ভণিতা বাদ দিয়ে আসল কথাটা বলে ফেলা যাক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা দুই ম্যাচে শতকের রেকর্ড আছে। আর সেটি হয়েছে গতকাল। এমন কেউ সে রেকর্ড গড়েছেন, যিনি ক্রিকেটে প্রতিষ্ঠিত কোনো দেশের খেলোয়াড় নয়।

আর তাই সামাজিক যোগাযোগমাধ্যমে উপমহাদেশের ক্রিকেট-পাগল জনতার তাঁকে নিয়ে শোরগোল নেই, যেহেতু ক্রিকেটের প্রতিষ্ঠিত দেশগুলোর খেলা দেখার বাইরে আর কোনো দেশের, বিশেষ করে উঠতি কোনো দেশের ক্রিকেটের খোঁজখবর কেউই সেভাবে রাখেন না। কিন্তু গুস্তাভ ম্যাকেওন সম্ভবত ক্রিকেটপ্রেমীদের সে কাজ করিয়ে ছাড়বেন!

default-image

ইউরোপে ২০২৩ টি-টোয়েন্টি বিশ্বকাপের উপ-আঞ্চলিক বাছাইপর্বে কাল নরওয়ের বিপক্ষে ১১ রানে জিতেছে ফ্রান্স। এ ম্যাচে ৫৩ বলে ১০১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ফরাসি ওপেনার ম্যাকেওন।

ম্যাকেওন এর আগের ম্যাচেই সুইজারল্যান্ডের বিপক্ষে খেলেন ৫৮ বলে ১০৯ রানের ইনিংস। সেটি ছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ শতকের রেকর্ড। ১৮ বছর বয়সী ব্যাটসম্যান কাল নরওয়ের বিপক্ষেও শতক তুলে নিয়ে আরও একটি রেকর্ড গড়েছেন—আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে শতক।

আশ্চর্যের বিষয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ছিল তাঁর তৃতীয় ম্যাচ। এই তিন ম্যাচে তাঁর স্কোর যথাক্রমে—৭৬, ১০৯ ও ১০১! এর মধ্যে শেষ ইনিংসটি সাজিয়েছেন ৮ ছক্কা ও ৫ চারে।

৬ ফুট ১ ইঞ্চি উচ্চতার ম্যাকেওনের জন্ম ২০০৩ সালে ফ্রান্সে। শুরুতে ফুটবলার হতে চাইলেও পরে ক্রিকেটে ঝুঁকে পড়েন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচে সর্বোচ্চ রানের নজিরও এখন ম্যাকেওনের দখলে (২৮৬)। এ পথে তিনি ভেঙেছেন ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের ব্যাটসম্যান আজহার আনদানির (২২৭) রেকর্ড। গত বছর রেকর্ডটি গড়েছিলেন আজহার।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন