওন, নামিবিয়ার ক্রেগ উইলিয়ামস, ও কানাডার রায়ান পাঠানের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা চার ম্যাচে অর্ধশতকের নজির আছে।

জয়ের জন্য শেষ ৫ ওভারে ৬৪ রান দরকার ছিল আয়ারল্যান্ডের। ৭৮ রান করা লোরকান টাকার ১৭তম ওভারের শেষ বলে আউট হওয়ার পর সমীকরণ নেমে আসে ১৮ বলে ৪২ রানে। ৪৩ রানে অপরাজিত থাকা জর্জ ডকরেল ১৯তম ওভারের প্রথম বলে আউট হওয়ার পর জয়ের পথ থেকে ছিটকে পড়ে আইরিশরা।

ডকরেল ও টাকারের বাইরে আইরিশদের হয়ে কেউ সেভাবে দাঁড়াতে পারেননি। ২টি করে উইকেট নেন কেশব মহারাজ, ওয়েন পারনেল ও তাব্রেইজ শামসি। টি-টোয়েন্টিতে এ নিয়ে টানা ৭ ম্যাচ হারল আয়ারল্যান্ড।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন